ভারতে পাচার হওয়া ৪ নারীকে ৩ বছর পর বেনাপোলে হস্তান্তর

0
95

আশানুর রহমান আশা -বেনাপোল : ভালো কাজের প্রলোভনে ভারতে পাচারের শিকার ৪ বাংলাদেশিকে ট্রাভেল পারমিটে বেনাপোলে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বিকালে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ এসব পাচার হওয়া নারীদের বেনাপোল ইমিগ্রেশন পুলিশের হাতে তুলে দেয়।

ফেরত আসা নারীরা হলেন,যশোর জেলার অভয়নগর উপজেলার ফারুক হোসেনের মেয়ে তানজিলা আক্তার (২৩) যশোর মনিরামপুরের শিপ্লী খাতুন (২৬) ঢাকার গাজীপুরের রহিমা খাতুন (২৭) যশোর অভয়নগরের সাবিরা খাতুন (২০)।
বেনাপোল ইমিগ্রেশন ওসি আবুল কালাম আজাদ বলেন দালালদের খপ্পরে পড়ে তারা ভরতে পাড়ি জমায় ভালো কাজের আশায়। পরে তার সেদেশের পুলিশের কাছে আটক হয়ে জেল হাজতে যায়। প্রায় তিন বছর পর তারা বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যেমে দেশে ফেরত আসে। ইমিগ্রেশন এর আনুষ্ঠানিকতা শেষে তাদের বেনাপোল থানায় হস্তান্তর করা হয়েছে।

ইমিগ্রেশন পুলিশের কার্যক্রম শেষে ফেরত আসা বাংলাদেশিদের কর্মসংস্থান ও আইনী সহয়তা দিতে জাস্টিস এন্ড কেয়ার নামে এনজিও সংস্থা গ্রহন করেছে। যশোর জাস্টিজ এন্ড কেয়ারের বেনাপোল ফিল্ড অফিসার রোকেয়া খাতুন জানান, ভাল কাজের প্রলোভনে সীমান্ত পথে তিন বছর আগে দালালের মাধ্যমে তারা ভারতে গিয়েছিল। এসময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ তাদের আটক করে জেলে পাঠায়। পরে আইনী সহয়তা দিতে আদালত থেকে ছাড়িয়ে ভারতীয় একটি মানবাধিকার সংস্থা তাদের হেফাজতে নেয় । দির্ঘ ৩ বছর পর দুই দেশের সরকারের সহযোগীতায় ট্রাভেল পারমিটে তারা দেশে ফেরার সুযোগ পায়। ফেরত আসা বাংলাদেশিরা যদি পাচারকারীদের সনাক্ত করে আইনী সহয়তা চায় দেওয়া হবে বলে তিনি জানান।