বিলকপালিয়ায় টিআরএম না হলে ৫০ কিলোমিটার নদি ভরাট হয়ে স্থায়ী ভয়াবহ সংকট সৃষ্টি হবে

0
657

প্রেস বিজ্ঞপ্তি : সোমবার সকালে ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির ভবদহ এলাকার নদী পরিস্থিতি সরেজমিনে পরিদর্শন করেন। পরিদর্শন টিমে অংশ নেন সংগঠনের প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ, সমন্বয়ক বৈকুন্ঠ বিহারী রায়, মণিরামপুর উপজেলা কমিটির সভাপতি গাজী আব্দুল হামিদ, সদস্য মাহিম উদ্দিন ও রাজু আহম্মেদ প্রমুখ।
সরেজমিনে পরিদর্শন শেষে নেতৃবৃন্দ বলেন, আমরা গত বছর ভবদহ স্লুইচ গেট থেকে বারোআড়িয়া মোহনা পর্যন্ত জরিপ করে বলেছিলাম বিলকপালিয়ায় টিআরএম না হলে ৫০ কিলোমিটার নদি ভরাট হয়ে স্থায়ী ভয়াবহ সংকট সৃষ্টি হবে।
ভবিষ্যতে টিআরএম করার বাস্তবতাও থাকবেনা।
আজ সেই সত্য বাস্তব হতে যাচ্ছে। ভাটির সময় স্লুইচ গেট থেকে শোলগাতী পর্যন্ত নদিতে পানি পাওয়া গেল দেড় হাত হতে দুই হাত। এপার ওপার হেটে পার হওয়া যাচ্ছে। নেতৃবৃন্দ বলেন গত ১০ জানুয়ারি পানি সম্পদ মন্ত্রণালয়ে পানি সম্পদ মন্ত্রী আমাদের সাথে সভায় বিল কপালিয়ায় টিআরএম সহ ভবদহ সমস্যা সমাধানে প্রকল্প গ্রহণের সিদ্ধান্ত হয়। দুঃখজনক হলেও সত্য পাউবো প্রস্তাব পাঠালেও তা পানি মন্ত্রণালয়ে সে ফাইল পড়ে আছে।
ঐ জনপদের মানুষ জীবন দিয়ে উপলব্ধী করছেন যে নদী বাচলে তারা বাচবে, কিন্তু সরকার একথা বললেও পাউবো ও পানি মন্ত্রণালয়ের আচরণ নদি সারার পক্ষে ভূমিকা পালন করছে।
একটি স্বার্থন্বেষী চক্রের লাভলাভের কথা বিবেচনা করে সরকার থোক বরাদ্ধে টেন্ডার না দিয়ে আস্বচ্ছ পথে অর্থ লুটপাটের ব্যবস্থা করছে। রাষ্ট্রের টাকা অপচয় হচ্ছে এবং প্রাকৃতিক বিপর্যয়ের ব্যবস্থা করছে। স্থানীয় নির্বাচিত সংসদ গনের ভূমিকায় জনগন প্রচন্ড ভাবে বিক্ষুব্ধো। নেতৃবৃন্দ পরিস্থিতির ভয়াবহতার প্রেক্ষিতে অবিলম্বে সরকারকে মাঘি পূর্ণিমার আগে টিআরএম প্রকল্প বাস্তবায়নের জোর দাবী জানান। এবং জনগনের প্রতি আন্দোলনের জন্য ঐক্যবদ্ধ হবার আহ্বান জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here