ব্রণ সমস্যা দূর করতে নিমের ব্যবহার

0
793

লাইফ স্টাইল ডেস্ক : সুন্দর ত্বক সবারই পছন্দ। কিন্তু দূষণ, খাদ্যাভাস এবং বিভিন্ন ধরনের অখ্যাত প্রসাধনী ব্যবহারের কারণে ত্বকের ক্ষতি হয়। অনেকেরই ব্রণের সমস্যা, মুখে দাগ দেখা দেয়। এসব সমস্যা থেকে খুব সহজেই মুক্তি পেতে পারেন নিম পাতার সাহায্যে।

নিমে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল উপাদান ত্বকের জন্য দারুন উপকারী। নিমপাতার সঙ্গে যদি কাঁচা হলুদ ব্যবহার করতে পারেন তাহলে ত্বকের উজ্জ্বলতা দ্রুত বেড়ে যায়।এ জন্য নিমপাতা আর হলুদ একসঙ্গে বেটে একটা পেস্ট তৈরি করুন। তারপর তা নিয়মিত মুখে লাগান। কয়েকদিনের মধ্যে আপনার ব্রণের সমস্যা দূর হবে। সেই সঙ্গে ত্বক অনেক মসৃণ দেখাবে।

নিম আর তুলসী পাতাও ত্বকের জন্য দারুন উপকারী। দু্’টিতেই অ্যান্টিসেপটিক উপাদান রয়েছে যা ত্বক মসৃণ করতে সাহায্য করে। এই দু’টি পাতা একসঙ্গে বেটে তার সঙ্গে এক চামচ মধু মিশিয়ে মুখে লাগান। ১০ থেকে ১৫ মিনিট পর পানি দিয়ে মুখটা ধুয়ে ফেরুন। নিয়মিত এটা করলে আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

নিম পাতা আর পাকা পেঁপে একসঙ্গে মুখে লাগালেও উপকার পাওয়া যায়। এ জন্য নিম পাতা বাটা বা নিমের গুড়া পাকা পেঁপের সঙ্গে ভালভাবে মেশান। এবার মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন । কিছুক্ষন পরে মুখটা ধুয়ে ফেলুন। নিয়মিত এই মিশ্রণটি ব্যবহারে ত্বক হয়ে ওঠে উজ্জ্বল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here