বাংলাদেশের সেন্টমার্টিন দ্বীপকে নিজেদের ভূখন্ড বলে আবারও দাবি করেছে মিয়ানমার, দূতকে তলব

0
350

ম্যাগপাই নিউজ ডেস্ক : বাংলাদেশের সেন্টমার্টিন দ্বীপকে নিজেদের ভূখন্ড বলে আবারও দাবি করেছে মিয়ানমার। এর প্রতিবাদে বৃহস্পতিবার বিকালে ঢাকায় নিযুক্ত দেশটির ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে।

মিয়ানমার এর আগেও এমন দাবি করেছিল। তবে বাংলাদেশের প্রতিবাদের মুখে তারা সেই দাবি থেকে সরে আসে। এবার দেশটির একাধিক ওয়েবসাইটে সেদেশের ম্যাপে সেন্টমার্টিনকে নিজেদের অন্তর্গত দেখানো হয়েছে। এ কারণে বাংলাদেশে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শহিদুল হক বলেন, মানচিত্রে সেন্টমার্টিনকে মিয়ানমারের অন্তর্গত দেখানো হয়েছে। আমরা রাষ্ট্রদূতকে ডেকেছি, তার কাছে এ সংক্রান্ত ব্যাখ্যা চাওয়া হবে। দেখি তিনি কী বলেন।
তিনি আরও বলেন, গত বছর মিয়ানমারের জনসংখ্যাবিষয়ক বিভাগের ওয়েবসাইটে সেন্টমার্টিনকে তাদের মানচিত্রে দেখানো হয়। সে সময় রাষ্ট্রদূতকে ডেকে জোর প্রতিবাদ জানানো হলে তারা সেটি সরিয়ে ফেলে।

তারা তখন বলেন, একটি বেসরকারি প্রতিষ্ঠান দিয়ে দেশটির ম্যাপ করানো হয়। প্রতিষ্ঠানটি ম্যাপ তৈরিতে ভুল করে। বিষয়টিকে উসকানি হিসেবে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, ওরা মাঝে মাঝে উসকানি দেয়। তবে আমরা দু’দেশের সম্পর্ক আরও উন্নত করতে চেষ্টা করছি।

গত বছরের ঘটনার পর বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়, মিয়ানমার যদি এমন আপত্তিজনক কাজ চালিয়ে যেতে থাকে তবে বাংলাদেশ উপযুক্ত ব্যবস্থা নেবে।

প্রসঙ্গত, মিয়ানমারের সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের টানাপোড়েন চলছে। মিয়ানমারের রাখাইন থেকে ১১ লাখের রোহিঙ্গা মুসলিম পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেন। তারা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চুক্তি করলেও সেটির বাস্তবায়ন দৃশ্যমান হচ্ছে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here