মধু মাস না এলেও মধু ফল লিচুতে ভরে গেছে যশোরের বাজার ॥ দাম চড়া হলেও পিছপা হচ্ছে না ক্রেতারা

0
581

ডি এইচ দিলসান : মধু মাস না এলেও যশোরের বাজারে উঠতে শুরু করেছে মধু ফল খ্যাত লিচু। তবে বাজারে কেবল দেশীয় জাতের লিচু পাওয়া যাচ্ছে। চড়া দামের এ লিচু ক্রেতারা কিনছেন দেখেশুনে। দাম চড়া হওয়ায় খুশি বিক্রেতারাও। যশোরের বাজারের লিচু চলে যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে, বাইরের পাইকাড়রা আসায় দাম ভালো পাচ্ছে বলে জানান ব্যবসায়ীরা। তবে আগামী এক সপ্তাহের মধ্যে বাজারে আসতে শুরু করবে উন্নতমানের জাত হিসেবে পরিচিত মাদ্রাজি, বোম্বাই, কাদমি, মোজাফ্ফরপুরী, বেদানা, কালীবাড়ি, মঙ্গলবাড়ি, চায়না-৩, বারি-১, বারি-২ ও বারি-৩ জাতের লিচু।
মঙ্গলবার সকালে যশোরের মনিহার ফলপট্টি ঘুরে দেখা গেছে দেশীয় জাতের লিচু আকার ভেদে ২৮শ টাকা থেকে ৩৫শ টাকা দরে হাজার বিক্রী হচ্ছে। পাইকারেরা চড়া দামে এ লিচু কিনে যশোর সহ সারা দেশের খুচরা ব্যবসায়ীদের কাছে বিক্রী করছে। সেখান থেকে সাধারণ ক্রেতারা ৪শ থেকে ৪৫০ টাকা শোয়া কিনছে।
যশোর ফল ব্যবসায়ী সমিতির সভাপতি লিটন রহমান বলেন, এখন বাজারে এসেছে গুটি লিচু। যশোরের আশেপাশের বাগানগুলো থেকে লিচু এনে বিক্রি করছেন তারা। আকার ভেদে ২৮শ টাকা থেকে ৩৫শ টাকা দরে হাজার বিক্রী হচ্ছে। দাম চড়া এটি মানছেন তারা। তবে তিনি বলেন বাজারে উন্নতমানের জাত হিসেবে পরিচিত মাদ্রাজি, বোম্বাই, কাদমি, মোজাফ্ফরপুরী, বেদানা, কালীবাড়ি, মঙ্গলবাড়ি, চায়না-৩, বারি-১, বারি-২ ও বারি-৩ জাতের লিচু আসা শুরু করলে দাম কমবে।
শহরের দড়াটানায় শফিকুজ্জামান লিচুর পসরা জাজিয়ে বসেছেন থরে থরে। তিনি লিচু ব্যবসায় যুক্ত এক যুগ। তিনি বলেন, ক্রেতারা বেশ আগ্রহ নিয়েই লিচু দেখছেন। কিন্তু দাম শোনার পর বেশিরভাগ ক্রেতাই পিছুটান দিচ্ছেন। তিনি বলেন আমরা বেশি দামে কিনছি তাই বেশি দামে বিক্রী করতে হচ্ছে। তবে দামে অসন্তোষ থাকলেও লিচু কিনতে কার্পণ্য করছেন না সাধারণ ক্রেতারা।
লিচু কিনছিলেন যশোর আব্দুর রাজ্জাক মি: কলেজের শিক্ষক আব্দুল গণি। তিনি জানান, মেীসুমের সব থেকে রসালো ফল হলো লিচু, ছেলে মেয়েরা খুব পছন্দ করে, আর নতুন খিছু আসলে তার আবেদনটা একটু বেশিই থাকে, তাই দাম চড়া হলেও লিচু কিনছি আমরা। তবে তিনি বলেন দাম কম হলে স্বস্তি পেতেন ক্রেতারা।
যশোরের কৃষি গবেষক সিরাজুল ইসলাম মৃধা বলেন, এখন বাজারে এসেছে দেশি জাতের লিচু। চলতি মে মাসের দ্বিতীয় সপ্তাহে আগাম জাতের রাবি-১ লিচু বাজারে আসতে শুরু করবে। এরপর আসবে বারি-২ ও বারি-৩। বারি জাতের লিচু এক থেকে দেড় সপ্তাহের মধ্যে পেকে যায়। এসব জাতের লিচু জুন মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত থাকবে। তিনি আরও জানান, এরই মাঝে আসবে বোম্বাই, চাইনা-৩, কাদমি, মোজাফ্ফরপুরী, বেদানা, কালীবাড়ি, মঙ্গলবাড়িসহ অন্য জাতের লিচু। সব মিলিয়ে এসব লিচু বাজারে থাকবে আগামী জুলাইয়ের প্রথম সপ্তাহ পর্যন্ত। তবে খরা তীব্র হলে তাড়াতাড়িও পেকে যেতে পারে লিচু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here