বৃহস্পতিবার থেকে যশোরে আলমী শূরার সাথীদের জোড় ইজতেমা শুরু, ২ লক্ষাধীক মুসাল্লির সমাগম হবে

0
500

ডি এইচ দিলসান : আজ থেকে ৩ দিন ব্যাপি যশোরের উপশহরে আলমী শূরার সাথীদের নিয়ে অনুষ্ঠিত হতে চলেছে ইজতেমা পূর্ববর্তী জোড়। বিশ্ব ইজতেমার ৪০ দিন আগে সাধারণত ৫ দিনের জোড় ইজতেমা অনুষ্ঠিত হয়। প্রতি বছর টঙ্গি ইজতেমা ময়দানে এ জোড় ইজতেমা হলেও এ বছর অঞ্চল ভিত্তিক পৃথক পৃথক স্থানে আলমী শুরাপন্থী তাবলিগী সাথীদের ‘জোড় ইজতেমা’ অনুষ্ঠিত হচ্ছে। এ ধারাবাহিকতায় ৫, ৬ ও ৭ ডিসেম্বর যশোরের উপশহরে আলমী শূরার সাথীদের নিয়ে প্রথমবারের মতো তিন দিনের আঞ্চলিক জোড় ইজতেমা উপশহর কেন্দ্রীয় ঈদগাহ মাঠ, উপশহর ক্রীড়া উদ্যান, উপশহর ডিগ্রি কলেজ মাঠ, বাদশা ফয়সল মাধ্যমিক বিদ্যালয় মাঠ, উপশহর পার্ক, শাপলা কিন্ডার গার্টেন মাঠ এবং বিরামপুর সরকারি প্রাইমারি স্কুল মাঠ নিয়ে এ ইজতেমার আয়োজন করা হয়েছে। এ জোড় ইজতেমায় যশোর, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, কুষ্টিয়া, মেহেরপুর, নড়াইল, ঝিনাইদহ, মাগুরা, ফরিদপুর, শরিয়তপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, রাজবাড়িসহ রাজশাহী বিভাগসহ মোট ২২টি জেলার তিন চিল্লার প্রায় আড়াই লাখ সাথীরা অংশ নিবেন। এছাড়াও জোড় ইজতেমায় প্রখ্যাত দাঈ ও তাবলিগের মুরব্বি মাওলানা ইব্রাহিম দেউলা অংশ নেবেন। ইজতেমায় মূল বয়ান করবেন ভারতের মাও. আব্দুর রহমান খাঁন ও মাও. ইউনুস আলী এবং পাকিস্থানে মাও. জিয়াউল ইসলাম ও মাও. মোঃ হাশমত আলী। এছাড়া বয়ান করবেন বাংলাদেশী-মাও.রবিউল হক এবং মাও. আব্দুল মতিন।শেষের দিন আখেরি মোনাজাত করবেন পাকিস্থানে মাও. জিয়াউল হক।
ইজতেমা উপলক্ষে বুধবার সকালে সার্বিক খোজ খবর নিতে মাঠ পরিদর্শন করেন যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ ও সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা। একই দিন দুপুরে ইজতেমা মাঠ পরিদর্শন করেন যশোর জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক সদর উপজেলার চেয়ারম্যান শাহীন চাকলাদার।
মঙ্গবার রাতে ইজতেমার মাঠে গিয়ে দেখা যায় ইতমধ্যে ইজতেমায় দুদিন আগেই দলে দলে আসতে শুরু করেছেন মুসল্লিরা। ইজতেমাকে ঘিরে নির্ধারিত সময়ের আগেই লাখো মুসল্লির পদচারণায় মুখরিত হয়ে উঠবে উপশহর ও আশপাশের এলাকা। এ উপলক্ষে গোটা উপশহর এলাকা সেজেছে নতুন সাজে। এরই মধ্যে যশোরসহ প্রত্যান্ত অঞ্চল থেকে মুসল্লিরা প্রয়োজনীয় দ্রব্যসামগ্রী নিয়ে ইজতেমা মাঠে জড়ো হয়েছেন। অসংখ্য মুসল্লির পদচারণায় উপশহরের ক্রীড়া উদ্যান মাঠ যেন পেয়েছে নতুন প্রাণ।
