বেনাপোল বন্দর দিয়ে ইলিশের প্রথম চালান ভারতে রফতানি

0
369

রাশেদুজ্জামান (রাসেল) বেনাপোল থেকেঃ বেনাপোল স্থলবন্দর দিয়ে বাংলাদেশ সরকারের রফতানির অনুমতি দেওয়া ৫০০ মেট্রিক টন ইলিশের প্রথম চালান ২৪ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি হচ্ছে।

আজ রোববার প্রথম চালানে ২৪ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি হবে। প্রতি কেজি ইলিশ ৬ ডলার মূল্যে রফতানি করা হচ্ছে। শুল্ক মুক্ত সুবিধায় ছাড় করা হবে ইলিশের এ চালান।

মেসার্স এমি এন্টারপ্রাইজের সত্তাধিকারী সৈয়দ মহিতুল হক রুবাই জানান, বাণিজ্য মন্ত্রনালয় থেকে পুজা উপলক্ষ্যে ভারতে ৫০০ মেট্রিক টন ইলিশ রফতানির সিদ্ধান্ত বাস্তবায়ন হয়। আগামী মাসের ১০ অক্টোবরের মধ্যে ৫০০ মেট্রিক টন ইলিশের সব চালান রফতানির নির্দেশনা রয়েছে।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো সুপার আজিজুল রহমান জানান, সিএন্ডএফ এজেন্টর কাগজ পত্র আসলে দ্রুত সমস্ত কাজ সম্পন্ন করা হবে।

জানা যায়, পদ্মার ইলিশ কলকাতার পশ্চিম বাংলার মানুষের কাছে খুব জনপ্রিয়। দেশে ইলিশের উৎপাদন কমে যাওয়ায় সংকট দেখিয়ে ২০১২ সালের পর থেকে ভারতে ইলিশ রফতানি বন্ধ করে দেয় বাংলাদেশ সরকার।

ইলিশের রফতানি কারক প্রতিষ্ঠান ঢাকার গাজীপুরের একুয়াটিক রিসোর্ট লিমিটেড। আমদানি কারক ও সিঅ্যান্ডএফ হচ্ছেন ভারতের কলকাতার হাওড়ার নাজ এমপেক্স প্রাইভেট লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here