ভৈরব পাড় দৃষ্টিনন্দন করতে অবৈধ স্থাপনা উচ্ছেদ

0
170
default

ভৈরব নদের তীর ঘেঁষে নতুন করে অবৈধ স্থাপনা গড়ে তোলার পায়তারা রুখে দিয়েছে পৌর কর্তৃপক্ষ। রোববার সকালে যশোর পৌর মেয়রের নেতৃত্বে উচ্ছেদ অভিযানে নামে পাউবো’র লোকজন। এ সময় বুলডোজার দিয়ে বাঁশ-খুঁটি গুড়িয়ে দেয়া হয়। একই সাথে ভৈরবপাড়ের সব রকমের অবৈধ স্থাপনা রাত পোহানোর আগেই সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। দ্রুতই ভৈরবপাড় বরাবর নান্দনিক সড়ক নির্মাণের কাজ শুরু হবে। বাইপাস সড়ক নির্মাণ শেষ হলে হাসপাতাল সড়কের যানজট অনেকাংশে হ্রাস পাবে-এমনি প্রত্যাশা করছেন পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা হায়দার গনি খান পলাশ।

এদিকে কেঁচো খুড়তে গিয়ে বেরিয়ে পড়েছে সাপ। ভৈরবপাড়কে ঘিরে এক ভূমিদস্যু চক্র দীর্ঘদিন ধরে মাসে দুই লক্ষাধিক টাকা চাঁদা তুলে আসছেন। দড়াটানা ব্রিজের উত্তর-পশ্চিমে ভৈরবপাড়ে গড়ে ওঠা অবৈধ স্থাপনাগুলোর নিয়ন্ত্রণ তার হাতে। ফল ও চা বিক্রেতা থেকে শুরু সব দোকানি নির্দিষ্ট অংকের চাঁদা দিয়ে ব্যবসা করেন। তিনি শহরের ঘোপ সেন্ট্রাল রোডের বাসিন্দা। স্থানীয়রা জানিয়েছেন, পৌরসভার বহুল আলোচিত ও সমালোচিত এক কমিশনারের ছত্রছায়ায় থেকে ওই ভূমিদস্যু চাঁদাবাজি করে আসছেন।

তিনি পর্বত, হারুণ, জয়নাল কালু, দীনু, আনন্দ, মান্নান, আসাদুল ও ইয়াসিনের ফলের দোকান, আলমগীরের ডাবের দোকান ও হারুণের চায়ের দোকানসহ অন্তত ২০টি ব্যবসা প্রতিষ্ঠান থেকে সর্বনি¤œ ২০০ টাকা থেকে শুরু করে ৮০০ টাকা পর্যন্ত মাসোহারা নেন। এখানে তার প্রতিমাসে রোজগার হয় দুই লক্ষাধিক টাকা। এমনকি কিছু কিছু দোকানীর কাছ থেকে জায়গা বরাদ্দের নামে ২-৩ লাখ টাকা অগ্রিমও নিয়েছেন। নাম প্রকাশ না করার শর্তে একাধিক দোকানি এ ঘটনার সত্যতা স্বীকার করেছেন।

তার বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খোলার সাহস এসব দোকানীদের নেই। তারা বলেন, তিনি পেশায় ঠিকাদার হলেও ভূমিদখল ও চাঁদাবাজি তার মূল ব্যবসা। তার অবৈধ ব্যবসার প্রসারে নতুন করে ভৈরব নদের জমি দখল ও ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলার ফন্দি-ফিকির এঁটে নদের পাড়ে মাটি ভরাট করেছেন। দোকান বরাদ্দ দেয়ার চুক্তি করে মোটা অংকের টাকাও হাতিয়ে নিয়েছেন বলে চাউর হয়েছে। তারই ধারাবাহিকতায় একতা হাসপালের দক্ষিণে ভৈরব নদের তীর ঘেঁষে মাটি ভরাট শেষে পূর্ব-পশ্চিম বরাবর বাঁশ-খুঁটি পুতেছিলেন। অন্তত অর্ধশত দোকান নির্মাণ ও ভাড়া দেয়ার পরিকল্পনা ছিল তার। দোকান নির্মাণ নিয়ে এতদিন যারা দোলাচালে ছিলেন, মাটি ভরাট ও বাঁশ-খুটি পোতার দৃশ্যমান তৎপরতা দেখে তারাও ওই ভূমিদস্যুর সাথে দেনদরবার শুরু করেন।

