বেনাপোল স্থল বন্দরের গাফিলতির কারনে ভোগান্তীতে পাসপোর্ট যাত্রীরা

0
602

রাশেদুজ্জামান (রাসেল)বেনাপোল থেকে : যশোরের বেনাপোল দেশের বৃহত্তর স্থল বন্দর। এ বন্দর দিয়ে পাশ্ববর্তী দেশ ভারতে যাতায়াতে বেশ সুবিধা হওয়ায় দেশের সিংহ ভাগ পাসপোর্ট যাত্রী এ রুটেই ভারত ভ্রমনে বা যে কোন প্রয়োজনীয় কাজে যাতায়াত করে থাকে। এরি মধ্যে পূজার আনন্দে বেনাপোল ইমিগ্রেশন থেকে আন্তর্জাতিক প্যাসেঞ্জারের গন্ডি পেরিয়ে লোকাল রোডে দীর্ঘ লাইনে অবস্থান করেছে ভারতমুখি পাসপোর্ট যাত্রী।

শুক্রবার (৪ অক্টোবর) সকাল থেকে বেনাপোল ইমিগ্রেশন হতে প্যাসেঞ্জার টার্মিনালে পাসপোর্ট যাত্রীর জমজমাট অবস্থান। মুহুর্ত্বের মধ্যে সেখানে পাসপোর্ট যাত্রীর সংখ্যা বাড়তে থাকে। এক পর্যায়ে যাত্রী দাড়ানোর জায়গা না থাকায় যশোর বেনাপোলের মহাসড়ক লাইন ধরে লোকাল রোডে দিকে দীর্ঘ লাইনে অবস্থান নেয় বাংলাদেশ থেকে ভারতের উদ্দেশ্যে রওনা দেওয়া পাসপোর্ট যাত্রীরা। এ সময় লাইনে দাড়ানো ক্ষুধার্ত্ব এক বয়স্ক লোককে দেখা যায় পাকা রাস্তায় বসে কিছু খেতে। এমন দৃশ্য জাতি কখনো আশা করেনি। অথচ তা বাস্তবে ঘটে যাচ্ছে অহরহ।

পাসপোর্ট যাত্রী সুকুমার বলেন, প্রায় দুই ঘন্টা একটানা দাড়িয়ে আছি জানিনা আর কত সময় এভাবে দাড়িয়ে থাকতে হবে। প্যাসেঞ্জার টার্মিনালের ভিতর লাইনে দাড়ানো যাত্রীতে ভরপুর। সেখানে আর দাড়ানোর জায়গা নেই। তাই এই খোলা আকাশের নিচে আমি ও আমার মতো শত শত যাত্রী এভাবে দাড়িয়ে আছেন। আকাশে মেঘ এমন অবস্থায় যদি বৃষ্টি হয় তাহলে ভেজা ছাড়া কোন উপায় নাই। কারন বৃষ্টি হলে যদি এখান থেকে সরে যাই তাহলে এতোক্ষণ দাড়িয়ে থাকা পুরোটাই বেকার হতে পারে।

স্থানীয়রা জানায়, দুর দুরান্ত থেকে আসা পাসপোর্ট যাত্রীদের সুবিধার্থে ২০১৭ সালের জুন মাসে আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনার চালু করে বেনাপোল বন্দর কর্তৃপক্ষ। তখন থেকে এই টার্মিনাল এর অজুহাত দেখিয়ে পাসপোর্ট যাত্রীর নিকট থেকে এট্রি ফি , ওয়েটিং র্ফি, সার্ভিস চার্জ ও টার্মিনাল চার্জ বাবদ ৩৮টাকা ৭৬ পয়সা নিত বন্দর কর্তুপক্ষ। এর ৬ মাস যেতে না যেতে কোন সুযোগ সুবিধা না বাড়িয়ে যাত্রীদের নিকট থেকে আদায় করছে কাগজে কলমে ৪২.৭৫ টাকা। তবে বাস্তবে নিচ্ছে তারা ৪৫ টাকা। পাসপোর্ট যাত্রীদের নিকট থেকে এই ৪৫ টাকা নিয়ে ২০ জন যাত্রীকে বসার কোন সুযোগ সুবিধা না দেওয়ায় জনমনে নানান প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এছাড়া প্রথমে পুরো টার্মিনাল ভবনের নীচতলা যাত্রীদের জন্য রাখলেও এখন তার অর্ধেকের বেশী আটকিয়ে দিয়ে কাস্টমসের স্কানিং মেশিন বসানো হয়েছে। যার কারনে ঝড় বৃষ্টির মধ্যেও মেইন রোড বেয়ে দীর্ঘ লাইনে দাড়াতে বাধ্য হচ্ছে পাসপোর্ট যাত্রীরা । এ বিষয়ে বন্দর কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করছে যাত্রীসহ স্থানীয় সচেতন মহল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here