এদিকে ইজতেমাকে ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে নেয়া হয়েছে পাঁচ স্তরের নিরাপত্তাব্যবস্থা। আয়োজকরা আশা করছেন এ জামাতে ২ লক্ষাধিক মুসুল্লি অংগ্রহণ করবেন।
ইজতেমা বাস্তবায়ন কমিটির অন্যতম সদস্য উপশহর ইউনিয়নের চেয়ারম্যান এহসানুর রহমান লিটু জানিয়েছেন, ইজতেমা সফল করতে চলছে শেষ মুহূর্তের কাজ। ইতোমধ্যে উপশহর মাঠ, বাদশা ফয়াসল স্কুল মাঠ ও উপশহর ঈদগাহ মাঠে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এ ছাড়া মুসুল্লিদের সমাগম বৃদ্ধির বিষয়টি মাথায় রেখে বিরামপুর স্কুল মাঠ, সারথী টেক্সটাইল মাঠ প্রস্তুত রাখা হয়েছে। তিনি বলেন, অতিথিদের জন্য বানানো হয়েছে অস্থায়ী বাসস্থান। এ ছাড়া ইজতেমা মাঠে ছড়িয়ে ছিটিয়ে বিশুদ্ধ পানির ট্যাংক ও ওজুর স্থান করা হয়েছে। নির্মাণ করা হয়েছে ১৩শ এর অধিক অস্থায়ী টয়লেট। এ ছাড়া মুসুল্লিদের গোসলের জন্য উপশহর পার্কের লেকের চতুর্দিকে বাঁশ দিয়ে তৈরি করা হয়েছে ঘাট। যেখানে একসঙ্গে হাজার হাজার মুসুল্লি গোসল করতে পারবেন। মুসুল্লিরা পুকুরে পাড়ে যাতে দুর্ঘটনার শিকার না হন সে জন্য লাইফ বোটেরও ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া ইজতেমার মাঠের চারপাশে খোলা জায়গা রাখা হয়েছে, যেখানে ইজতেমায় আগত মুসুল্লিরা রান্না করতে পারবেন। তিনি আরো বলেন, এ ছাড়া ১ হাজার স্বেচ্ছাসেবীর একটি দল গঠন করা হয়েছে। যারা পুরো ইজতেমা মাঠে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে থেকে কাজ করবে। এ ছাড়া বিপদ ও সমস্যাকবলিত মুসুল্লিদের সার্বিক সহযোগিতা করবেন। এসব স্বেচ্ছাসেবীর মধ্যে এলাকার তরুণ, যুবকসহ বিভিন্ন মাদ্রাসার শিক্ষার্থীরা রয়েছে। পাশাপাশি আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে প্রশাসনের সহায়তা কামনা করা হয়েছে। এছাড়া মুসল্লিদেও জন্য ১০টি মেডিকেল টিম, ফায়ার সার্ভিস ও এ্যাম্বুলেন্সের ব্যবস্থা রয়েছে। তিনি আরো বলেন মুসল্লিদের সুভিদার্থে আমরা এ এলাকার ব্যবসায়ীদেরকে নির্দেম দিয়েছে তারা যেন বেশি দামে কোন পন্য বিক্রয় না করে।
যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ বলেন, ইসতেমা উপলক্ষে প্রশাসনের সব ধরনের নজরদারী থাকছে। এছাড়া মুসল্লিদের যাতে কোন ধরনের সমস্যা না হয় তার জন্য প্রশাসনের পাশাপাশি ১ হাজারের বেশি সেচ্ছাসেবক ভাই কাজ করবে।
উল্লেখ্য, টঙ্গীর ময়দানে ২০২০ সালের ইজতেমা শুরু হবে ১০ জানুয়ারী থেকে। ১০, ১১, ১২ জানুয়ারী আলমী শুরার সাথীদের এবং ১৭, ১৮, ১৯ জানুয়ারী দিল্লির মাওলানা সা’দ কান্ধলবির অনুসারীদের ইজতেমা অনুষ্ঠিত হবে।