বিদায় অটল বিহারী বাজপেয়ী

0
319

দীর্ঘদিন অসুস্থ থাকিবার পর গতকাল ৯৩ বত্সর বয়সে নয়াদিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (এইমস) হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভারতের তিনবারের প্রধানমন্ত্রী জননন্দিত রাজনীতিক অটল বিহারি বাজপেয়ী। দুই মাসেরও বেশি সময় ধরিয়া তিনি হাসপাতালে চিকিত্সাধীন ছিলেন। ২০০৯ সালে স্ট্রোক হওয়ার পর হইতেই তাহার স্মৃতি ও কথা বলিবার শক্তি লোপ পায়।

ক্ষণজন্মা রাজনীতিক বাজপেয়ী ১৯২৪ সালে গোয়ালিয়রে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন একজন অসামান্য বাগ্মী। শাণিত যুক্তি আর অসাধারণ বক্তৃতার জন্য দলমত নির্বিশেষে সকলেই তাহাকে সমীহ ও শ্রদ্ধা করিতেন। তিনি ছিলেন একজন তুখোড় সাংসদ, কবি ও গণতন্ত্রের অতন্দ্র প্রহরী। তাহার জন্মদিন ডিসেম্বরের ২৫ তারিখ এবং এই দিনটি ভারতে এখন ‘গুড গভর্ন্যান্স ডে হিসাবে’ উদযাপিত হয়। তাঁহার মৃত্যুতে একটি বর্ণাঢ্য যুগের অবসান হইল। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলিয়াছেন, ‘অটলজির দৃষ্টান্তমূলক নেতৃত্ব একুশ শতকে একটি শক্তিশালী, সমৃদ্ধ ও অন্তর্ভুক্তিমূলক ভারতের ভিত্তি স্থাপন করে। তাঁহার নীতিগুলি ভারতের প্রত্যেক নাগরিকের জীবনকে স্পর্শ করিয়াছিল।’ অন্যদিকে বিরোধী দল কংগ্রেসের প্রেসিডেন্ট রাহুল গান্ধী বলিয়াছেন, ‘ সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী হাজার হাজার মানুষের নিকট অত্যন্ত শ্রদ্ধেয় ব্যক্তিত্ব ছিলেন। আমরা তাঁহাকে মিস করিব।’

ভারতের রাজনীতিতে সর্বজনশ্রদ্ধেয় ব্যক্তিত্ব অটল বিহারী বাজপেয়ী প্রথমে ১৯৯৬ সালে মাত্র ১৩ দিনের জন্য, ইহার পর ১৯৯৮ সালে ১৩ মাস ও পরে ১৯৯৯ হইতে ২০০৪ সাল পর্যন্ত টানা প্রায় ছয় বত্সর ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্বপালন করেন। এই বিজেপি নেতাই এখন পর্যন্ত ভারতের জাতীয় কংগ্রেস দলের বাহিরে একমাত্র ব্যক্তি ছিলেন, যিনি প্রধানমন্ত্রীর পুরা মেয়াদ শেষ করেন। তিনি একসময় রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘে যোগদান করেন। ১৯৭৭ সালে জনতা পার্টি সরকারে পররাষ্ট্রমন্ত্রী হন তিনি। পরে সংঘপন্থি অন্য নেতাদের সঙ্গে বাজপেয়ীও জনতা পার্টি ছাড়িয়া গড়িয়া তোলেন ভারতীয় জনতা পার্টি বা বিজেপি। ১৯৮০ সালে দলটির প্রথম সভাপতিও হন তিনি। ইহার ১৬ বত্সর পর তিনি প্রথমবার দেশের প্রধানমন্ত্রী হন। ২০০৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ’র হারের দায় কাঁধে নিয়া প্রধান বিরোধী দলনেতার পদ আর নেননি বর্ষীয়ান এই নেতা।

১৯৫৭ সালে পার্লামেন্টে তাহার অভিষেক বক্তৃতায় তত্কালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু অত্যন্ত মুগ্ধ হন। তখন তিনি ভবিষ্যদ্বাণী করেন যে, এই তরুণ রাজনীতিক একদিন প্রধানমন্ত্রী হইবেন। তাহার এই ভবিষ্যদ্বাণী অক্ষরে অক্ষরে সত্য হয়। সরকার আসিবে এবং যাইবে। দল তৈরি হইবে এবং ভাঙিবে। কিন্তু এই দেশ এবং ইহার গণতান্ত্রিক প্রক্রিয়া বাঁচিয়া থাকিবে চিরদিন। ১৯৯৬ সালের মে মাসে বাজপেয়ীর সরকার এক আস্থা ভোটের সম্মুখীন হইলে তিনি এইরূপ মন্তব্য করেন। প্রকৃতপক্ষে বাজপেয়ী উদার হিন্দু জাতীয়তাবাদে বিশ্বাসী ছিলেন। ২০০২ সালে গুজরাটে সামপ্রদায়িক দাঙ্গায় মুসলিম হত্যার তিনি নিন্দা জানান। তিনি প্রতিবেশী দেশসমূহের সহিত সম্পর্কোন্নয়নেও গুরুত্বারোপ করেন। আমরা তাঁহার মৃত্যুতে গভীরভাবে শোকাহত এবং তাহার আত্মার সদ্গতি কামনা করি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here