বাংলাদেশের নতুন শঙ্কা, সংকট সমাধানে জরুরি ব্যবস্থা নিন

0
434

যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান ম্যাপলক্রাফট তাদের ‘দ্য ক্লাইমেট চেঞ্জ ভালনারেবিলিটি ইনডেক্স’ শীর্ষক এক জরিপ প্রতিবেদনে বছর দশেক আগে জানিয়েছিল, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বন্যা, খরা, ঝড় ও সমুদ্রের উচ্চতা বৃদ্ধিসহ প্রাকৃতিক দুর্যোগের সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা দেশগুলোর একটি বাংলাদেশ। সম্প্রতি ‘ওয়াটার পলিসি’ সাময়িকীতে প্রকাশিত ‘অর্গানাইজেশন অ্যান্ড ওয়াটার ইনসিকিউরিটি ইন দ্য হিন্দুকুশ অ্যান্ড হিমালয়া : ইনসাইটস ফ্রম বাংলাদেশ, ইন্ডিয়া, নেপাল অ্যান্ড পাকিস্তান’ শিরোনামে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে হিমালয় অঞ্চলে ক্রমেই বাড়ছে অপরিকল্পিত নগরায়ণ। এই অপরিকল্পিত নগরায়ণের প্রভাব যে আটটি দেশের ওপর পড়বে, বাংলাদেশ তার অন্যতম। অন্যদিকে ‘ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড মাউন্টেইন ডেভেলপমেন্ট’ তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, হিমালয় পর্বত অঞ্চল প্রায় ২০০ কোটি মানুষের জীবন-জীবিকায় ভূমিকা রাখে। এই অঞ্চল থেকে পাওয়া পানি ব্যবহৃত হয় খাদ্য ও বিদ্যুৎ উৎপাদনে। নিশ্চিত হয় বাস্তুসংস্থানের ভারসাম্য।

আমরা জানি, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে প্রকৃতি চরমভাবাপন্ন হয়ে উঠছে। বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা। প্রকৃতিতে এর প্রভাব পড়ছে। জলবায়ু বদলে যাচ্ছে। বাড়ছে প্রাকৃতিক দুর্যোগও। জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগের শিকার হচ্ছে মানুষ। বিশ্বজুড়েই জলবায়ু-উদ্বাস্তুর সংখ্যা বাড়ছে। শুধু হিমালয়ের হিমবাহ গলে যাওয়ার কারণে বিশ্বের ১৩০ কোটি মানুষ পরিবেশ বিপর্যয়ের ঝুঁকিতে রয়েছে। বাংলাদেশও এর বাইরে নয়। আর সাম্প্রতিক গবেষণা প্রতিবেদনটি বলছে, ভঙ্গুর ভূ-প্রকৃতির পার্বত্য অঞ্চলে এলোমেলোভাবে গড়ে ওঠা নগরকেন্দ্রগুলো পানির সংকট ও অনিশ্চয়তার মধ্যে রয়েছে। আর এ সংকট থেকে বেরিয়ে আসতে হলে একটি দীর্ঘমেয়াদি ও সুপরিকল্পিত কৌশল প্রণয়ন করা প্রয়োজন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অন্যথায় পুরো অঞ্চলটি সংকটে পড়বে। এখানে বসবাস করা মানুষের পক্ষে কঠিন হয়ে পড়বে। সে ক্ষেত্রে আশঙ্কা করা যেতে পারে, এসব অঞ্চলের মানুষও জলবায়ু-উদ্বাস্তু হবে।

বাংলাদেশ, আফগানিস্তান, ভুটান, চীন, ভারত, মিয়ানমার, নেপাল ও পাকিস্তান—এই আটটি দেশ মিলিয়ে পুরো হিমালয় অঞ্চল ছড়িয়ে আছে ৪২ লাখ বর্গকিলোমিটার এলাকাজুড়ে। পর্বত অঞ্চলে সংস্থান হয় প্রায় ২৪ কোটি মানুষের জীবিকা। এ অঞ্চলেই রয়েছে ১০টি বড় নদীর উৎপত্তিস্থল। গবেষকরা বলছেন, হিমালয় পর্বত অঞ্চলজুড়ে ছড়িয়ে থাকা পার্বত্য নগরকেন্দ্রগুলো পানির উৎস থেকে চাহিদা অনুযায়ী পানি সরবরাহ করতে পারছে না। পর্বতে অপরিকল্পিত নগরায়ণ ভূগর্ভে থাকা পানির ওপর নির্ভরতা বাড়িয়ে তুলেছে। সংকট সেখানেই। এ অবস্থা দীর্ঘতর হলে সংকটের সমাধান কঠিন হয়ে পড়বে।

বাংলাদেশকে নিজের ভবিষ্যৎ ভেবে সিদ্ধান্ত নিতে হবে। উেস পানির প্রবাহ কমে গেলে তার যে নেতিবাচক প্রভাব পড়বে, তা কাটিয়ে উঠতে এখনই প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আলোচনায় বসে একটি সমাধান খুঁজে বের করতে হবে। অন্তত পানির উৎস যাতে নষ্ট বা বন্ধ না হয়, সে জন্য সবাইকে সঙ্গে নিয়েই ব্যবস্থা নিতে হবে বলে আমরা মনে করি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here