বেনাপোল ইমিগ্রেশন চেকপোষ্ট দালাল মুক্ত রাখতে নয়া পদক্ষেপ

0
434

পাসপোর্ট যাত্রীদের ভোগান্তি কমাতে নিরাপত্তার পাশাপাশি বিশেষ নজরদারি বাড়ানো হয়েছে
এম আর রকি : দেশের স্থল বন্দর বেনাপোল ইমিগ্রেশন পৃুলিশের কড়াকড়িতে অবশেষে বেনাপোল ইমিগ্রেশনে বহিরাগত দালালদের অপতৎপরতা জিরোটলারেন্সে এসেছে। মঙ্গলবার সকাল থেকে ইমিগ্রেশন চেকপোষ্ট এলাকা ছিল দালাল মুক্ত। ইমিগ্রেশনে অবস্থানকৃত কথিত কর্মকর্তা কালাম নামে এক বহিরাগত দালালকে আটক পূর্বক যশোর আদালতে সোর্পদ করা হয়েছে। এসময় পুলিশ অজ্ঞাত নামা করে আরো ১৫/২০জনের নামে মামলা রুজু করা হয়েছে বলে জানান পোর্ট থানার ওসি অপূর্ব হাসান ও ইমিগ্রেশন ওসি ইকবাল মাহমুদ। সাথে সাথে পাসপোর্ট যাত্রীদের নিরাপত্তায় বিশেষ নজরদারী বাড়ানো হয়েছে বলে জানান তারা। পাসপোর্ট যাত্রীদের গতিবিধি লক্ষ সহ নজরদারী বাড়ানোই যাত্রীদের লাইন বাড়ছে বলে জানান তারা। এছাড়াও ডেক্স সংকট ও যাত্রী যাতায়াত বেড়ে যাওযায় এমন পরিস্তিতির সৃষ্টি হয়েছে বলে জানান পুলিশ কর্মকর্তারা। স্থানীয়দের দাবী সাতক্ষীরা জেলার কলারোয়া যশোর সহ বিভিন্ন এলাকা থেকে আসা বহিরাগত দালালদের কারনে ইমিগ্রেশনের পরিবেশ র্দীঘদিন যাবত বিঘিœত হয়ে আসছিল। বহিরাগত দালালদের আটকের দাবি জানিয়ে আসছিল স্থানীয়রাসহ বিভিন্ন পাসপোর্টধারী যাত্রী সাধারনরা। গতকাল ২১ মার্চ মঙ্গলবার দিনভর বেনাপোল চেকপোষ্ট ইমিগ্রেশন এলাকায় পাসপোর্ট যাত্রীদের ছিল সীমাহীন দুর্ভোগ। মহাসড়কে সকাল থেকেই যাত্রীদের দীর্ঘ লাইন ছিল। সড়কের উপর যাত্রীদের লাইন থাকায় যান চলাচলে বিঘœ ঘটে। চলাচলে বিপাকে পড়েন পথ চারিরা। উপজেলা নির্বাহি অফিসার আব্দুস সালামসহ প্রশাসনের সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তবে কোন সুরাহা হয়নি। বেনাপোল কলিকাতা মহাসড়কে আধা কিলোমিটার এলাকাজুড়ে তৈরী হচ্ছে ভারত গমনেচ্ছুক পাসপোর্ট যাত্রীদের ভীড়। দীর্ঘ লাইনে প্রচন্ড রোদ্রে দাড়িয়ে নারী শিশু বৃদ্ধ ও রোগীরা অসুস্থ্য হয়ে পড়ছেন। বেনাপোল চেকপোষ্টের বঙ্গপ্রান্তে পাসপোর্ট যাত্রীদের দীর্ঘ লাইন থাকলেও নোম্যান্সল্যান্ড এলাকা ছিল ফাঁকা। কষ্ট হলেও এমনি চাঁদামুক্ত পরিবেশ চান যাত্রীরা। তবে নীরবে যাত্রী সেবায় কাজ করে যাচ্ছেন ইমিগ্রেশন ডেক্সে কর্মরতরা। ইমিগ্রেশন পুলিশ ও কাষ্টমস সদস্যরা ছিল সর্তক অবস্থায়।
এদিকে, ইমিগ্রেশন ওসি ইকবাল মাহমুদ ও পোর্ট থানার ওসি অপূর্ব হাসান সাংবাদিকদের বলেন,নিরপত্তা সহ যাত্রীদের গতিবিধি লক্ষ ও ডেক্স সংকটের কারনেই যাত্রীদের লাইন বাড়ছে। দূর্ভোগ কমাতে তারা কাজ করে যাচ্ছে। আস্তে আস্তে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।
অপর দিকে, শার্শা উপজেলা নির্বাহি অফিসার আব্দুস সালাম সাংবাদিকদের জানান,যাত্রী সেবাই সব ধরনের নিরাপত্তা ব্যাবস্থা গ্রহন করবে প্রশাসন। স্থান ও ডেক্স সংকটের কারনে যাত্রীরা কিছুটা সমস্যায় পড়ছেন। পোর্ট থানা ও ইমিগ্রেশন ওসিকে বিষয়টি সুরাহের জন্য বলা হয়েছে। যাত্রী দুর্ভোগ কমে আসবে বলে আশা করেন তিনি। সূত্রগুলো জানিয়েছে,বেনাপোল ইমিগ্রেশন চেকপোষ্টে কর্তব্যরত পুলিশ সদস্যরা পাসপোর্ট ধারী যাত্রীদের কাছ থেকে পাসপোর্ট নিয়ে সিল মেরে দিয়ে যে অর্থ নিতেন তাদের পরিস্থিতি কি হবে এমন অভিযোগ তুলেন স্থানীয় লোকজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here