ভবদহ অঞ্চালে মৃতদেহ সৎকারে ভরসা নৌকা !

0
226

নিজস্ব প্রতিবেদক: পানিবন্দি অবস্থায় চলছে ভবদহ অঞ্চলের মানুষের বাঁচা-মরার সংগ্রাম। কারো মৃত্যু হলে দাফন ও সৎকারে চরম ভোগান্তির শিকার হয় এলাকাবাসী। পা এমনই এক সমস্যায় করুণ পরিস্থিতি সৃষ্টি হয়েছে যশোরের অভয়নগরের সীমান্তে ভবদহ অঞ্চলের হাটগাছা গ্রামে। নৌকায় মরদেহ বহন করে সৎকার করতে হয়েছে। এমনি এক ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরপাক চলছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। অন্তিমযাত্রার এই ছবিটি ভাইরাল হওয়ায় মানুষের হৃদয়কে নাড়া দিয়েছে।

শুক্রবার (২২ অক্টোবর) ভোররাতে বার্ধক্যজনিত রোগে মারা যান হাটগাছা গ্রামের কালীপদ মন্ডল (৯২)। বসতঘরসহ চারিপাশে পানি থাকায় মৃতদেহে রাখাতে হয়েছে নৌকায়। আর সেই নৌকায় রেখে করতে হয়েছে সৎকার। মৃত কালীপদ মন্ডল হাটগাছা মাধ্যমিক বিদ্যালয়ের মানেজিং কমিটির সভাপতি ও সাবেক ইউপি সদস্য মনোজ কান্তি মন্ডলের পিতা।
মৃত কালীপদ মন্ডলের ছেলে মনোজ কান্তি মন্ডল জানান, বসতঘরের বারান্দায় পানি। বাড়ির চারিপাশে পানি থৈথৈ করছে। বাবা মারা যাওয়ায় একটি নৌকায় মৃতদেহ রাখা হয়েছে। পানির মধ্যে দাঁড়িয়ে আমরা ও গ্রামবাসী মৃতদেহে পুষ্প অর্পণ করেছি। পানির মধ্যে দাঁড়িয়ে সৎকারের সিংহভাগ কাজ করা হয়েছে। তিনি আরো বলেন, এভাবে বেঁচে থাকার থেকে মৃত্যু ভালো। এ জলাবদ্ধতার থেকে পরিত্রাণ হবে কবে? আমার বাবার মৃতদেহ সৎকার করতে হচ্ছে নৌকায়!
উল্লেখ্য, যশোরের অভয়নগর, মনিরামপুর ও কেশবপুর উপজেলা এবং খুলনার ডুমুরিয়া ও ফুলতলা উপজেলার অংশবিশেষ নিয়ে ভবদহ অঞ্চল। পলি পড়ে এই অঞ্চলের পানিনিষ্কাশনের একমাত্র মাধ্যম মুক্তেশ্বরী, টেকা, শ্রী ও হরি নদী নাব্যতা হারিয়েছে। ফলে নদী দিয়ে পানি নামছে না। বৃষ্টি হলেই এলাকার বিলগুলো উপচে ভবদহ অঞ্চলের বেশির ভাগ অংশ তলিয়ে যায়। সৃষ্টি হয় স্থায়ী জলাবদ্ধতার। গ্রামগুলোর হাজার হাজার বাড়ি পানিমগ্ন হয়ে আছে। অনেক শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানও পানিতে ডুবে গেছে। রাস্তা তলিয়ে যাওয়ায় অনেক জায়গা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে আছে। পানীয় জলের সংকট প্রকট। পয়োনিষ্কাশনব্যবস্থা বলে কিছু নেই। কয়েক হাজার মাছের ঘের ও ফসলের খেত পানিতে তলিয়ে গেছে। ঘরের মধ্যে মাচা করে থাকছে লোকজন। শত শত পরিবার উঁচু সড়কে আশ্রয় নিয়েছে