বাল্যবিয়ের গ্রাম ঝিকরগাছার কলাগাছি ।। এক বছরে ১০টি বাল্যবিয়ে

0
506

এম আর মাসুদ : বাল্যবিয়ের গ্রাম যশোরের ঝিকরগাছা উপজেলার কলাগাছি। এই গ্রামে বাল্যবিয়ে যেন নিয়ম হয়ে দাঁড়িয়েছে। শুধু মেয়ে নয় এই গ্রামের অধিকাংশ ছেলেরাও বিয়ের পিঁড়িতে বসে বাল্য বয়সে।
গত এক বছরে এই গ্রামে অন্তত ১০টি বাল্যবিয়ের ঘটনা ঘটেছে। আর এসব বাল্যবিয়ে সম্পাদনে আদালত ও নোটারি পাবলিকের বয়সের অ্যাফিডেভিটের কপি নিয়ামক হিসেবে কাজ করছে। সর্বশেষ একটি বাল্যবিয়ে প্রশাসন বন্ধ করে দেয়। এ ঘটনায় প্রশাসনকে খবর দাতা সন্দেহে এক যুবককে মারপিট করে হাসপাতালে পাঠানো হয়েছে। যা নিয়ে মামলার ঘটনাও ঘটেছে।
সরেজমিনে জানা গেছে, কলাগাছি গ্রামে গত একবছরে বাল্যবিয়ের শিকার হয়েছে মিতা খাতুন (১৩)। সে ছহিরুদ্দিনের মেয়ে এবং আমিনি রামচন্দ্রপুর দাখিল মাদরাসায় অষ্টম শ্রেণিতে পড়তো। একই মাদরাসার ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী সুরাইয়া ইয়াসমিন (১২)। সে এই গ্রামের নবীছুদ্দীন নবীর মেয়ে। কেয়া খাতুন (১৫), শার্শার বুরুজবাগান পাইলট বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের ১০ম শ্রেণির ছাত্রী। তার পিতা মিলন হোসেন মালয়েশিয়া প্রবাসী, তাই ভালো পাত্র পেয়ে বিয়ে দিয়েছেন বলে জানান মা রাজিয়া খাতুন। একই বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী অর্পা খাতুন (১৫), শরিফুল ইসলামের মেয়ে ফারজানা ইয়াসমিন (১৬)। ছেলেদের মধ্যে আব্দুল জলিলের ছেলে ফারুক হোসেন রনি (১৬), তবিবর রহমানের ছেলে হাফিজুর রহমান (১৭), আব্দুস সামাদের ছেলে জাহিদ হাসান (১৭)। সর্বশেষ গত ২০ জুলাই মৃত মোক্তার আলীর মেয়ে মুক্তি খাতুনের (১৪) বিয়ে বন্ধ করে দিয়েছিলো প্রশাসন। এ ঘটনার পরে প্রশাসনকে খকবর দাতা সন্দেহে জাকির হোসেন নামে এক যুবককে মারপিট করে হাসপাতালে পাঠানো হয়। পরে তিনি থানায় একটি মামলা করেন। তবে, উল্লেখিত এসব বাল্যবিয়ে স্থানীয়ভাবে একটিও সম্পন্ন হয়নি। আদালত ও নোটারি পাবলিকে পাত্র-পাত্রির বয়সের অ্যাফিডেভিটের মাধ্যমে জেলা শহরের কাজী অফিসগুলোতে এসব বাল্যবিয়ে সম্পন্ন হয়। কথা হয় ফারুক হোসেন রনির পিতা আব্দুল জলিলের সাথে। তিনি জানান, মোবাইল আর ফেসবুকের কারণে ছেলে-মেয়েরা খারাপ হয়ে যাচ্ছে। তাই দ্রুত (কম বয়সে) বিয়ে দেওয়া হচ্ছে। তাঁর ছেলের বিয়েও আদালতে বয়সের অ্যাফিডেভিটের মাধ্যমে সম্পন্ন করেন বলেও জানান তিনি। এসব বাল্যকিয়ে শিক্ষার অভাব ও অজ্ঞাত কারণে বৃদ্ধি পাচ্ছে বলে দাবি করেন এই গ্রামের সাবেক মহিলা মেম্বর নুরুন নাহার টুনি। আদালত ও রাজনৈতিক নেতাদেরও দোষেন তিনি। বিষয়টি নিয়ে লজ্জিত মনোভাব ব্যক্ত করেন ইউপি সদস্য (মেম্বর) সোলাইমান হোসেন। তিনি জানান, আমরা এসব বাল্যবিয়ে গ্রামে বন্ধ করলেও আদালতে বয়স অ্যাফিডেভিটের মাধ্যমে যখন সম্পন্ন হয় তখন স্থানীয় জনপ্রতিনিধি হিসেবে খানিকটা লজ্জায় পড়তে হয়। নাভারণ ইউপি চেয়ারম্যান শাহজাহান আলী বলেন, আমাদের চেষ্টা ব্যর্থ হচ্ছে আদালতে ‘কোর্ট ম্যারেজের’ কারণে। এই কোর্ট ম্যারেজ বন্ধ না করলে বাল্যবিয়েও কোনোভাবে বন্ধ করা সম্ভব নয় বলেও জানান তিনি।
ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহিদুল ইসলাম বলেন, ‘কোর্ট ম্যারেজের’ আইনগতগত কোনো ভিত্তি নেই। অসাধু আইনজীবীরা অর্থের বিনিময়ে এই অবৈধ কোর্ট ম্যারেজ করিয়ে থাকেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here