বিকালেই নিস্তেজ হয়ে যাবে ‘ফণী’

0
332

নিজস্ব প্রতিবেদক : ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গে তাণ্ডব চালানোর পর বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘ফণী’। তবে ধীরে ধীরে শক্তি হারাচ্ছে ঘূর্ণিঝড়টি।

ভারতের আঘাত হানার সময় ঘণ্টার এর গতিবেগ ২০০ থেকে ২১০ কিলোমিটার পর্যন্ত ছিল। কিন্তু বাংলাদেশে আঘাত হানার সময় এর গতি ছিল সর্বোচ্চ ৮৮ কিলোমিটার।
এটি আরও শক্তি হারিয়ে দুপুর নাগাদ গভীর নিম্নচাপে (৫০-৬০ কিলোমিটার গতি) নেমে আসবে। বিকেল নাগাদ নিম্নচাপে (৪০-৫০ কিলোমিটারর গতি) নেমে আসবে। সন্ধ্যা নাগাদ এটি স্বাভাবিকের দিকে যাবে। সন্ধ্যায় এটি ভারতের আসামে গিয়ে ঠেকবে। এর প্রভাব সিকিমেও পৌঁছবে।

ভারতের আবহাওয়া অধিদফতর জানিয়েছে, গভীর নিম্নচাপ ও নিম্নচাপের কারণে সিকিম, আসাম, মেঘালয়, ত্রিপুরা, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও অরুণাচল প্রদেশে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হবে। তবে আসাম, মেঘালয় ও তৎসংলগ্ন বাংলাদেশে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হবে।
বাংলাদেশের আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ৫ মে পর্যন্ত উত্তর ও উত্তরাঞ্চলে কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হবে।

আবহাওয়াবিদ কামরুল হাসান গণমাধ্যমকে জানান, শনিবার সন্ধ্যা নাগাদ ফণী নিম্নচাপে পরিণত হয়ে শান্ত হবে এবং ময়মনসিংহ অঞ্চল হয়ে ভারতের আসামে গিয়ে ঠেকবে। দিনভর গভীর নিম্নচাপ ও নিম্নচাপের প্রভাবে বৃষ্টিপাত ও দমকা হাওয়া বয়ে যাবে কোথাও কোথাও।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, ৫ মে পর্যন্ত চট্টগ্রাম, খুলনা, বরিশাল, ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ, রংপুর ও সিলেট বিভাগের কোথাও কোথাও বজ্রসহ ভারী, কোথাও অতিভারী বৃষ্টিপাত হতে পারে। ৮৯ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হলে তাকে অতিভারী বৃষ্টিপাত বলা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here