ভৈরব নদের প্রবাহ নিশ্চিতে গঙ্গা ব্যারেজ নির্মাণসহ ৬ প্রস্তাবনা দিলো জনউদ্যোগ

0
359

নিজস্ব প্রতিবেদক : শুধু সংস্কারের জন্য আন্দোলন সংগ্রাম নয়, সাথে সাথে ভৈরব সংস্কারের পর বহতা ভৈরব দেখতে হলে নিজেদের দায়িত্ব নিতে হবে। প্রধানমন্ত্রীর ভৈরব নদ সংস্কারের ঘোষণা দ্রুত বাস্তবায়নের মাধ্যমে বহতা ভৈরব নদের দাবীতে জনউদ্যোগ যশোরের উদ্যোগে ২৫ নভেম্বর প্রেসক্লাব যশোর মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলননে এ কথা জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে ভৈরব নদের প্রবাহ নিশ্চিতে গঙ্গা ব্যারেজ নির্মাণসহ ৬টি প্রস্তাবনা পেশ করা হয়। অন্য প্রস্তাবনার মধ্যে রয়েছে ত্রিশ দশকের জরিপ মোতাবেক নদীকে দখল মুক্তকরণ, উৎসে পানির নিশ্চিয়তা বিধান করে ড্রেজিং করণে অবশ্যই উজান থেকে শুরু করে ভাটিতে আনয়ন, দখলদার ও তার সহায়কদের কঠোর শাস্তির ব্যবস্থাকরণ, অবিলম্বে নদ সংস্কারের কাজ শুরু ও সংস্কারের প্রতিটি পদক্ষেপের সাথে এলাকার জনগণকে সম্পৃক্ত করণ এবং নদী কমিশনকে সক্রিয় করে নদীর মালিকানা গ্রহণের সকল ব্যবস্থাপনা গড়ে তুলতে হবে।

সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জনউদ্যোগ যশোরের আহবায়ক এমআর খায়রুল উমাম। জনউদ্যোগ যশোরের পক্ষে উপস্থিত ছিলেন শ্রমিক নেতা মাহবুবুর রহমান মজনু, সিনিয়র সাংবাদিক রুকুনদ্দৌলা, অ্যাড. সৈয়দা মাসুমা বেগম ও নাজির হোসেন।

সংবাদ সম্মেলনে বলা হয়েছে প্রধানমন্ত্রী ২০১০ সালে যশোর আসলে যশোরবাসীকে ভৈরব নদ সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছিলেন। ক্যালেন্ডারের বহু পাতার পরিবর্তন হলেও এখনো নদ সংস্কারের কোন কার্যকর পদক্ষেপ দেখা গেল না। জনউদ্যোগ যশোর মতবিনিময় সভা, সংবাদ সম্মেলন, মানব বন্ধন, গণস্বাক্ষর সংগ্রহ, স্মারকলিপি প্রদান করে মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণে উদ্যোগী হয়েছে। আমরা বিশ্বাস করি ভৈরব নদ সংস্কারে সরকার ও সরকার সংশ্লিষ্টদের পাশাপাশি যশোর বাসীর একটা দায়িত্ব আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here