বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে বাংলাদেশের অগ্রগতি

0
235

নিজস্ব প্রতিবেদক : বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে আগের বছরের তুলনায় ছয় ধাপ এগিয়েছে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক থিঙ্কট্যাঙ্ক ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) প্রকাশিত ‘গ্লোবাল টেরোরিজম ইনডেক্স-২০১৯’-এ ১৬৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৩১তম। আইইপি এবার ২৩টি গুণগত ও পরিমাণগত নির্দেশকের ভিত্তিতে বিশ্বের ১৬৩টি দেশের পরিস্থিতি নিয়ে তৈরি করেছে বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচক-২০১৯। এসব দেশের জনসংখ্যা বিশ্বের মোট জনসংখ্যার ৯৯ দশমিক ৭ শতাংশ বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

প্রতিবেদনে দেশগুলোকে শূন্য থেকে ১০ স্কোরের মধ্যে তালিকাবদ্ধ করা হয়েছে। ৮-এর বেশি থেকে ১০ স্কোর পর্যন্ত পাওয়া দেশগুলোয় সন্ত্রাসবাদের প্রভাব সবচেয়ে বেশি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। স্কোর ৬-এর বেশি থেকে ৮-এর মধ্যে থাকা দেশগুলো সন্ত্রাসবাদের উচ্চ হুমকিতে রয়েছে। ৪-এর বেশি থেকে ৬-এর মধ্যে স্কোর রয়েছে যেসব দেশের, সেগুলোয় মাঝারি মাত্রার সন্ত্রাসবাদ রয়েছে। ২-এর বেশি থেকে ৪ পর্যন্ত স্কোর পাওয়া দেশগুলোয় সন্ত্রাসবাদের উপস্থিতি কম। শূন্য-এর বেশি থেকে ২ পর্যন্ত স্কোর পাওয়া দেশগুলোয় সন্ত্রাসবাদ খুবই কম পর্যায়ে রয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ ওই ১৬৩টি দেশের মধ্যে ৩১তম অবস্থানে রয়েছে। বাংলাদেশের স্কোর ৫ দশমিক ২০৮। অর্থাৎ এ দেশে সন্ত্রাসবাদের প্রভাব মাঝারি মাত্রার। ২০১৮ সালে সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ২৫তম। এর আগের বছর বাংলাদেশ ছিল ২১তম।

প্রতিবেদনে বলা হয়, সন্ত্রাসবাদে মৃত্যুর সংখ্যা ২০১৪ সালের চেয়ে বেশি ছিল, ৩৩ হাজার ৫৫৫ জন। এরপর থেকে চার বছর ধরে তা ধারাবাহিকভাবে কমছে। সর্বশেষ ২০১৮ সালে এ সংখ্যা কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৫২ জনে। ২০১৪ সালের তুলনায় এটা ৫২ শতাংশ কম।

সূচকে শীর্ষে আছে সন্ত্রাসের বড় শিকার আফগানিস্তান। এর পরই আছে ইরাক, নাইজেরিয়া, সিরিয়া, পাকিস্তান, সোমালিয়া ও ভারত। অন্যদিকে তালিকায় সবার শেষে থাকা অর্থাৎ সন্ত্রাসের প্রভাব সবচেয়ে কম পড়া দেশটি হলো বেলারুশ।

সন্ত্রাসবাদ সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে আছে ভুটান (১৩৭তম)। এ ছাড়া নেপাল (৩৪তম) ও শ্রীলঙ্কা (৫৫তম) বাংলাদেশের চেয়ে ভালো অবস্থায় আছে। তালিকায় মালদ্বীপের সূচক দেখানো হয়নি। যুক্তরাষ্ট্র ২২তম এবং যুক্তরাজ্য ২৮তম স্থানে আছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ার সাতটি দেশের মধ্যে ছয়টিই ২০১৮ সালের সূচকের তুলনায় এবার উন্নতি করেছে। সবচেয়ে বেশি উন্নতি হয়েছে বাংলাদেশের। এরপর শ্রীলঙ্কা, পাকিস্তান, নেপাল, ভারত ও ভুটানের। আফগানিস্তানই এই অঞ্চলের একমাত্র দেশ যেখানে সন্ত্রাসবাদ পরিস্থিতির অবনতি হয়েছে। দক্ষিণ এশিয়ার সাত দেশের মধ্যে ছয় দেশে যত হামলা হয়েছে এক আফগানিস্তানই তার চেয়ে বেশি হামলার শিকার।

প্রতিবেদনে বাংলাদেশ সম্পর্কে বলা হয়েছে, ২০১৮ সালে এ দেশে সন্ত্রাসী হামলা হয়েছে ৩১টি। ওই সব হামলায় নিহত হয়েছে সাতজন। নিহত ব্যক্তির এই সংখ্যা ২০১৭ সালে নিহত মানুষের তুলনায় ৭০ শতাংশ কম। ২০১৭ সালে যে আটটি সন্ত্রাসী সংগঠন হামলা চালিয়েছিল তার পাঁচটির কোনো হামলার লক্ষণ ২০১৮ সালে মেলেনি। ২০১৮ সালে কথিত ‘ইসলামিক স্টেট ইন বাংলাদেশ’ নামে সংগঠনটির হামলার প্রমাণ মেলেনি।