বাংলার অদম্য কিশোরীদের অভিনন্দন

0
382

ক্রিকেট ও ফুটবলে নারী খেলোয়াড়দের ধারাবাহিক সাফল্যে মুগ্ধ সারা দেশের মানুষ। বাংলাদেশের পুুরুষ ক্রিকেট দল অল্পের জন্য এশিয়া কাপ জিতিতে না পারিলেও বাংলাদেশ নারী ক্রিকেট দল ঠিকই প্রথমবারের মতো এশিয়া কাপ জিতিয়া তাক লাগাইয়া দিয়াছে। তাহাদের উত্থানের এত অল্প সময়ের ব্যবধানে কোনো টুর্নামেন্ট জিতিতে পারা চাট্টিখানি কথা নহে, যাহার আফসোস এখনো বহিয়া বেড়াইতেছেন জাতীয় ক্রিকেট দল। ফুটবলেও একই অবস্থা, নারীরা আগাইয়া যাইতেছে অপ্রতিরোধ্য গতিতে। পুরুষ ফুটবল দলের বড় সাফল্য বহুদিন ধরিয়াই অধরা। ২০১৬ সালে ভুটানের নিকট শোচনীয়ভাবে হারিয়া গিয়া তাহারা দুই বত্সর কোনো আন্তর্জাতিক ফুটবলই খেলিতে পারে নাই। এবার যখন তাহারা বঙ্গবন্ধু গোল্ডকাপে ফিলিপাইনের নিকট ০-১ গোলে হারিয়া গিয়াছে, তখনই জানা গেল অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল দলের জয়রথের কথা। ইহাতে যে এক নূতন ইতিহাস রচনা করিল বাংলার অদম্য কিশোরীরা। গত রবিবার ভুটানের থিম্পুতে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল টুর্নামেন্টের ফাইনালে নেপালকে ১-০ গোলে হারাইয়া অপরাজিত চ্যাম্পিয়ন হইয়াছে তাহারা। এই নিয়া এই বত্সর তাহারা তিনটি ফাইনাল খেলিয়া জিতিয়া নিল দুইটি শিরোপা। এই অবিস্মরণীয় জয় ও সাফল্যে আমরা দুরন্ত-দুর্বার নারী ফুটবলার, কোচ ও সংশ্লিষ্ট সবাইকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন।

এই টুর্নামেন্টে আমাদের নারী ফুটবলাররা প্রতিপক্ষের জালে দিয়াছে ২৪টি গোল। পক্ষান্তরে তাহারা হজম করিয়াছে মাত্র একটি গোল। ফাইনালিস্ট নেপালকে ২-১ গোলে হারাইয়াই তাহারা গ্রুপ চ্যাম্পিয়ন হয়। তাহাদের এই কৃতিত্ব গর্ব করিবার মতো। তাহারা গ্রুপপর্বের প্রথম ম্যাচে পাকিস্তানকে ১৭-০ গোলে হারাইয়া দুর্দান্ত সূচনা করে। স্বপ্না একাই হ্যাটট্রিকসহ ৭ গোল করেন। ভুটানকেও তাহারা গুঁড়াইয়া দেয় ৪-০ গোলে। আর ফাইনালে ৪৯ মিনিটে একমাত্র গোলটি করেন মাসুরা পারভীন— যিনি শুধু ফুটবলারই নন, একজন দক্ষ কাবাডি খেলোয়াড়ও। মাসুরার পাশাপাশি মৌসুমি, মারিয়া, সানজিদা ও তহুরারা যেইভাবে দেশ-বিদেশে বাংলাদেশের পতাকা ও মান-মর্যাদাকে সমুন্নত করিতেছেন, তাহা এককথায় অতুলনীয়। তাহারাই একদিন নারীদের বিশ্বকাপ ফুটবলেও বাংলাদেশের মুখ উজ্জ্বল করিবেন, তাহা এখন আর দূরের স্বপ্ন নহে।

আমরা যদি ছন্দে ও আনন্দে থাকা বয়সভিত্তিক বিভিন্ন নারী ফুটবল দলের সামপ্রতিক সাফল্য মূল্যায়ন করিয়া দেখি, তাহা হইলেও বিস্মিত ও বিমোহিত হইতে হয়। ২০১৭ সালে সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়ন হয় বাংলাদেশের নারীরাই। এই বত্সর গত আগস্টে এই ভুটানেই তাহারা চ্যাম্পিয়ন হইতে না পারিলেও রানার্স আপ হয় ভারতের বিপরীতে। অন্যদিকে ২০১৫ ও ২০১৬ সালে এএফসি অনূর্ধ্ব-১৪ আঞ্চলিক চ্যাম্পিয়ন, ২০১৬ ও ২০১৮ সালে এএফসি অনূর্ধ্ব-১৬ বাছাই অপরাজিত গ্রুপ চ্যাম্পিয়ন এবং ২০১৮ সালে হংকংয়ে চার জাতি অনূর্ধ্ব-১৬ টুর্নামেন্টেও চ্যাম্পিয়ন হয় বাংলার দামাল মেয়েরা। নারী ফুটবলারদের এই ধারাবাহিক সাফল্য পুরুষ জাতীয় দলকেও অনুপ্রাণিত করুক। আগামী ১০ অক্টোবর তাহারা বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনাল খেলিবে ফিলিস্তিনের বিপক্ষে। ইহাতে তাহারা যদি জিতিতে পারে ও ফাইনাল খেলে, তাহা হইলে মরা ফুটবলেও প্রাণ ফিরিয়া আসিতে পারে। পরিশেষে নারী ফুটবলারদের সব রকম সুযোগ-সুবিধা বাড়াইবার জন্য আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here