মাদকের ছোবল থেকে বাঁচান

0
410

শেখ মুহাম্মদ এনামুল হক : একজন মুক্তিযোদ্ধা এবং সচেতন নাগরিক হিসেবে খুবই ব্যথিত হচ্ছি যে, প্রতিদিন খবরের কাগজে, টিভিতে এবং ইন্টারনেটে মাদক আসক্তির মর্মান্তিক ঘটনার চিত্র দেখে। স্থলপথ, নৌপথ ও আকাশপথে যেহারে বহু ধরনের নেশা জাতীয় মাদক এই দেশে ঢুকছে তা নির্ণয় করা কঠিন। মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে এজন্যে ধন্যবাদ জানিয়ে নিজেকে ধন্য মনে করছি। তিনি গত ১৬ নভেম্বর ২০১৭ মহান সংসদে দাঁড়িয়ে যে সত্য কথাটি বলেছেন সেটা হলো: ইয়াবায় দেশ ছেয়ে গেছে। স্বরাষ্ট্রমন্ত্রী সংসদে আরও বলেছেন-মিয়ানমার থেকে ইয়াবা নামের ভয়ঙ্কর মাদক দেশের সকল স্থানে ছড়িয়ে পড়ছে। আমি অনেক ধরনের পদক্ষেপ নিয়েছি কিন্তু ঠেকানো যাচ্ছে না। তাই এই মাদক বন্ধের জন্য দেশের সকল পেশার লোকজনকে এগিয়ে আসতে হবে। এমনকি বাবা মাকেও সচেতন হতে হবে। যেমন ঐশীর মত কোনো ছেলে-মেয়ে মাদকাসক্ত হয়ে কোনো বাবা-মাকে হত্যা না করে।

ঐদিনের সংসদে আরেক গুণী ও প্রবীণ সাংসদ মন্ত্রীসাহেবের নজরে আনেন। সাংসদ বলিষ্ঠ কণ্ঠে বলেন, দেশকে মাদকমুক্ত করতে কঠোর ব্যবস্থা সরকারের গ্রহণ করা খুবই জরুরি। তিনি আরও বলেন- দেশ আজ মাদকের ছোবলে জর্জরিত এবং প্রতিটি শহর থেকে গ্রাম পর্যন্ত সকল ধরনের মাদকদ্রব্য যথাযথভাবে পৌঁছে যাচ্ছে। দেশের জ্ঞানীগুণী শিক্ষিত সমাজের অনেকেই অনেক সময় মুখ খুলে কিছু বলতে পারছে না। কারণ সমাজে এত সন্ত্রাস ছড়িয়ে পড়ছে- মানির মান রাখা খুবই কঠিন। এই নেশায় আসক্তরা ধর্ষণ, ছিনতাই, খুন এবং নেশার টাকা যথাসময় না পেলে মা, বাবা, ভাই, বোন এমনকি যে কাউকে আক্রমণ করতে দ্বিধা করছে না। এর চেয়ে ভয়াবহতা জাতি এবং সমাজের জন্য আর কি হতে পারে?

সম্প্রতি একটি পত্রিকার শেষ পাতার শিরোনাম ছিল: লাল রঙের লেখা বিশ্ববিদ্যালয়ে সর্বনাশা ইয়াবা সিন্ডিকেট। উত্তরবঙ্গের রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ সকল সর্বোচ্চ বিদ্যাপীঠে গড়ে উঠেছে ইয়াবা সিন্ডিকেট। এ ধরনের ভয়াবহতার ঘটনা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক গোপন প্রতিবেদনে প্রকাশ হয়েছে। মাদকের ভয়াবহতা থেকে এখনই সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি কর্তৃপক্ষ এবং আইন-শৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারি না রাখলে দেশ দ্রুতভাবে মেধাশূন্য হয়ে পড়বে। বহু ধরনের মাদক ব্যবসার প্রভাবে শিক্ষা প্রতিষ্ঠানে সন্ত্রাসের সুযোগ বাড়ছে, এমনকি সন্ত্রাসীরা অবৈধ অস্ত্র ব্যবহার করে সন্ত্রাসী কর্মকাণ্ড ঘটাচ্ছে। এই ইয়াবা নামের ট্যাবলেট নারী মাদক ব্যবসায়ীরাও নানাভাবে বহন করে।

চোর শুনে না ধর্মের কাহিনী—কথাটা অনেকেরই জানা। তাই চোরের যত বয়স বাড়বে ততই চুরির কায়দা কৌশল সাধারণ মানুষকে বোকা বানাবার চমক হয়ে উঠবে। আমি খবরের কাগজে দেখেছি মাদক চালানীরা কত কি কৌশল জানে। প্যান্টের নিচে, মোজার ভিতরে, কাঁঠালের ভিতরে, মিষ্টি কুমড়ার ভিতরে এবং বড় মাছের পেটের ভিতরে আরও কত কিভাবে মাদক ব্যবসায়ীরা আইন-শৃঙ্খলা বাহিনীকেও বোকা বানিয়ে মরণ নেশা মাদক দ্বারা দেশের যুবসমাজকে ধ্বংস করে দিচ্ছে। দেশের মানুষ যদি মানষিক রোগী হয়ে যায় তবে এদেশে ভালো রাজনীতি হোক আর অপ-রাজনীতিই হোক মানব জাতির কোনো কল্যাণে আসবে না। জরুরিভিত্তিতে এই মাদকের ছোবল থেকে জাতিকে বাঁচান। সমাজের দিকে রাজনীতিবিদ এবং আইন শৃংখলাবাহিনীর সকলের নজর দেওয়া কামনা করছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here