বেতন বাড়ছে প্রাথমিক শিক্ষকদের

0
333

নিজস্ব প্রতিবেদক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের বেতন বাড়াতে সম্মতি দিয়েছে অর্থ বিভাগ । এতে প্রশিক্ষণপাপ্ত ও প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষকদের বেতন বৈষম্য আর থাকলো না। সহকারী শিক্ষকদের বেতন গ্রেডও এক ধাপ (১৩ তম গ্রেড) উন্নীত হলো। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন এ তথ্য নিশ্চিত করেন।
বেতন বাড়ানোর বিষয়ে সম্মতি জানিয়ে অর্থ বিভাগ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে যে চিঠি পাঠিয়েছে তাতে বলা হয়েছে, এখন থেকে সব প্রধান শিক্ষক জাতীয় বেতন স্কেল, ২০১৫ -এর ১১তম গ্রেডে (১২৫০০-৩০২৩০ টাকা) এবং সব সহকারী শিক্ষক ১৩তম গ্রেডে (১১০০০-২৬৫৯০ টাকা) বেতন পাবেন। অর্থ বিভাগের সম্মতিতে সহকারী শিক্ষকরা বেতন গ্রেডেও একধাপ এগিয়ে গেলেন। আর প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের মধ্যে বেতন বৈষম্য দূর হলো।
বিদ্যমান কাঠামোতে প্রশিক্ষণ পাওয়া প্রধান শিক্ষকরা ১১তম গ্রেডে এবং প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকেরা ১২তম গ্রেডে বেতন পান। আর প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকরা ১৪তম গ্রেডে ১০২০০-২৪৬৮০ টাকা এবং প্রশিক্ষণবিহীন সহকারী শিক্ষকরা ১৫তম গ্রেডে ৯৭০০-২৩৪৯০ টাকা বেতন পান।
প্রসঙ্গত, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের বেতন ১০ম গ্রেডে এবং সহকারী শিক্ষকদের বেতন ১১তম গ্রেডে উন্নীত করার দাবিতে শিক্ষকরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন। এই দাবিতে আসন্ন প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষাও বয়কটের হুমকি দিয়েছিলেন তারা। বেতন বৈষম্য নিরসনে গত ২৮ অক্টোবর অর্থ মন্ত্রণালয়ে চিঠি পাঠায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। অর্থ বিভাগ গত ৭ নভেম্বর সহকারী শিক্ষককের একটি গ্রেডে উন্নীত করে সম্মতিপত্র পাঠায়।