মার্চেই শুরু হচ্ছে জেলা-উপজেলা ৫৬০টি মডেল মসজিদ নির্মাণকাজ শুরু

0
416

নিজস্ব প্রতিবেদক : প্রতি জেলা-উপজেলায় একটি করে মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপনের কাজ শুরু হবে মার্চ মাসে। ৫৬০টি মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন প্রকল্পের প্রথম ধাপে ১১টি মসজিদ নির্মাণ করা হবে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয়টির ২০১৭-১৮ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত প্রকল্পগুলোর অগ্রগতি পর্যালোচনা সভায় একথা জানান ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

বৈঠকে সভাপতির বক্তব্যে ধর্মমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকার প্রকল্প হিসেবে বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে ‘প্রতিটি জেলা-উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতিক কেন্দ্র স্থাপন’ শীর্ষক প্রকল্পের কার্যক্রম দ্রুত গতিতে এগিয়ে চলছে। এ প্রকল্পের প্রথম ১১টি মসজিদের নির্মাণ কাজ ২০১৮ সালের মার্চের মাঝামাঝিতে শুরু হবে।

এ প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৭২২ কোটি ৫ লাখ ৮ হাজার টাকা। মডেল মসজিদগুলোর জন্য জেলা পর্যায়ে চারতলা বিশিষ্ট এবং উপজেলা পর্যায়ে তিনতলা বিশিষ্ট শীতাতপ নিয়ন্ত্রিত ভবন নির্মিত হবে। নারীদের জন্য নামাজের আলাদা কক্ষ থাকবে। ইতোমধ্যে ১১টি মসজিদের স্থান চূড়ান্তভাবে নির্বাচন করে নির্মাণ কাজ শুরুর জন্য প্রশাসনিক নির্দেশ দেওয়া হয়েছে। জানান মন্ত্রী।

ধর্মমন্ত্রী বলেন, নির্দিষ্ট সময়ের মধ্যে যে কোনো মূল্যে উন্নয়ন প্রকল্পগুলোর কাজ সম্পন্ন করতে হবে। এক্ষেত্রে কোনো ধরনের সমস্যা হলে সর্বোচ্চ পর্যায় থেকে সহযোগিতা করা হবে।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আনিছুর রহমান, অতিরিক্ত সচিব মো. হাফিজুর রহমান, ওয়াকফ্ প্রশাসক মো. শহিদুল ইসলাম, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব (হজ) মো. হাফিজ উদ্দিন, যুগ্মসচিব (প্রশাসন) ড. মোয়াজ্জেম হোসেন, যুগ্মসচিব (বাজেট ও অনুদান) মো. জহির আহমদ, প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতিক কেন্দ্র স্থাপন শীর্ষক প্রকল্পের পরিচালক মু. আ. হামিদ জমাদ্দারসহ বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক ও সংস্থার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here