কিন্তু এ দফায় তার অপতৎপরতা রুখে দিলো পৌর মেয়র। বিষয়টি নজরে আসার পরই মেয়র বীরমুক্তিযোদ্ধা হায়দার গনি খান পলাশ মৌখিকভাবে অবৈধ এসব স্থাপনা নির্মাণ বন্ধের নির্দেশ দেন। তিনি জানিয়ে দেন নদের তীর ঘেঁষে পূর্ব-পশ্চিমে ১০ কিলোমিটার নান্দনিক সড়ক নির্মাণ প্রকল্প অনুমোদন শেষে টেন্ডার কার্যক্রমও শেষ হয়েছে। কাজ পেয়েছেন ঠিকাদার বাবু পাটোয়ারী। দ্রুতই নির্মাণ কাজ শুরু হবে জানিয়ে ভৈরবপাড়ের সব রকমের অবৈধ স্থাপনা সরিয়ে নিতে কয়েকদিনের সময় বেঁধে দেন।

কিন্তু মেয়রের কথায় কর্ণপাত না করে রাতের অন্ধকারে স্থাপনা নির্মাণের কাজ অব্যাহত রাখেন। মদদ পেয়ে দোকানিরাও সরে যাননি। সর্বশেষ শনিবার ফের দোকানিদের জায়গা খালি করার কথা পরামর্শ দেন মেয়র। কিন্তু কেউ জায়গা দখলমুক্ত করেনি। অবশেষে রোববার পাউবোর লোকজন নিয়ে মেয়র নিজেই উচ্ছেদ অভিযানে মাঠে নামেন।

এদিন বাঁশ-খুঁটি বুলডোজার দিয়ে গুড়িয়ে দেয়া হয়েছে। পাশাপাশি ব্রিজপাড়ের সব রকমের অবৈধ স্থাপনা রাত পোহানোর আগেই সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন।

পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা দৈনিক কল্যাণকে বলেন, হাসপাতাল সড়কের যানজট দীর্ঘদিনের। দিনে দিনে জনদুর্ভোগ বেড়েই চলেছে। বিষয়টি নিরসনে অনেক চিন্তা-ভাবনা করে নদের তীর ঘেঁষে সোজা পূর্ব-পশ্চিমে ১০ কিলোমিটার বাইবাস সড়ক নির্মাণের প্রকল্প হাতে নেয়া হয়। নদীর উত্তরপাড় ও ক্লিনিকগুলোর দক্ষিণ পাশ দিয়ে নান্দনিক সড়ক নির্মাণ প্রকল্প অনুমোদন শেষে টেন্ডার কাজও শেষ হয়ে গেছে। হঠাৎ এক ব্যক্তি প্রকল্পের জায়গায় মাটি ভরাট ও বাঁশ-খুঁটি পুতে দোকান নির্মাণ শুরু করেন। মৌখিকভাবে বলে কাজ হয়নি। তাই নতুন করে অবৈধ স্থাপনা নির্মাণ সামগ্রী পাউবোর সহায়তায় গুড়িয়ে দেয়া হয়েছে।

ব্রিজের উত্তরে নদের পাড়ের সব দোকানীদের রাত পোহানোর আগেই সরে যেতে বলা হয়েছে। নির্দেশ অমান্য করলে সোমবার বুলডোজার দিয়ে সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে বলেও জানান মেয়র পলাশ।

যশোর পাউবো অফিস সূত্রে জানানো হয়েছে, গত বছর (২০২১) ৫ ফেব্রুয়ারি জাতীয় নদী রক্ষা কমিশন থেকে যশোরের জেলা প্রশাসককে চিঠি দেয়া হয়। সেখানে বলা হয়, হাইকোর্ট ২০১৯ সালের ৩১ জানুয়ারি ও ২০১৯ সালের ৩ ফেব্রুয়ারি নদ-নদীর দখল, দূষণ, ভরাট, সংরক্ষণ ও ব্যবস্থাপনার বিষয়ে ঐতিহাসিক রায় ঘোষণা করেছেন। রায়ে প্রতিটি জেলা, বিভাগ, পৌরসভা, সিটি করপোরেশনের অধিক্ষেত্রনাধীন নদ-নদী, খাল-বিল ও জলাশয় জলাধারের অবৈধ দখলদারদের তালিকা প্রণয়ন করে ৩০ দিনের মধ্যে জনসমক্ষে প্রকাশের নির্দেশ দিয়েছেন। ওই নির্দেশ মেনে প্রশাসককে ব্যবস্থা নিতে বলা হয়।

