মাইকেল মধুসূদন দত্তের মৃত্যুবার্ষিকী পালন সাগরদাঁড়িতে দুই বাংলার কবিদের মিলন মেলা

0
941

বিশেষ প্রতিনিধি : কেশবপুরের সাগরদাঁড়িতে আধুনিক বাংলা সাহিত্যের জনক মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৪৫ তম মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে। শুক্রবার দিনব্যাপী উপজেলা শিল্পকলা একাডেমির আয়োজনে ও মধুসূদন একাডেমির সহযোগিতায় কবি সমাবেশ, মধুসূদন একাডেমি পুরস্কার প্রদান, আলোচনাসভা, আবৃতি, নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রশাসনের উদ্যোগে এবারই প্রথম মৃত্যুবার্ষিকীর আয়োজন অনুষ্ঠানে সাগরদাঁড়ি পরিণত হয় দুই বাংলার কবি ও সাহিত্যিকদের মিলনমেলায়।
কবির জন্মস্থান কপোতাক্ষ নদের তীরবর্তী সাগরদাঁড়ির মধুপল্লীতে কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার মিজানূর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, যশোরের জেলা প্রশাসক আব্দুল আওয়াল। মুখ্য আলোচন ছিলেন, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (বার্তা) কবি নাসির আহমেদ। বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কবি ও গবেষক ড. মোস্তফা তারিকুল আহসান, খুলনা সরকারী বি এল কলেজের প্রাক্তন অধ্যাপক প্রফেসর আব্দুল মান্নান,প্রতœতত্ত্ব অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক আফরোজা খান মিতা, খুলনা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. তানভির দুলাল,কলকাতার অভিনেতা ও বাচিকশিল্পী রামগোপাল চট্টোপাধ্যায়। আলোচনায় আরো অংশ নেন, কবি ও অনুবাদক সুহৃদ সরকার, কবি ও সাংস্কৃতিক সংগঠক কাসেদুজ্জামান সেলিম, কেশবপুর শিল্পকলা একাডেমির সদস্য অ্যাডভোকেট আবু বকর সিদ্দিকী, কেশবপুর প্রেসক্লাবের সভাপতি আশরাফ-উজ-জামান খান, সাধারণ সম্পাদক মোতাহার হোসাইন, সাগরদাঁড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজী মুস্তাফিজুল ইসলাম মুক্ত প্রমুখ। বক্তারা বলেন, মহাকবি মাইকেল মধুসূদন দত্ত আমাদের প্রথম অসাম্প্রদায়িক কবি।
বাংলা ভাষাকে বিশ্বের কাছে পৌছে দেওয়ার জন্য নিজেকে তিনি উৎসর্গ করেছিলেন। আজকের এই দিনে কবির রচনায় আদর্শ পরিপূর্ণভাবে আমাদের অনুসরণ করা প্রয়োজন। তা-হলেই আমরা খাঁটি বাঙ্গালি হিসেবে পৃথিবীর কাছে নিজেদের পরিচয় তুলে ধরতে পারবো। কলকাতা থেকে আগত অভিনেতা ও বাচিকশিল্পী রামগোপাল চট্টোপাধ্যায়ের প্রাণবন্ত আলোচনা মধুভক্তদের মুগ্ধ করে। মৃত্যুবার্ষিকী উপলক্ষে মধুপল্লীতে দেশের বিভিন্ন স্থান থেকে মধুভক্তদের আগমন ঘটে। খুলনা সরকারী মহিলা কলেজের অনার্স শেষ বর্ষের শিক্ষার্থী সুস্মিতা চক্রবর্তী কবির মৃত্যুবার্ষিকীতে সাগড়দাঁড়িতে এসে বলেন, কবির জন্মবার্ষিকী প্রশাসনের উদ্যোগে পালন করা হয়। এবার প্রথম প্রশাসনের উদ্যোগে মৃত্যুবার্ষিকী পালন হচ্ছে জেনে এলাকার মানুষের পাশাপাশি তারাও খুশি হয়েছেন।
অনুষ্ঠানে মধুসূদন একাডেমি পুরস্কার গ্রহন করেন এবং বক্তব্য রাখেন বাংলা একাডেমির সহকারী পরিচালক ড. সাইমন জাকারিয়া। মাইকেল মধুসূদন দত্তের অমর সৃষ্টি ‘মেঘনাধবধ কাব্য’ অবলম্বনে মেঘনাধ বধের পর নাটক রচনা এবং তা বহিবির্ষে উপস্থাপন করায় তাকে চলতি বছরের মধুসূদন একাডেমি পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে মধুসূদন একাডেমির জীবন সদস্য প্রদান করা হয় কেশবপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কবীর হোসেন, সহকারী উপজেলা শিক্ষা অফিসার মাসুদুর রহমান ও সিইও,ইউ এন্ড জে ট্রেড লিমিটেড ঢাকার কাজী সাদিকুল সালামকে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, কেশবপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কবীর হোসেন ও ধন্যবাদ জ্ঞাপন করেন, মধুসূদন একাডেমির পরিচালক খন্দকার খসরু পারভেজ। অনুষ্ঠানে দুই বাংলার আগত কবিরা মধুসূদনের কাব্য থেকে আবৃতি এবং মধুসূদন বিষয়ক শ্রুতি নাটক উপস্থাপন করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন, মাসুদুর রহমান, মকবুল মাহফুজ ও মনিকা আইচ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here