মঙ্গল কামনায় মঙ্গল শোভাযাত্রা

0
432

নিজস্ব প্রতিবেদক : পুরনোর জীর্ণতা, গ্লানি-ভেদ ভুলে নতুনকে আহ্বান করে নববর্ষে সবার মঙ্গল কামনা করে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার সকাল ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে চারুকলা অনুষদ থেকে বের হয় এই মঙ্গল শোভাযাত্রা।

বর্ষবরণের অন্যতম আয়োজন এ মঙ্গল শোভাযাত্রায় অংশ নেন হাজারো মানুষ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে এই মহাকর্মযজ্ঞ। শোভাযাত্রায় অংশ নিতে সকাল থেকে চারুকলা অনুষদের সামনে জমায়েত হতে থাকে হাজারো মানুষ।

বেলা বাড়ার সাথে সাথে বাড়তে থাকে উপস্থিতি। ৯টা বাজতেই শাহবাগ থেকে টিএসসি এলাকা বৈশাখের রঙে রঙিন মানুষের পদভারে ভরে ওঠে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, উপ-উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড.কামাল উদ্দীন, প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনের নেতৃত্বে চারুকলা অনুষদ থেকে বের হয় এই মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রাটি রূপসী বাংলা হোটেল চত্বর হয়ে টিএসসি দিয়ে আবার চারুকলায় গিয়ে শেষ হয়।

‘মুছে যাক গ্লানি ঘুচে যাক জরা, অগ্নিস্নানে শুচি হোক ধরা’ মর্মবাণী ধারণ করে ঐক্য ও অসাম্প্রদায়িকতার ডাক দিয়ে ‘আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্য সুন্দর’ এই প্রতিপাদ্য নিয়ে অনুষ্ঠিত হয় এবারের মঙ্গল শোভাযাত্রা।

শোভাযাত্রায় অংশ নিয়েছেন শিক্ষক, ছাত্র, বুদ্ধিজীবী সাংস্কৃতিক কর্মীসহ সর্বস্তরের মানুষ। এতে তরুণদের অংশ নিতে দেখা গেল বৈশাখী পাঞ্জাবি আর মাথায় গামছা, যাতে লেখা ছিল এসো এসো হে বৈশাখ। তরুণীরা পরিধান করে বৈশাখী শাড়ি। ছোট ছোট বাচ্চাদের মুখে রংতুলি দিয়ে লেখা ‘শুভ নববর্ষ’। এছাড়া বাঙালির উৎসবের এ শোভাযাত্রায় অংশ নিয়েছেন অনেক বিদেশি পর্যটকও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here