একই রায়ে নদ-নদী, খাল-বিল ও জলাশয় জলাধারের অবৈধ দখল ও দূষণকে অপরাধ হিসেবে গণ্য করার আদেশ জারি করেন আদালত। চিঠিতে বলা হয়, কালেক্টরেট হিসেবে আপনি (জেলা প্রশাসক) সেই ক্ষমতা ও দায়িত্বপ্রাপ্ত। অবৈধ দখলদারদের চিহ্নিতকরণ ও তাদের উচ্ছেদের আইনানুগ ক্ষমতা ও এখতিয়ার আপনারই।

২০২০ সালের ৩০ জুলাই জাতীয় নদী রক্ষা কমিশন নিজস্ব ওয়েবসাইটে অবৈধ দখলদারের একটি তালিকাটি প্রকাশ করে। যশোর সদর উপজেলায় ভৈরব দখল করে স্থাপনা নির্মাণ করার তালিকায় দেখা যায়, দলীয় কার্যালয়, বেসরকারি স্বাস্থ্য সেবাকেন্দ্র (ক্লিনিক), মার্কেট, পুকুর, বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান, বিজিবি ক্যাম্প ও বাসাবাড়ি রয়েছে।

সেখানে বলা হয়-যশোর শহরের প্রাণকেন্দ্র দড়াটানা ব্রিজ থেকে কাঠেরপুল পর্যন্ত ভৈরব নদের ৮০০ মিটারের দুই তীরে কমপক্ষে ২০টি বহুতল ভবনসহ ৫০ জনের বেশি প্রভাবশালী দখলদার রয়েছে।

নদের প্লাবন ভূমিতে এসব স্থাপনা গড়ে তোলা হয়েছে বলেও উল্লেখ করে নদী কমিশন।

এদিকে নদী কমিশনের চিঠি পাওয়ার পরও এই অংশের সীমানা নির্ধারণ এবং অবৈধ দখলদারদের তালিকা তৈরি করেনি জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। দু’পক্ষই নদের ওই অংশ বাদ রেখে অবৈধ দখলদারদের তালিকা তৈরি করে পশ্চিমাংশের ৮৪টি স্থাপনা এবং পূর্বাংশের সাড়ে তিন কিলোমিটারে ৫৯টি অবৈধ স্থাপনা চিহ্নিত করা হয়। পরে এসব স্থাপনা উচ্ছেদ করা হয়।

পরে প্রথম পর্যায়ে ৭টি প্যাকেজের আওতায় যশোর শহরতলীর শেখহাটি, নীলগঞ্জ ও সদরের কনেজপুর, ঘোড়াগাছি, মুনসেফপুর ও ফতেপুরে ৬৬ কোটি টাকার নদী খননের কাজ শুরু হয়। যদিও এখন পর্যন্ত দৃশ্যমান কোনো কাজ হয়েছে বলে মনে করেন না ভৈরব আন্দোলন কমিটির নেতৃবৃন্দ।

‘জলাবদ্ধতা দূরীকরণ ও টেকসই পানি ব্যবস্থাপনা উন্নয়ন’ প্রকল্পের আওতায় ২০১৬ সালের ১৬ আগস্ট যশোরের ভৈরব নদ পুনঃখনন প্রকল্পটি একনেকের সভায় পাস হয়।

২০১৬-২০১৭ অর্থ বছরে নদী খননের কাজ শুরুর টার্গেট করা হয়। ২০১৭ সালের ১ জুলাই শুরু এবং ২০২১ সালের মধ্যে খনন কাজ শেষ করার সিদ্ধান্ত হয়।

কিন্তু আজঅব্ধি ভৈরব খননের কাজ শেষ হয়নি। অভিযোগ রয়েছে নামমাত্র কাজ করে সিংহভাগ টাকা তুলে নিয়েছে ১৬ ঠিকাদারী প্রতিষ্ঠান।