বাল্য বিবাহ’র প্রস্তুতি : তালায় ভ্রাম্যমান আদালতে ৩ অভিভাবকের জরিমানা

0
244

বি. এম. জুলফিকার রায়হান, তালা : অপ্রাপ্ত বয়স্ক মেয়ের সাথে বিয়ের প্রস্তুতিকালে ভ্রাম্যমান আদালতের অভিযানে বর ও কনে পক্ষের ৩ অভিভাবক গ্রেফতার হয়েছে। পরে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রে মো. ইকবাল হোসেন আটক অভিভাবকদের ২৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১ বছর করে কারাদন্ডাদেশ প্রদান করেছেন। বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) দুপুর ৩টার দিকে তালা উপজেলার ইসলামকাটি গ্রামের মোড়ল পাড়ায় এই ঘটনাটি ঘটে।

জানাগেছে, ইসলামকাটি গ্রামের আবু তালেব মোড়ল’র মেয়ে ফাতেমা খাতুন (১৭) এর সাথে একই উপজেলার দোহার গ্রামের আলহাজ¦ শেখ মতিয়ার রহমান’র ছেলে মো. গোলাম আযম (২৬) এর বিয়ে ঠিক করা হয়। বিয়ের হবু কনে ফাতেমা খাতুন দাখিল পরীক্ষার্থী এবং ইসলামকাটি দাখিল মাদ্রাসার ছাত্রী।

বৃহস্পতিবার দুপুরে ছেলে পক্ষ’র অভিভাবকরা মেয়ে পক্ষের বাড়িতে এসে বিয়ের দিন তারিখ নির্ধারন শেষ করে খাওয়ার প্রস্তুতি নিচ্ছিল। এসময় গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রে মো. ইকবাল হোসেন’র ভ্রাম্যমান আদালত সেখানে অভিযান চালায়।

অভিযানে তালা উপজেলা মহিলা বিষয়ক কর্মর্কতা নাজমুন নাহার ও তালা থানার এস.আই মো. আনোয়ার হোসেন সহ একদল পুলিশ ও মহিলা বিষয়ক অধিদপ্তরের অনন্যান্য কর্মকর্তারা অংশগ্রহন করেন।

তালা থানার এস.আই মো. আনোয়ার হোসেন জানান, বাল্য বিবাহ’র প্রস্তুতিকালে ঘটনাস্থল থেকে মেয়ের পিতা মো. আবু তালেব মোড়ল এবং ছেলের চাচা দোহার গ্রামের শেখ মজিবুর রহমান মাষ্টার ও বড় ভাই মো. গোলাম আযমকে গ্রেফতার করা হয়। এসময় উপজেলা নির্বাহী অফিসারের ভ্রাম্যমান আদালত বাল্য বিবাহ নিরোধ আইন- ২০১৭ এর ৮ধারা মোতাবেক মেয়ের পিতাকে ১০ হাজার টাকা এবং ছেলের ভাইকে ১০ হাজার টাকা ও চাচাকে ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১ বছর করে কারাদন্ডাদেশ প্রদান করেন। পরে দন্ডিত ব্যক্তিরা জরিমানার ২৫ হাজার টাকা পরিশোধ করেন।