বিএনপির সিদ্ধান্ত পরিবর্তন, সংসদে যোগদান ইতিবাচক রাজনীতির পরিচায়ক

0
542

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেছিল বিএনপি। এর ধারাবাহিকতায় নির্বাচিত ব্যক্তিদের সংসদ সদস্য (এমপি) হিসেবে শপথ গ্রহণে দলীয় নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। সিদ্ধান্ত অমান্য করে শপথ নেওয়ায় এক এমপিকে বহিষ্কারও করা হয়। নির্বাচনে অংশগ্রহণকারী দলগুলোর ফলাফল গ্রহণ-বর্জনের এখতিয়ার নিশ্চয়ই রয়েছে। তা সঠিক না বেঠিক, চূড়ান্ত মূল্যায়নের অধিকারী ভোটাররা। তবে দলে ও দলের বাইরে এ নিয়ে অনেক বিতর্ক ছিল। আবার তাদের মত বদলাবে কি না, বদলানো উচিত কি না, সংসদ বর্জন করলে কী সমস্যা হতে পারে বা যোগ দিলে কী সুবিধা হতে পারে—এসব নিয়ে তখন থেকেই আলোচনা চলছে। বিএনপির ভেতরেও যোগদান বা বর্জন বিষয়ে পক্ষ-বিপক্ষ রয়েছে। একবার জানা গেল, দ্বিতীয় শীর্ষ নেতা তারেক রহমান চান না তাঁর দলের নির্বাচিত সদস্যরা এমপি হিসেবে শপথ নিন। এ নিয়ে অনেক নাটকীয় কর্মকাণ্ড হতে দেখা গেছে।

অবশেষে আগের সিদ্ধান্ত বদল করে সংসদে যোগদানেরই সিদ্ধান্ত নিল বিএনপি। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আগের সিদ্ধান্ত থেকে সরে দাঁড়িয়ে নির্বাচিত সদস্যদের শপথ গ্রহণের নির্দেশ দিয়েছেন। গত সোমবার নির্দেশ মেনে শপথ নিয়েছেন বিএনপির চার এমপি। অবশ্য দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল বলেছেন, তিনি এমপি হিসেবে শপথ নিচ্ছেন না। তিনি বলেছেন, ওই চারজনের শপথ নেওয়া যেমন দলীয় সিদ্ধান্ত, তাঁর শপথ না নেওয়াটাও দলীয় সিদ্ধান্ত। তিনি একে তাদের ‘কৌশলের অংশ’ হিসেবে উল্লেখ করেছেন।

এই পরিবর্তিত সিদ্ধান্ত নিয়েও বিএনপির ভেতরে আলোচনা-সমালোচনা চলছে। স্থায়ী কমিটির কোনো কোনো সদস্য বিষয়টিকে বিব্রতকর ও অপমানজনক মনে করছেন। কেউ বলছেন, এটি তারেক রহমানের সিদ্ধান্ত, বিএনপির নয়। পক্ষেও মত আছে। তবে কী কারণে সিদ্ধান্ত বদল হলো তা এখনো স্পষ্ট নয়। বলাবলি হচ্ছে, চেয়ারপারসনের জামিনে মুক্তির ব্যাপারে সরকারের সঙ্গে সমঝোতা হয়ে থাকতে পারে। পরিস্থিতিগত কারণে বা চেয়ারপারসনের কথা ভেবে—যেভাবেই বিএনপির সিদ্ধান্ত বদল হয়ে থাকুক, সংসদে যোগদানের বিষয়টিকে ইতিবাচকভাবেই দেখা উচিত। কারণ সংসদে গিয়ে কথা বলার সুযোগ মিললে বিএনপি গুরুত্বপূর্ণ সব বিষয়েই তার মতামত জানাতে পারবে। সুযোগ দেওয়া না হলে সেটাও জনগণ দেখতে পাবে। সে কথা তারা জোর গলায় বলতেও পারবে। সামগ্রিকভাবে সিদ্ধান্ত পরিবর্তনের বিষয়টি বিএনপির জন্য নেতিবাচক নয়, দলের ভেতরে যতই আপত্তি থাকুক। আমরা চাই, বিএনপি সংসদের ভেতরে ও বাইরে সরব থাকবে এবং গণতন্ত্রকে অর্থবহ করে তুলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here