বিজয়ের ৫০ বছর পূতির্তে ঐতিহাসিক ‘যশোর রোড’ নিয়ে আর্ট ক্যাম্প

0
197

প্রতিবেদক প্রতিবেদক : মহান মুক্তিযুদ্ধের ঐতিহাসিক রোড ‘যশোর রোড’। বিজয়ের ৫০ বছর পূতির্তে এই রোডকে উপজীব্য করে অনবদ্য এক আর্ট ক্যাম্প আয়োজন করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। রবিবার যশোর পৌরপার্কে ‘মুক্তিযুদ্ধে যশোর রোড’ শীর্ষক আর্ট ক্যাম্প অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও বৃহত্তর যশোর জেলার ৫০ জন বরেণ্য ও তরুণ চিত্রশিল্পী।

একাত্তর সালের তরুণ জাতীয় জাদুঘরের সাবেক উপ-পরিচালক চিত্রশিল্পী তরুণ ঘোষ যিনি শরণার্থী হিসেবে যশোর রোড ধরে কলকাতায় শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছিলেন, তিনিই এই আর্ট ক্যাম্প উদ্বোধন করেন। বৃষ্টিস্নাত সকালের স্বল্প পরিসরের উদ্বোধনী আয়োজনে জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান এবং উৎসব উদযাপন পর্ষদের সদস্য সচিব সানোয়ার আলম খান দুলু বক্তব্য রাখেন। উৎসব পর্ষদের চেয়ারম্যান হাবিবা শেফা, ভাইস চেয়ারম্যান সুকুমার দাস, দীপংকর দাস রতন, হারুন অর রশীদ ও ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, আর্ট ক্যাম্প উপ পর্ষদের আহ্বায়ক মামুনুর রশীদ মামুনসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আর্ট ক্যাম্পে চিত্রশিল্পীরা যুদ্ধকালীন সময়ে যশোর রোডে শরণার্থীদের অবর্ণনীয় দুর্দশা ও যুদ্ধচিত্র রঙতুলির প্রাণবন্ত এবং মনোমুগ্ধকর ছোঁয়ায় ফুটিয়ে তোলেন। এসব ছবিতে দেখা যায়, যখন ১৯৭১ সালে বাংলাদেশের শরণার্থীদের ভারতে পাড়ি জমানোর সময় এই সড়কটিই ছিল তাদের বেঁচে থাকার স্বপ্ন পূরণের পথ। তাদের অনেকেই পথ চলার ক্লান্তি সহ্য করতে না পেরে ঢলে পড়েছিলেন মৃত্যুর কোলে। এই রাস্তার প্রতিটি ধূলিকণাও যেন সেই হাজারও শরণার্থীর ক্লান্তি, দুর্ভোগ ও বয়ে বেড়ানো স্বপ্নের সাক্ষী। বেঁচে থাকার জন্য নিরাপদ আশ্রয়ের খোঁজে ভারতের পথে তারা পাড়ি দেন যশোর রোড।

RELATED POSTS
বৃষ্টি থাকবে কালও, এ মাসে আরও নিম্নচাপ

আইজিপি কাপ জাতীয় যুব কাবাডির বিভাগীয় পর্ব উদ্বোধন

যশোরে ছাত্রদলের সমাবেশ অনুষ্ঠিত

আয়োজকরা জানান, বিজয়ের ৫০ বছর উদযাপনে যশোরে জেলা প্রশাসনের সহযোগিতায় ও জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে ৫ ডিসেম্বর থেকে শুরু হয়েছে জেলাজুড়ে ২১ দিনব্যাপী সাংস্কৃতিক উৎসব। সাংস্কৃতিক উৎসবের অংশ হিসেবে ঐতিহাসিক যশোর রোডকে উপজীব্য করে ‘মুক্তিযুদ্ধে যশোর রোড’ শিরোনামে আর্ট ক্যাম্পে ছবি আঁকার মধ্য দিয়ে শুরু হয় এ উৎসব। আর্ট ক্যাম্পে যশোরসহ ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা বিভাগের সাবেক এবং বর্তমান শিল্পীরা অংশ নেন। তারা এই আর্ট ক্যাম্পে অ্যাক্রেলিক রঙে ক্যানভাসে যশোর রোডের শরণার্থীদের অবর্ণনীয় দুর্দশা ও যুদ্ধচিত্র মুহূর্ত চিত্রিত করেছেন। পরবর্তী প্রজন্মের কাছে যশোর রোড ও মুক্তিযদ্ধের শৈল্পিক অস্তিত্ব তুলে ধরতে এই দিনব্যাপী আর্টক্যাম্পের আয়োজন। ক্যাম্পে আঁকা চিত্রকর্মগুলো নিয়ে সোমবার থেকে সাতদিন ব্যাপী যশোর ইনস্টিটিউটের মিলনায়তনে প্রদর্শনীর আয়োজন করা হবে।

আর্ট ক্যাম্পে অংশ নেওয়া দেবব্রত দাস জানান, এ আয়োজনের মধ্য দিয়ে তরুণ প্রজন্ম ৭১-এর যশোর রোডের দুঃখ দুর্দশা ও যুদ্ধচিত্র কিছুটা আঁচ করতে পারবে। যশোর রোড নিয়ে আর্ট ক্যাম্পে এ ধরনের চিত্রকর্ম তুলে ধরেছি আমি এই প্রথম।

আয়োজন সম্পর্কে বিজয়ের ৫০ বছর পূতি উদযাপন উৎসব পর্ষদের ভাইস চেয়ারম্যান ফারাজী আহমেদ সাঈদ বুলবুল জানান, বিজয়ের ৫০ বছর উদযাপন আমাদের জীবনে এক অনন্যপ্রাপ্তি। মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরা এবং বর্তমান ও আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় শানিত করার লক্ষ্য নিয়ে এ উৎসবের আয়োজন করা হয়েছে। এই আয়োজনের মধ্যে দিয়ে আমাদের শিল্পীরা যে আন্তরিকতা নিয়ে ছবিগুলো আঁকছেন সেটি ইতিহাসের একটি অমূল্য দলিল হিসাবে বিবেচিত হবে বলে আমি মনে করি।

যশোরের জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির যে ধারাবাহিকতা শুরু হয়েছিল, তা থেকে আমরা মুক্তি পেয়েছি। এখন আমরা জোরেশোরেই বলতে পারি, যে আদর্শের ভিত্তিতে বাংলাদেশ প্রতিষ্ঠা হয়েছিল তা বাস্তবায়িত হচ্ছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সাথে যশোর রোডের একটি ঐতিহাসিক যোগসূত্র রয়েছে। যশোর রোড নিয়ে আর্ট ক্যাম্পটির মাধ্যমে আমরা ইতিহাসকে নতুনভাবে জানছি, যা আমাদের স্মৃতিকে প্রবলভাবে নাড়া দেয়।