যবিপ্রবিতে বিশ্ব মানের হ্যাচারি ও ওয়েট ল্যাব উদ্বোধন

0
536

যশোর প্রতিনিধি : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে নানা আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন করা হয়েছে। রোববার সকালে ফিশারীজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের আয়োজনে বর্ণাঢ্য শোভাযাত্রা, পোনা অবমুক্তকরণ, বিশ^ মানের হ্যাচারি ও ওয়েট ল্যাব উদ্বোধন, আলোচনা সভা, ফিশ রেসিপির মেলার আয়োজন করা হয়।
বিশ^বিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের পূর্ব পাশে নবনির্মিত বিশ^মানের হ্যাচারি অ্যান্ড ওয়েট ল্যাব উদ্বোধন করেন যশোর-১ (শার্শা) আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দীন। বাংলাদেশের মৎস্য সম্পদের টেকসই উৎপাদনে কৌল তাত্ত্বিক গবেষণা, গুণগত মানের মাছের পোনা উৎপাদন, মা মাছের পুষ্টি ও স্বাস্থ্য ব্যবস্থাপনা এবং একাডেমিক গবেষণাকে এগিয়ে নিতে এই হ্যাচারি ও ওয়েট ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দীন বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে কাক্সিক্ষত বৃষ্টিপাত হচ্ছে না। ফলে মাছ চাষের জন্য ভূগর্ভস্থ পানির উপর নির্ভর করতে হচ্ছে। কিন্তু সেই পানি শতভাগ বিশুদ্ধ নয়। ফলে মাছ চাষে নানা ধরনের বিঘœতার সম্মুখীন হতে হচ্ছে।
যবিপ্রবির ফিশারীজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশ্য করে তিনি বলেন, মাছ চাষে স্বয়ংসম্পূর্ণ হতে হলে, আমাদের আরও গবেষণার উপর জোর দিতে হবে। দেশীয় উপাদানসমূহ ও কাঁচামালের সহায়তায় মাছের খাদ্য উৎপাদন আরও কিভাবে বাড়ানো যায়, নতুন জাত উদ্ভাবন করা যায়, সে বিষয়ে আরও গবেষণা করতে হবে। এক্ষেত্রে আপনাদের বিভাগের প্রয়োজনে সব সময় আমাকে পাশে পাবেন।
সভাপতির বক্তব্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং জেনোমিক রিসার্চই আগামী বিশ^কে নেতৃত্ব দেবে। সুতরাং এ দুটি জিনিসকে যদি আমরা কাজে লাগাতে পারি, তাহলে বাংলাদেশকে যে পর্যায়ে দেখতে চাই, সেই পর্যায়ে চলে যাবে। দেশকে বাঁচাতে হলে, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে গবেষণার মাধ্যমে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের কোনো বিকল্প নেই।
আলোচনা সভায় আরও বক্তব্য দেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আনিছুর রহমান, জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন কিশোর মজুমদার, ফিশারীজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সিরাজুল ইসলাম, অধ্যাপক ড. আমিনুর রহমান, অধ্যাপক ড. সুব্রত মন্ডল, যশোর জেলা মৎস্য হ্যাচারি মালিক সমিতির সভাপতি ফিরোজ খান, ফিশারীজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের শিক্ষার্থী রেজোয়ান বিশ^াস প্রমুখ। আলোচনা সভা পরিচালনা করেন ফিশারীজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের শিক্ষার্থী হাবিবা ইসলাম ও টুটুল সাহা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here