মহাকবির দুগ্ধ স্রোত রুপী কপোতা নদ আজ কচুরীপনায় আচ্ছাদিত দেশী প্রজাতীর মাছ হুমকীর মুখে ॥ মধু ভক্তরা হতাশ

0
586

কেশবপুর(যশোর) প্রতিনিধি : মহাকবি মাইকেল মধুসূদন দত্তের আজন্ম স্মৃতি বিজড়িত কপোতা নদ আজ কচুরীপনা শেওলায় আচ্চাদিত। ফ্রান্সের ভার্সাই নগরনীতে বসে এক সময় মহাকবি কপোতা নদের স্রোতকে মার্তৃদুগ্ধ রুপে সনেট রচনা করেছিলেন । সেই কপোতা নদের বেহালদশায় মধু ভক্তরা রিতীমতো হতাশ হয়ে পড়েছেন। কপোতা নদের উপর নির্ভরশীল মৎস্যজিবীরা বর্তমানে মাছ শিকার করতে না পেরে অসহায় হয়ে পড়েছেন। দেশী প্রজাতীর মাছ আজ হুমকীর মুখে।
কপোতা নদের সরসকাটি থেকে কোমরপোল পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার এ নদের শেওলা পচে পানি মারাত্মকভাবে দূষিত হচ্ছে। এরপরও নদ অববাহিকার কৃষকরা শ্রাবণ-ভাদ্র মাসে নদে পাট জাগ (পচন) দেবেন। নদ দূষণের জন্য পরিবেশও মারাত্মকভাবে তিগ্রস্থ হচ্ছে। ফলে দেশী প্রজাতীর মাছ আজ অস্তিত্ব সংকটে। জোয়ার ভাটা না থাকায় এ নদের বর্তমান এ বেহাল দশা।
বছর দশেক আগেও কপোতা নদ দিয়ে প্রবাহিত হতো স্বচ্ছ পানি। এখন নদের পানি দেখে আতঙ্কিত হওয়ায় স্বাভাবিক। ২৬২ কোটি টাকা ব্যয়ে এ নদ খনন করার ফলে অববাহিকা এলাকায় এখন আর বন্যা দেখা না গেলেও জোয়ার ভাটা না থাকায় এ নদ বদ্ধ জলাশয়ে পরিণত হয়েছে। বিভিন্ন উৎস থেকে প্রতিদিন বর্জ্য এ নদে ফেলা হচ্ছে। এ নদের সরসকাটি থেকে কোমরপোল পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার শেওলায় পরিপূর্ণ। গত এক মাস আগে এ নদে হঠাৎ লোনা পানি ঢোকায় নদীর শেওলা মরে পচে দূর্গন্ধের সৃষ্টি করে। এখন বর্ষার নতুন পানি পেয়ে এসব কচুরিপনা আবার নবযৌবনে বাড়তে শুরু করেছে। ফলে শেওলা পচা পানিতে এ নদে যেন জীবের বসবাস অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। ফলে এ নদে দেশী প্রজাতীর মাছ প্রায় বিলুপ্ত হয়ে গেছে। নদের কুল ঘেষে গড়ে উঠেছে জনবসতি। এসব বসতির পয়ঃনিষ্কাশন রাতের আধারে এ নদে ফেলা হচ্ছে। এ অবস্থায় কপোতা নদ তার সৌন্দর্য হারিয়ে এখন পরিণত হয়েছে ময়লার ভাগাড়ে। নদের তীরবর্তী এলাকায় বসবাসরত লোকেরা অতিষ্ঠ হয়ে উঠেছেন এ শেওলার কারণে। এ নদকে কেন্দ্র করে কয়েক হাজার পরিবার মাছ ধরে তাদের জীবিকা নির্বাহ করত। কালের আবর্তে তারা জীবিকা নির্বাহের জন্য বিকল্প পথ বেছে নিয়েছেন বাধ্য হয়ে। এ অবস্থায় নদের শেওলা অপসারণ এখন সময়ের দাবিতে পরিণত হয়েছে।
জানা গেছে, ১৬৫ কিলোমিটার দীর্ঘ কপোতা নদের মাত্র ৯০ কিলোমিটার সচল রাখার জন্যে পানি উন্নয়ন বোর্ড কাজ করছে। ঝিকরগাছার পাজাখোলা থেকে খুলনার পাইকগাছার শিবসা পর্যন্ত ৯০ কিলোমিটার কপোতা নদে জোয়ার ভাটা বন্ধ হয়ে ভরাট শুরু হয়েছে। এরপরও নদ শেওলায় পরিপূর্ণ হওয়ায় ভরাটের আরও একটি কারণ হয়ে দেখা দিয়েছে। নদের এ শেওলা অপসারণ করে জোয়ার ভাটা সৃষ্টি করতে না পারলে নদ খনন করে এর সুফল পাওয়া যাবে না। এছাড়া কপোতা নদের বুকে রয়েছে অসংখ্য যাতায়াতের বাঁশের সাকো। এ বাঁশের সাঁকোয় কচুরিপনা আটকে রয়েছে।
সাগরদাঁড়ি গ্রামের রাজ্জাক আহমেদ জানান, শেওলা জমে থাকায় নদের সৌন্দর্য নষ্টের পাশাপাশি দর্শনার্থীরা নদের এ অবস্থা দেখে ােভ প্রকাশ করছেন। শেওলার কারণে নদের বিদায় ঘাট এলাকায় নৌকা ভ্রমণ বন্ধ রয়েছে।
কেশবপুরের পানি সরাও মানুষ বাঁচাও আন্দোলন সংগ্রামের নেতা অ্যাডভোকেট আবুবকর সিদ্দিক বলেন, প্রকৃতপে নদী না বাঁচলে মানুষ বাঁচবে না। বর্তমানে শুধু কপোতাই নয়, বুড়িভদ্রা, ভদ্রা, হরিহরসহ প্রধান নদ-নদীগুলোর অবস্থা খুবই করুণ। যেভাবে নদী দখল চলছে, এক সময় এর অস্তিত্বই খুঁজে পাওয়া যাবে না। এছাড়া কেশবপুর শহরের বর্জ্য যেভাবে হরিহর ও বুড়িভদ্রায় ফেলা হচ্ছে তা অব্যাহত থাকলে এ দু‘নদী এক সময় নর্দামায় পরিণত হবে।
পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয প্রকৌশলী সায়েদুর রহমান জানান, বৃষ্টির কারণে নদের সংযোগ ছোট ছোট খাল, বিল থেকে কচুরিপনা ভেসে এসে কপোতা নদের প্রায় ৩‘শ মিটার এলাকায় জমে রয়েছে। এ অবস্থায় জনসচেতনতা এবং কর্তৃপরে যথাযথ পদপেই বাঁচাতে পারে এক সময়ের কেশবপুরের গর্ব কপোতা নদকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here