বিশ্বের সবচেয়ে দূষিত ১০ শহরের ৯টিই ভারতের

0
368

ম্যাগপাই নিউজ ডেস্ক : দূষিত নগরীর তালিকায় ভারতের একচ্ছত্র রাজত্ব চলছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) স্থানীয় সময় বুধবার পেশ করেছে তাদের দূষণ সমীক্ষার সর্বশেষ রিপোর্ট। সারা বিশ্বের পরিস্থিতিই কমবেশি উদ্বেগজনক। তবে ভারতের অবস্থাটা বেশ খারাপ। বিশ্বের সবচেয়ে দূষিত ১০ শহরের মধ্যে ৯টা ভারতের।

বিশ্বের সবচেয়ে বেশি দূষিত শহর এখন কানপুর। বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রত্যেক শহরের বাতাসে পিএম (পার্টিকুলেট ম্যাটার) ২.৫ এবং পিএম১০, এই দুই ধরনের দূষিত বস্তুকণার বার্ষিক গড় ঘনত্বের হিসেব নিয়েছে। পিএম২.৫-এর মধ্যে আছে সালফেট, নাইট্রেট এবং ব্ল্যাক কার্বনের মতো সূক্ষ্ম দূষণকণাগুলো, যেগুলো মানুষের স্বাস্থ্যের পক্ষে সবচেয়ে বিপজ্জনক।

বায়ু দূষণের নিরিখে কানপুরের পরেই রয়েছে ফরিদাবাদ (বিশ্বে ২ নম্বর), বারাণসী (৩), গয়া (৪), পটনা (৫), দিল্লি (৬), লখনউ (৭)। ৮ নম্বরে আছে প্রথম ১০-এর একমাত্র অভারতীয় শহর বামেন্ডা (ক্যামেরুন)। ৯ নম্বরে আগরা, ১০-এ মুজফ্ফরপুর। কানপুরে এই পিএম২.৫-এর গড় ঘনত্ব প্রতি ঘন মিটারে ১৭৩ মাইক্রোগ্রাম।

সংস্থাটির প্রস্তাবিত পিএম২.৫-এর নিরাপদ মাত্রা হল প্রতি ঘন মিটারে ১০ মাইক্রোগ্রাম (১ তালিকায় ১১ থেকে ২০ নম্বরে থাকা শহরগুলো হল শ্রীনগর, গুরুগ্রাম, পেশোয়ার (পাকিস্তান), রাওয়ালপিন্ডি (পাকিস্তান), জয়পুর, কাম্পালা (উগান্ডা), পাতিয়ালা এবং জোধপুর। বাযু দূষণে দিল্লি আগের জায়গা বদল করেছে।

২০১০-এর রিপোর্ট অনুযায়ী, বিশ্বের সবচেয়ে দূষিত শহর ছিল দিল্লি। তবে ২০১২-র পর থেকে সেই ছবিটা পাল্টাতে শুরু করে। ২০১৫-তে এ শহর ছিল তালিকার চার নম্বরে। তবে এ দিনের প্রকাশিত সমীক্ষায় দেখা গেছে, ছয় নম্বরে নেমেছে দিল্লি।

দূষণে দেশের অনেক শহরের থেকেই কম খারাপ অবস্থায় আছে কলকাতা। বিশ্ব তালিকায় কলকাতা রয়েছে ৫৬ নম্বরে। এবং দেশীয় শহরগুলোর মধ্যে আছে ১৬ নম্বরে। কলকাতায় পিএম২.৫-এর গড় ঘনত্ব প্রতি ঘন মিটারে ৭৪ মাইক্রোগ্রাম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিরাপদ মাত্রা (প্রতি ঘন মিটারে ১০ মাইক্রোগ্রাম)-এর থেকে এটাও কিন্তু অনেকটা বেশি।

গোটা দুনিয়ায় মধ্যে ৯৬ নম্বরে ও দেশের মধ্যে ১৯-এ রয়েছে মুম্বাই। তুলনামূলক ভাবে চেন্নাই (বিশ্বে-১৭৫, দেশে-২১) এবং বেঙ্গালুরু (বিশ্বে-২২৪, দেশে-২৩)-র অবস্থান আর একটু ভালো।

বিশ্বের সবচেয়ে কম দূষিত শহরের মধ্যে রয়েছে আমেরিকার তিন শহর- ওয়েন্ডেন, উইলিস্টন এবং সিনক্লেয়ার। পিএম২.৫-এর গড় ঘনত্ব এই তিন শহরে প্রতি ঘন মিটারে ২ মাইক্রোগ্রাম করে।

এই তালিকায় প্রথম কুড়িতে চীনের কোনও শহর না থাকলেও সে দেশের দূষণ-চিত্রটা সার্বিকভাবে খুবই শোচনীয়। কারণ, বিশ্বের সবচেয়ে দূষিত প্রথম ৫০০টি শহরের মধ্যে মধ্যে রয়েছে চীনের ২৮২টি শহর।

রিপোর্টে আরও জানানো হয়েছে, বিশ্বের ১০ জনের মধ্যে নয়জনই অতি দূষিত বস্তকণাযুক্ত বাতাসে শ্বাস নেন। এছাড়া, বিশ্বজুড়ে বছরে অকালে মারা যাওয়া ৭০ লাখ মানুষের মধ্যে ৪০ লাখ মানুষই মারা যান বায়ু দূষণের জেরে। সূত্র-আনন্দবাজার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here