মাদকের মূল হোতারা কি শাস্তির আওতায় আসবে?

0
461

ড. সুলতান মাহমুদ রানা : মাদক নির্মূলের লক্ষ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সারা দেশে তৎপর হয়েছে। গত ৩ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা র‌্যাবকে জঙ্গিবিরোধী অভিযানের মতোই মাদক নির্মূলে এগিয়ে আসার আহ্বান জানালে ৪ মে থেকে বিশেষ অভিযান শুরু হয়। ২১ মে কালের কণ্ঠ’র শীর্ষ প্রতিবেদনে উল্লিখিত মাদকবিরোধী অভিযানের একটি সুস্পষ্ট চিত্র ফুটে উঠেছে। পাশাপাশি মাদকের ভয়াবহতা নিয়েও ওই প্রতিবেদন থেকে পরিষ্কার ধারণা করা সম্ভব হয়েছে। গত ৪ থেকে ২০ মে পর্যন্ত সারা দেশে র‌্যাবের ৪৯৬টি মাদকবিরোধী অভিযানে ‘গোলাগুলিতে’ ১৪ মাদক কারবারি নিহত হয়েছে। গ্রেপ্তার হয়েছে ৫২৩ জন। ২০ কোটি টাকার মাদক উদ্ধার করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দুই হাজার ২৮৭ জন মাদক বিক্রেতা ও সেবনকারীকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। ১৭ মে থেকে পুলিশও মাদকবিরোধী অভিযান শুরু করেছে। তাদের অভিযানেও হাজারের বেশি মাদক কারবারি গ্রেপ্তার হয়েছে এবং অনেকেই নিহত হয়েছে। কিন্তু যারা এই কারবারের মূল হোতা তারা কি শাস্তির আওতায় আসছে?

আগেও অনেকবার মাদক নির্মূলে উদ্যোগ গ্রহণ করা হলেও তা সফলতার সঙ্গে শেষ করা সম্ভব হয়নি। বিশেষ করে মাদক নির্মূলে যারা সক্রিয় ভূমিকা রাখবে তারাই যখন এই কারবারের সঙ্গে জড়িত থাকে তখন এ কাজ সফলভাবে সম্পন্ন হওয়ার বিষয় নিয়ে প্রশ্ন থাকাটাই স্বাভাবিক। সাম্প্রতিক সময়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর অভিযানের মধ্যেই জানা গেছে, খোদ রাজধানীর মুগদা থানারই সাত পুলিশ কর্মকর্তা দীর্ঘদিন ধরে মাদক কারবারিদের পৃষ্ঠপোষকতা দিয়ে আসছেন। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অভ্যন্তরীণ অনুসন্ধানে জানা গেছে যে টাকা নিয়ে মাদক বেচাকেনার সুযোগ করে দিতেন ওই সব পুলিশ কর্মকর্তা। গত ২১ মে কালের কণ্ঠ’র অনুসন্ধানী প্রতিবেদনে দেখা গেছে, র‌্যাব, পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), কোস্ট গার্ড ও দুটি গোয়েন্দা সংস্থা মাদক কারবারিদের আলাদা তালিকা করেছে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকেও এলাকাভিত্তিক কারবারিদের তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এসব তালিকায় সহস্রাধিক মাদক কারবারির নাম আছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে এই রমরমা কারবারের গডফাদারদের বেশির ভাগই ধরাছোঁয়ার বাইরে।

লক্ষণীয় যে সুস্পষ্ট প্রমাণ থাকা সত্ত্বেও রাজনৈতিক প্রভাব বিস্তার করে অনেক মাদক কারবারি চালিয়ে যাচ্ছে তাদের রমরমা কারবার। অনেক ক্ষেত্রেই মাদক কারবারের গডফাদার হিসেবে দু-একজন কারবারি সমাজে আত্মস্বীকৃতি দিয়ে থাকলেও তা মোকাবেলার দায়িত্ব সংশ্লিষ্ট ব্যক্তিরা নিতে ব্যর্থ হয়েছেন। ফলে ক্রমেই বৃদ্ধি পেয়েছে এবং পাচ্ছে মাদকসংশ্লিষ্ট অপরাধপ্রবণতা। স্বরাষ্ট্রমন্ত্রী বিভিন্ন অনুষ্ঠানের বক্তব্যে মাদক নিয়ন্ত্রণে নিজেদের দুর্বলতা স্বীকার করেছেন। যেখানে সরকারের পক্ষ থেকে মাদক নির্মূলে আত্মবিশ্বাস দেখানোর কথা, সেখানে নিজেদের দুর্বলতা জনসমক্ষে প্রকাশের মাধ্যমে এই কারবারকে শক্তিশালী করতে সহায়তা করেছে। অথচ প্রধানমন্ত্রীর দৃঢ় ঘোষণার মধ্য দিয়েই মাদক নির্মূলে প্রশংসনীয় সফলতা হাতে আসতে শুরু করেছে।

জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে প্রায় ৬৮ লাখ মানুষ মাদকাসক্ত। সমাজের বিত্তশালী ব্যক্তি থেকে শুরু করে নারী ও শিশু-কিশোররাও মাদকের সঙ্গে জড়িত। মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের হিসাবে মাদকাসক্তের ৯০ শতাংশ কিশোর-তরুণ। আর উচ্চশিক্ষিতের সংখ্যা ১৫ শতাংশ। মাদকের সঙ্গে যুক্ত এসব পরিসংখ্যান ক্রমেই আরো ভয়াবহ আকার ধারণ করছে। এসব বিষয় নিয়ে রাষ্ট্রীয়ভাবে নানা ধরনের গবেষণা প্রতিবেদনে প্রতিরোধ ও প্রতিকারের উপায় আমাদের সামনে এলেও তা বাস্তবায়নের জোরালো ভূমিকা এর আগে চোখে পড়েনি। আর কেনই বা উদ্যোগ গ্রহণ করা হয়নি, সেটি একটি বড় প্রশ্ন। নাকি গডফাদারদের প্রচ্ছন্ন মদদে এ বিষয়ে উদাসীনতা দেখানো হয়েছে। এখন সময় এসেছে সেসব অজানা রহস্য উদ্ঘাটন করার।

বাংলাদেশে মাদক হিসেবে একসময় ফেনসিডিল শীর্ষস্থান দখল করলেও এখন ইয়াবা সব কিছুকে ছাড়িয়ে গেছে। গত বছরের ২৯ জুন কালের কণ্ঠে ‘সর্বনাশা ইয়াবার ছড়াছড়ি’ শিরোনামে সম্পাদকীয়তে মাদকের ভয়াবহতা ও করণীয় নিয়ে উল্লেখযোগ্য তথ্য পাওয়া গিয়েছিল। আর বিভিন্ন সময়ে ইয়াবা কারবারের সঙ্গে রাজনৈতিক প্রভাবশালী ব্যক্তিদের জড়িত থাকার কথাও শোনা যায়। কিন্তু কোনো এক অজানা কারণে তাদের আইনের আওতায় আনা হয়নি। গত বছরের ২৮ জুন কালের কণ্ঠ’র শীর্ষ প্রতিবেদন শিরোনামে সরকারের প্রভাবশালী মন্ত্রীর ছেলের ইয়াবা কারবারের সঙ্গে প্রত্যক্ষ জড়িত থাকার খবর প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে সরকারদলীয় আরো কয়েকজন রাজনৈতিক নেতার নাম পাওয়া যায়। কিন্তু সেগুলো নিয়ে আদৌ কোনো তদন্ত কিংবা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছিল কি না সেটি আমার জানা নেই।

মাদকের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ায় মাদক এখন আর কোনো বিশেষ শহর বা বিশেষ শিল্প এলাকার সমস্যা নয়, এটি এখন সারা দেশেরই প্রধান সমস্যায় পরিণত হয়েছে। গ্রামাঞ্চলেও ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছে নানা ধরনের মাদক। স্কুল-কলেজের শিক্ষার্থীরাও আসক্ত হয়ে পড়ছে। সারা দেশে অভিভাবকরা আজ এক অজানা আতঙ্কে ভুগছেন।

বিভিন্ন সংস্থার একের পর এক তৈরি করা তালিকায় নাম উঠলেও শীর্ষ মাদক কারবারিরা থেকে যাচ্ছে আড়ালেই। এখনো যে অভিযান চলছে তাতে বেশির ভাগ ক্ষেত্রে ধরা পড়ছে শুধু মাদকসেবী ও খুচরা বিক্রেতারা। কিন্তু প্রকৃতপক্ষে মাদক নির্মূল করতে হলে এ অভিশাপ থেকে মুক্ত করার জন্য প্রথম কাজ হবে উৎসস্থল নির্মূল। প্রধানমন্ত্রীর উদ্যোগে যেমন জঙ্গি দমন সম্ভব হয়েছিল, তেমনি মাদক নির্মূলও সম্ভব হবে—এমনটাই আমাদের প্রত্যাশা।

লেখক : সহযোগী অধ্যাপক, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ

SHARE
Previous articleইফতারে খেজুর কেন খাবেন
Next articleমাদকের হোতারা আড়ালে
সম্পাদক-বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির, প্রকাশক-ফয়সাল ফারুকী অমি, প্রধান সম্পাদক - জাহিদ হাসান টুকন, নির্বাহী সম্পাদক-সাকিরুল কবীর রিটন বার্তা সম্পাদক-ডি এইচ দিলসান। নিউজ রুম ই-মেইল-magpienews24@gmail.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here