বিচারকদের শৃঙ্খলা বিধিমালার খসড়া গ্রহণ করেনি আপিল বিভাগ

0
334

নিজস্ব প্রতিবেদক : অধস্তন আদালতের বিচারকদের জন্য সুপ্রিম কোর্ট প্রস্তাবিত আচরণ ও শৃঙ্খলা বিধির খসড়ার সঙ্গে আইন মন্ত্রণালয় থেকে জমা দেয়া খসড়া না মেলায় সেটি গ্রহণ করেনি আপিল বিভাগ। একইসঙ্গে বিষয়টি নিয়ে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে আদালত।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ছয় বিচারপতির আপিল বেঞ্চ রবিবার এ আদেশ দেয়।

প্রধান বিচারপতি বলেছেন, আজ দুপুর ২টা থেকে বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত যেকোনো সময় এ বৈঠক হতে পারে। বৈঠকে আপিল বিভাগের সব বিচারপতি, আইনমন্ত্রী, অ্যাটর্নি জেনারেল ও আইন বিষয়ে বিশেষজ্ঞ যেকোনো ব্যক্তি ওই বৈঠকে থাকতে পারে বলেও বলেছেন প্রধান বিচারপতি। একইসঙ্গে আগামী রবিবার মামলাটির শুনানির জন্য দিন নির্ধারণ করেছেন আপিল বিভাগ।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আদালত সূত্র জানায়, ১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেন মামলায় ১২দফা নির্দেশনা দিয়ে রায় দেয়া হয়। ওই রায়ের আলোকে নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল। আপিল বিভাগের নির্দেশনার পর গত বছরের ৭ মে আইন মন্ত্রণালয় একটি খসড়া শৃঙ্খলা সংক্রান্ত বিধি প্রস্তুত করে সুপ্রিম কোর্টে পাঠায়।

ওই বছরের ২৮ আগস্ট এই মামলার শুনানিতে আপিল বিভাগ জানায়, শৃঙ্খলা বিধিমালা সংক্রান্ত সরকারের খসড়াটি ছিল ১৯৮৫ সালের সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালার হুবহু অনুরূপ। যা মাসদার হোসেন মামলার রায়ের পরিপন্থী। এরপরই সুপ্রিম কোর্ট একটি খসড়া বিধিমালা করে আইন মন্ত্রণালয়ে পাঠায়। একইসঙ্গে ৬ নভেম্বরের মধ্যে তা প্রণয়ন করে প্রতিবেদন আকারে আদালতকে অবহিত করতে আইন মন্ত্রণালয়কে নির্দেশ দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here