বেনাপোলের বিপরীতে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশনের ধীর গতিতে বাংলাদেশী পাসপোর্ট যাত্রীদের সীমাহীন দূর্ভোগ”

0
657

নিজস্ব প্রতিবেদক : বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টের বিপরীতে ভারতের পেট্রাপোল পুলিশ ইমিগ্রেশনের কাজের ধীর গতিতে প্রতিদিন ভারতগামী বাংলাদেশী হাজার হাজার পাসপোর্ট যাত্রী সীমাহীন দূর্ভোগের শিকার হচ্ছে।

ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকা রোগী শিশু সহ মহিলা যাত্রীরা আরো পড়ছে নানা বিড়ম্বনায়।

বেনাপোল দিয়ে প্রতিদিন প্রায় ৬/৭ হাজার পাসেপার্ট যাত্রী যাচ্ছে ভারতে। প্রতিদিনই যাত্রীদের এই দূর্ভোগের অভিযোগ করা হলেও ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা গ্রহন করছে না।

শনিবার সকাল থেকে দাঁড়িয়ে থেকে সন্ধ্যায় ক্লান্ত শরীরে থাকা ঢাকার মায়ারানি দাস বলেন, ‘আর পারছি না। একটানা প্রায় তিন ঘণ্টা একই স্থানে দাঁড়িয়ে আছি। লাইনের লোক যে যেখানে ছিল সেখানে আছে।’

বেনাপোল ইমিগ্রেশন সূত্র জানায়, এই পথে প্রতিদিনই যাত্রী বাড়ছে। তবে বাংলাদেশ অংশে যাত্রীদের কোনো ভোগান্তি নেই।

বেনাপোল ইমিগ্রেশনে যাত্রীদের পাসর্পোর্টের আনুষ্ঠানিকতা সারতে ১৬টি ডেস্কে কাজ হয়। ফলে কোনো জটলা বাধে না। কিন্তু ওপারে ডেস্ক কম হওয়ায় এবং কাজের গতি ধীর হওয়ায় যাত্রীদের কষ্টের সীমা থাকে না।

কিন্ত ভারতীয় ইমিগ্রেশন পুলিশের লোকবল সংকটে কাজে ধীর গতিতে হচ্ছে। তবে সেখানে বর্তমানে ডেস্ক সংখ্যা বাড়িয়ে ১০ টি করা হলেও বাড়নো হয়নি লোকবল।

ঢাকার বাসিন্দা অনিমা ঘোষ বলেন, বাংলাদেশ অংশে ইমিগ্রেশনের কাজ সারতে কোনো কষ্ট হয়নি। খুব দ্রুত কাজ হয়ে গেছে। কিন্তু ভারতে ঢোকার অপেক্ষায় চার ঘণ্টা দাঁড়িয়ে থেকে ইমিগ্রেশনের বাঁশের খাঁচায় আটকা পড়ে ক্লান্ত হয়ে পড়েছি। এতো রাতে পাসর্পোর্টের কাজ সেরে কোথায় যাবো? ভারতীয় চেকপোস্টে রাতে থাকতে হবে মনে হয়।’

প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত বেনাপোল চেকপোস্টের প্রধান ফটকে বিজিবি, তাদের গোয়েন্দা সংস্থা ও ইমিগ্রেশন পুলিশকে যাত্রীদের হুড়োহুড়ি থেকে রক্ষা করতে বার বার লাইন ঠিক করতে দেখা যায়।

ঢাকা, খুলনা, চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল সহ দেশের বিভিন্ন জায়গা থেকে রাত জেগে আসা হাজার হাজার যাত্রীদের মুখে ক্লান্তি আর মলিনতার ছাপ পড়ে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থেকে।

লাইনে দাঁড়িয়ে থাকতে থাকতে পা-কোমর ব্যথা হয়ে যায় যাত্রীদের। ওয়াশ রুমে যাওয়ার সুযোগ না থাকায় বিশেষ করে নারী যাত্রীদের খুবই সমস্যায় পড়তে হয়।
এসীমাহীন দূর্ভোগ নিয়ে হাজার হাজার পাসফোর্ট যাত্রী ভারতে যাতায়াত করলেও সমাস্যা সমাধানে ভারতীয় ইমিগ্রেশনে তেমন কোন কার্যকারী ব্যাবস্হা নিতে দেখা যাচ্ছেনা বলে যাত্রীরা জানান।

বেনাপোল পুলিশ ইমিগ্রেশনের ওসি (তদন্ত) মাসুদুর রহমান জানান, আমাদের ইমিগ্রেশনে কোনো সমস্যা নেই। যাত্রীর চাপ বাড়লেও তাদের দুর্ভোগের কথা বিবেচনা করে ১৬টি ডেস্কে দ্রুত কাজ করে যাচ্ছে অফিসাররা।

জানা যায়,শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত ৩ হাজার পাসপোর্ট যাত্রী গেছে ভারতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here