বিশ্বের এক অদ্ভুত জলযান (ভিডিও)

0
578
ম্যাগপাই নিউজ ডেক্স : এটা সর্বজন জানে যে, প্রযুক্তিক্ষেত্রে ওরাকল সব সময়েই প্রতিযোগিতার জিততে বা ভিন্ন ধরনের কিছু করতে ভালোবাসে। আর এ কাজের জন্য তাদের একটি টিমও রয়েছে। সম্প্রতি তারা যে জলযান বানিয়েছে, তা বেশ অদ্ভুত আকারের। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ওইয়ার্ড। ওরাকলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি এলিসন ব্যবসা থেকে দৈনন্দিন জীবনযাপন। সব কিছুতেই জয়ের অভিপ্সা তাড়িয়ে বেড়ায় তাকে। যে কাজটিই করেন, সেটাতে নিজের আধিপত্য বজায় রাখতে চান এলিসন। সেই এলিসনের নেতৃত্বে অনন্য মাত্রায় পৌঁছেছে নৌকা বাইচের দ্য আমেরিকাস কাপ প্রতিযোগিতা।

ওরাকল এবার আমেরিকাস কাপে অংশ নিতে আসছে অদ্ভুত এক ইয়ট নিয়ে। এ ইয়টের আকার কিছুটা অদ্ভুত হলেও মূল আকর্ষণ এ আকারে নয়। মূল আকর্ষণ হলো এর বাতাসে ভেসে ওঠার সক্ষমতা। কয়েকটি দণ্ডের ওপর ভর করে বাতাসে ভেসে ওঠে জলযানটি। ফলে এর গতি অনেকাংশে বেড়ে যায়। এতে জলযানের সঙ্গে জলের ঘর্ষণ যেমন কমে যায় তেমন ঢেউয়ের প্রতিবন্ধকতা দূর হওয়াসহ আরও কিছু সুবিধা পাওয়া যায়। ফলে দুর্দান্ত গতিবেগ অর্জন করে জলযানটি।
গতবারও ওরাকল আমেরিকা কাপ জয় করেছে। এবার তারা ৭২ ফুটের বদলে ৫০ ফুটের ইয়ট নিয়ে এসেছে প্রতিযোগিতার জন্য। ইয়টটির নাম এসি৫০।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here