বিশ্ব যক্ষ্মা দিবসে যশোরে স্বজন সংঘের ব্যাতিক্রমী আয়োজন

0
573

সংবাদ বিজ্ঞপ্তি: ‘ধুলা-বালি থেকে রক্ষা পেতে মাস্ক ব্যবহার করুন মুখে, ফুসফুস এবং নিজেকে রাখুন সুখে’ এই স্লোগানকে সামনে রেখে বিশ্ব যক্ষ্মা দিবসে একটি ব্যতিক্রমী অনুষ্ঠানের আয়োজন করে স্বেচ্ছাসেবী সংস্থা স্বজন সংঘ।

শনিবার সকালে যশোর শহরের পাইপপট্টিস্থ সংস্থার কার্যালয় থেকে র‌্যালি বের হয়। এর পর শহরের দড়াটানা, চৌরাস্তা, মণিহার চত্ত্বর, চাঁচড়া চেকপোস্ট, নিউমার্কেট এলাকায় জনসাধারণের মাঝে সচেতনতার জন্য পাঁচ হাজার মানুষের মাঝে বিনামূলে মাস্ক বিতরণ করা হয়।

স্বজন সংঘের সভাপতি জে.এম.ইকবাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাঁচতে শেখার প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ড. আঞ্জেলা গমেজ। শহরের দড়াটানায় প্রধান অতিথিকে মুখে মাস্ক পরিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন যক্ষ্মা-এ্যাজমা ও বক্ষব্যাধি বিশেষজ্ঞ ডা. সৈয়দ জি.জি.এ. কাদরী। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- দৈনিক গ্রামের কাগজের সম্পাদক ও প্রকাশক মবিনুল ইসলাম মবিন, যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মিলন রহমান।

এসময় স্বজন সংঘের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক সাধন কুমার দাস বলেন, বায়ুদূষণ যেন জীবনের একটি স্থায়ী সমস্যার নাম। চলতি বছরের এক প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের দূষিত বায়ুর শহরগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। এ দেশে বায়ু দূষণের মাত্রা চীনের জনবহুল শহর বেইজিংয়ের চেয়েও বেশি। বাসা থেকে বেরোলেই এ বায়ুদূষণ হাড়ে হাড়ে উপলব্ধি করতে পারেন দেশবাসী। ধুলায় আচ্ছন্ন শহরটি যেন কুয়াশা মতো ঢেকে থাকে সারাক্ষণ। বায়ুদূষণে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরা। তবে আমরা বায়ুদূষণ থেকে কেও বাঁচতে মাস্ক ব্যবহার করছি না। তাই নিজেকে সুস্থ রাখার জন্য সকলের মাস্ক ব্যবহার করা উচিত।

এসময় আরোও উপস্থিত ছিলেন স্বজন সংঘ’র সহকারী সাধারণ সম্পাদক সঞ্জয় কুমার নন্দী, অর্থ সম্পাদক তাপস লাহা, দপ্তর সম্পাদক সুজন রায়, সম্মানিত সদস্য আবু মোঃ সাহাদাত হাসান, শেখ মাসুদ হুসাইন, নব কুমার সাহা, ইঞ্জিনিয়ার রাকিবুল ইসলাম, আজীবন দাতা সদস্য নিত্য গোপাল সাহা সহ স্বজন সংঘ’র সহযোগী সংগঠন ভলান্টিয়ার্স এসোসিয়েশন অব স্বজন (ভ্যাস) এর ভলান্টিয়ার বৃন্দ।
অনুষ্ঠানে সহযোগীতায় ছিলেন সিটি প্লাজা ইন্টারন্যাশনাল যশোর, লাফার্জহোলসিম বাংলাদেশ লি. ও যশোর আই সি টি কোচিং সেন্টার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here