মাদকবিরোধী অভিযান ও সামাজিক প্রতিরোধ

0
402

সারাদেশে মাদকবিরোধী অভিযান অব্যাহত রহিয়াছে। এই পর্যন্ত অভিযানে বিভিন্ন সময় বন্দুকযুদ্ধে নিহত হইয়াছে আড়াই শতাধিক। গ্রেফতার হইয়াছে ৪৫ হাজারেরও বেশি মাদক কারবারী। ইহাতে ফল যে একেবারে পাওয়া যায় নাই তাহা নহে। মাদকের সরবরাহ ও ব্যবহার এখন বহুলাংশেই নিয়ন্ত্রিত। অভিযানের মুখে পড়িয়া মাদক কারবারীরা তাহাদের কৌশল পাল্টাইয়াছে। তাহারা এখন বিপজ্জনকভাবে মানুষের পেটে করিয়াও ইয়াবা আনিতেছে। তবে এখনও মাদকের চালান অব্যাহত থাকিবার বড় কারণ হইল, অভিযানে মাদকের ছোট কারবারীরা ধরা পড়িলেও ধরাছোঁয়ার বাহিরে রহিয়াছে গডফাদাররা। তাই মাদক বাণিজ্য পুরাপুরি বন্ধ করা যাইতেছে না। সর্বশেষ খবর অনুযায়ী স্বরাষ্ট্রমন্ত্রী মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করিবার কথা বলিয়াছেন এবং র্যাব মহাপরিচালক মাদকবিরোধী বিশেষ আদালত গঠন করিবার সুপারিশ করিয়াছেন।

সরকারের পাঁচটি সংস্থার তালিকায় থাকা ১৪ হাজার মাদক ব্যবসায়ীর মধ্যে মাদকের গডফাদার রহিয়াছে ৯০০ জন। কিন্তু অভিযোগ রহিয়াছে যে, এই পর্যন্ত যাহারা মারা গিয়াছেন তাহাদের অধিকাংশই ক্ষুদ্র ব্যবসায়ী বা ব্যবহারকারী। বলা হইতেছে যে, বড় মাদক কারবারীদের অর্থের দাপটের কাছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা অসহায়। যদিও ঊর্ধ্বতন কর্মকর্তারা বলিতেছেন যে, যত বড় প্রভাবশালী ও ক্ষমতাশালী হউক না কেন, কাউকে ছাড় দেওয়া হইবে না। কিন্তু বাস্তবতা তাহা বলে না। সমপ্রতি প্রকাশিত ইত্তেফাকের এক রিপোর্টে বলা হইয়াছে যে, যাহারা আত্মগোপনে চলিয়া গিয়াছিল, তাহাদের অনেকেই এলাকায় ফিরিতে শুরু করিয়াছে। মন্ত্রণালয় ও প্রশাসনের শীর্ষ পর্যায়ে যোগাযোগ থাকায় তাহাদের কেশাগ্র স্পর্শ করা যাইতেছে না। এমনকি আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রাখিয়া তাহারা একশ্রেণির রাজনৈতিক নেতাদের অর্থের জোগান দেওয়ার প্রতিশ্রুতি দিয়া নিজেদের রক্ষা করিয়া চলিয়াছে বলিয়া জানা যায়। কোনো সন্দেহ নাই যে, মাদক এমন এক কারবার যাহার সহিত জড়িত থাকিয়া অনেকে রাতারাতি আঙুল ফুলিয়া কলাগাছ হইয়া যাইতেছে। এমতাবস্থায় মাদক অভিযানের কৌশল নিয়া নূতন করিয়া চিন্তা-ভাবনা করা প্রয়োজন।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, সারাদেশে এখন মাদকসেবীর সংখ্যা কমবেশি ৭০ লক্ষ। তাহাদের অধিকাংশই ইয়াবায় আসক্ত। এই মাদকসেবীরা আমাদের পরিবার ও সমাজে নানা অস্থিরতা ও অশান্তি তৈরি করিয়া চলিয়াছে। ইয়াবাসহ বিভিন্ন মাদকদ্রব্য বেশিরভাগ ক্ষেত্রে আসিতেছে আমাদের প্রতিবেশী দেশ মিয়ানমার ও ভারত হইতে। ইহাতে প্রতিদিন প্রায় ৭২ কোটি টাকা বিদেশে পাচার হইয়া যাইতেছে। তাই আমাদের আর্থ-সামাজিক পরিস্থিতির উন্নয়নের স্বার্থেই মাদকবাণিজ্য ও তাহার ব্যবহার বন্ধ করা প্রয়োজন। ইহা দুইভাবে করা যাইতে পারে। প্রথমত মাদকের সাপ্লাই বা সরবরাহ বন্ধ করিয়া। এইজন্য সীমান্তে কঠোর ব্যবস্থা গ্রহণের পাশাপাশি মাদক বাণিজ্যের হোতাদের মূলোত্পাটন অপরিহার্য। দ্বিতীয়ত, মাদকের ডিমান্ড বা চাহিদা বন্ধ করিয়া। এইজন্য প্রশাসনের মাদকবিরোধী অভিযানের পাশাপাশি বড় ধরনের সামাজিক আন্দোলন প্রয়োজন। প্রয়োজন পাড়ায় ও মহল্লায় মাদক প্রতিরোধে কমিটি গঠন করা। মাদকের ক্ষেত্রে বিশ্বের বহু দেশের তুলনায় আমাদের পরিস্থিতি ভালোই বলিতে হইবে। তবে মাদকের আগ্রাসন পুরাপুরি নিয়ন্ত্রণে রাঘববোয়ালদের ধরা, প্রশাসনে শুদ্ধি অভিযান পরিচালনা, চাকরিবাকরিসহ বিভিন্ন ক্ষেত্রে মাদক পরীক্ষা বাধ্যতামূলক করার পাশাপাশি সম্মিলিতভাবে নানা উদ্যোগ প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here