মাউন্ট কার্সটেনজে আটকা পড়েছেন মুসা ইব্রাহীম

0
340

ম্যাগপাই নিউজ ডেস্ক: ওশেনিয়া অঞ্চলের সর্বোচ্চ শৃঙ্গ পাপুয়া নিউ গিনির কার্সটেনজ পিরামিডে অভিযান শেষে ফেরার পথে বিরূপ আবহাওয়ায় বেইজ ক্যাম্পে আটকা পড়েছেন বাংলাদেশের পর্বোতারোহী মুসা ইব্রাহীম ও তার দুই সঙ্গী।
মুসা ইব্রাহীমের পর্বতারোহণ সংগঠন নর্থ আলপাইন ক্লাবের সদস্য রাফা উদ্দিন জানান, সামিট সফলভাবে শেষ করে ১৩ জুন বেইজ ক্যাম্পে পৌঁছান মুসারা। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে ১৪ তারিখ থেকে তারা সেখানেই আটকে আছেন এবং তাদের খাবারও ফুরিয়ে গেছে।

এভারেস্টজয়ী মুসার সঙ্গে আছেন ভারতের এভারেস্টজয়ী পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত ও নন্দিতা চন্দ্রশেখর।তাদের এই অভিযানের নাম দেওয়া হয়েছে ‘বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ এক্সপেডিশন টু মাউন্ট কার্সটেনজ পিরামিড’।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম রোববার ভোরে ফেইসবুকে জানান, ওই দলের এক ভারতীয় অভিযাত্রীর স্যাটেলাইটের মাধ্যমে মুসার সঙ্গে তার যোগাযোগ হয়েছে।

“আমাদের দূতাবাস একটু আগে জানিয়েছে, তিমিকাতে হেলিকপ্টার প্রস্তুত আছে। আবহাওয়া ভালো হলেই তারা তাদের আনতে যাবে। আশা করি আজ সকালেই। আসিয়ান দপ্তর, আমাদের দূতাবাস এবং ভারতীয় দূতাবাস তদারকি করছে।”

মুসার স্ত্রী উম্মে সরাবন তহুরা রোববার বেলা সাড়ে ১১টার দিকে বলেন, সোয়া ১০টার দিকে মুসার সঙ্গে তার স্যাটেলাইট ফোনে যোগাযোগ হয়েছে। মুসা জানিয়েছেন, সকালে একবার হেলিকপ্টার রওনা হলেও খারাপ আবহাওয়ার কারণে ফিরে গেছে।

সত্যরূপের স্যাটেলাইট কমিউনিকেটরের রেকর্ড অনুযায়ী, সমুদ্রপৃষ্ঠ থেকে ৪ হাজার ২৫০ ফুট উচ্চতায় অবস্থান করছেন তারা।
পর্বতারোহী রেইনল্ড মেসনারের তালিকা অনুসারে সাত মহাদেশের সাত সর্বোচ্চ পর্বত চূড়ার (সেভেন সামিট) একটি হল কার্সটেনজ পিরামিড। কার্সটেনজ পর্বতমালায় ৪ হাজার ৮৮৪ মিটার উঁচু ওই শৃঙ্গ স্থানীয়ভাবে পুঞ্চাক জায়া নামেও পরিচিত।

এই অভিযানে অংশ নেওয়ার জন্য ২৯ মে ইন্দোনেশিয়া হয়ে পাপুয়া নিউ গিনির উদ্দেশ্যে যাত্রা করেন মুসা ইব্রাহীম। মে ইন্দোনেশিয়ায় তার সঙ্গে যোগ দেন সত্যরূপ ও নন্দিতা। পাপুয়া নিউগিনির নাবির থেকে শুরু হয় মূল অভিযান।

সত্যরূপের স্যাটেলাইট কমিউনিকেটরের রেকর্ড অনুযায়ী, ৬ জুন সুগাপা পুলিশ স্টেশন থেকে ছয় দিন ট্রেকিং করে তারা প্রথমবার বেইজ ক্যাম্পে পৌঁছান।পরদিন পৌঁছান কার্সটেনজের চূড়ায়।

সেখান থেকেই ওইদিনই বেইজ ক্যাম্পে ফিরে পরদিন ফিরতি পথে রওনা হওয়ার কথা থাকলেও আটকা পড়েন তারা।

২০১০ সালের ২৩ মে প্রথম বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয় করেন মুসা ইব্রাহিম। এবার তিনি যে চূড়ায় অভিযানে গেছেন, সেই কার্সটেনজ পিরামিডে ২০১৫ সালের নভেম্বরে লাল-সবুজ পতাকা উড়িয়ে সেভেন সামিট পূর্ণ করেন এভারেস্টজয়ী দ্বিতীয় বাংলাদেশি নারী ওয়াসফিয়া নাজরীন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here