বিএনপি রাজাকারদের প্রতিনিধিত্ব করেছে: রাবি উপাচার্য

0
450


রাবি প্রতিনিধি:‘মুক্তিযুদ্ধের পর বিএনপি সরকার রাজাকারদের প্রতিনিধিত্ব করেছে। রাজাকাররাই তখন সর্বেসর্বা বলে গণ্য হতো। মুক্তিযোদ্ধারা প্রচন্ড ভয়ে থাকতো’ এমনটাই বলছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আব্দুস সোবহান। বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের কনফারেন্স কক্ষে সোমবার বিকেল ৫ টায় মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সাথে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বেঁচে থাকলে বাংলাদেশ এখন মালয়েশিয়ার চেয়ে অধিক উন্নত পর্যায়ে থাকতো। জাতির পিতাকে হত্যার পর মুক্তিযোদ্ধারা নিজেদেরকে মুক্তিযোদ্ধা পরিচয় দিতে ভয় পেতো। কারণ বঙ্গবন্ধু হত্যার পর বিএনপি রাজাকারদের প্রতিনিধিত্ব করেছে। সেইসব রাজাকারদের ভয়ে মুক্তিযোদ্ধারা নিজেদের পরিচয় গোপন করতে বাধ্য হতো। তারা চেয়েছিলো বঙ্গবন্ধুকে ইতিহাস থেকে মুছে দিতে। তারা বলা শুরু করেছিলো মুক্তিযোদ্ধের সময় বঙ্গবন্ধু নাকি নিজেকে বাঁচানোর জন্য পাকিস্তানে পালিয়ে ছিলেন। কিন্তু সত্য মুছে ফেলা আদৌ সম্ভব নয়, সত্য প্রকাশিত হবেই। বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা দেশে ফিরে দেশের হাল ধরেছেন। বর্তমানে মুক্তিযোদ্ধারা নিজেদের ন্যূনতম সম্মানটুকু হলেও পাচ্ছেন শেখ হাসিনার অবদানে।

বিশ্ববিদ্যালয় রেজিস্টার ড. এমএ বারীর সঞ্চালনায় মতবিনিময় সভায় উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়া বলেন, মুক্তিযোদ্ধাদের ঋণ পরিশোধ করা সম্ভব নয়। তারপরও স্বাধীনতার পর জননেত্রী শেখ হাসিনা যতটুকু সম্মানিত মুক্তিযোদ্ধাদের করেছেন তা কৃতজ্ঞতার দাবি রাখে। আমার অনুরোধ থাকবে মুক্তিযোদ্ধারা যাতে তাদের সন্তানদের নিজেদের যুদ্ধের বিষয়ে শিক্ষা দেয় এবং গল্প করেন।

মতবিনিময় সভায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, জনসংযোগ দফতরের প্রশাসক প্রভাষ কুমার কর্মকার, কোষাধ্যক্ষ মোস্তাফিজুর রহমানসহ বেশ কয়েকজন মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য উপস্থিত ছিলেন।

এসময় উপাচার্য মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের বিভিন্ন দাবির কথা শুনেন এবং আশ্বাস দেন যে তাদের দাবি সর্বোচ্চ গুরুত্বের সহিত বিবেচনা করবেন। বিশ্ববিদ্যালয়ে চাকরির সার্কুলার দেওয়া হয়েছে। আরো সার্কুলার প্রকাশিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here