বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসে যশোরের নামে খেলছেন ঢাকার খোলোয়াড়রা

0
311

ক্রীড়া প্রতিবেদক : বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসে যশোরের নামে খেলছেন ঢাকার খোলোয়াড়রাজাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে আয়োজিত নবম বাংলাদেশ গেমসে যশোর জেলা ক্রীড়া সংস্থার নাম ভাঙিয়ে বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসের তায়কোয়ান্দো ইভেন্টে অংশ নিচ্ছেন ঢাকার লালবাগ তায়কোয়ান্দো ক্লাবের প্রশিক্ষকসহ সাত খেলোয়াড়।
তারা কেউই যশোর জেলারতো ননই, এমনকি যশোর জেলা ক্রীড়া সংস্থারও মনোনীত খেলোয়াড় নন। এ ঘটনায় বিস্ময় প্রকাশ করে জালিয়াতির সাথে জড়িতদো খুঁজে উপযুক্ত শাস্তি দাবি করেছেন যশোর জেলা ক্রীড়া সংস্থার তায়কোয়ান্দো পরিষদের নেতৃবৃন্দ।
সকল শ্রেণির ক্রীড়াবিদদের স্বপ্নের গেমস ‘বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমস’ অনুষ্ঠিত হচ্ছে। পহেলা এপ্রিল থেকে এ আয়োজন চলবে ১০ এপ্রিল পর্যন্ত। এতে বিভিন্ন জেলা ও বিভাগীয় জেলা ক্রীড়া সংস্থার কৃতি খেলোয়াড়গণ তাদের ক্রীড়া নৈপুণ্য প্রদর্শনের সুযোগ পায়। যশোর জেলা ক্রীড়া সংস্থার নাম ভাঙিয়ে বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসের তায়কোয়ান্দো ইভেন্টে অংশ নিচ্ছে ঢাকার লালবাগ তায়কোয়ান্দো ক্লাবের প্রশিক্ষকসহ সাত খেলোয়াড়। জালিয়াতির মাধ্যমে তাদেরকে যশোর জেলার খেলোয়াড় দেখানো হয়েছে বলে অভিযোগ উঠেছে। বাংলাদেশ অলিম্পিক কমিটির অ্যাক্রিডিটেশন কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান ও বাংলাদেশ তায়কোয়ান্দো ফেডারেশনের সাধারণ সম্পাদকের যৌথ স্বাক্ষরিত ওই পরিচয়পত্রে তাদেরকে যশোর জেলা ক্রীড়া সংস্থার খেলোয়াড় উল্লেখ করা হয়েছে। তারা হলেন- বোরহান উদ্দীন, আবিদ বরকতুল্লাহ, সামির হোসেন, আতিকউজ্জামান খান, সাব্বির আহম্মেদ, সিয়াম আহম্মেদ ও আব্দুল আহাদ হিরা।
এ খবরে যশোর জেলা ক্রীড়া সংস্থার তায়কোয়ান্দো পরিষদের সভাপতি দেবাশীষ মিশ্র জয় ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালিউর রহমান বিস্ময় প্রকাশ করেছেন।
যশোর জেলা ক্রীড়া সংস্থার তায়কোয়ান্দো পরিষদের নেতৃবন্দ গণমাধ্যমকে বলেছেন, বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসে অংশগ্রহণের জন্য জেলা ক্রীড়া সংস্থা থেকে কোন তায়কোয়ান্দো খেলোয়াড়কে প্রত্যয়নপত্র দেয়া হয়নি। বাংলাদেশ অলিম্পিক কমিটি ও বাংলাদেশ তায়কোয়ান্দো ফেডারেশনের কতিপয় ব্যক্তি ভূয়া প্রত্যয়নপত্রের মাধ্যমে ঢাকা লালবাগ তায়কোয়ান্দো ক্লাবের সাতজন খেলোয়াড়কে যশোর জেলা ক্রীড়া সংস্থার খেলোয়াড় দেখিয়ে বাংলাদেশ গেমসে অংশগ্রহণের সুযোগ দিয়েছে। জেলা ক্রীড়া সংস্থার নাম ভাঙিয়ে বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসে অংশগ্রহণকারী সাতজনের কেউই যশোরের বাসিন্দা নন। অংশগ্রহণকারীদের একজন বোরহান উদ্দীন। তার ফেসবুক অ্যাকাউন্টের হোম পেজে একটি ছবিতে দেখা যাচ্ছে তিনি লালবাগ তায়কোয়ান্দো ক্লাবের প্রশিক্ষক। বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস প্রতিযোগিতায় অংশগ্রহণ উপলক্ষে কোন চিঠি পায়নি জেলা ক্রীড়া সংস্থা। এমনকি তারা কোন খেলোয়াড়কে অংশগ্রহণের প্রত্যয়নপত্রও দেয়নি। এই জালিয়াতির মাধ্যমে যশোর জেলার খেলোয়াড়দের সঙ্গে অন্যায় করা হয়েছে। এ ধরনের দুর্নীতির সঙ্গে জড়িত কর্মকর্তা ও খেলোয়াড়দের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন যশোর জেলা ক্রীড়া সংস্থার তায়কোয়ান্দো পরিষদের নেতৃবৃন্দ।
এ প্রসঙ্গে যশোর জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ইয়াকুব কবীর জানিয়েছেন, বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসে আমরা কোন টিম পাঠাইনি। আমাদের কাছে চিঠিও আসেনি। যদি কেউ যশোর জেলার নামে অংশ নেয়, তবে সেটি জালিয়াতির মাধ্যমে করা হয়েছে।
জালিয়াতির বিষয়ে ঢাকার লালবাগ তায়কোয়ান্দো ক্লাবের প্রশিক্ষক বোরহান উদ্দিন জানিয়েছেন, তায়কোয়ান্দো ফেডারেশনে সাতজনের নামে তালিকা তারা জমা দিয়েছিলেন। ফেডারেশন তাদেরকে যশোর জেলা ক্রীড়া সংস্থার খেলোয়াড় হিসেবে বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসে অংশগ্রহণের সুযোগ করে দিয়েছে।