যশোরের অহংকার স্বাধীন বাংলা ফুটবল দলের লুৎফর রহমানের চিকিৎস্যার জন্য ৩০ লক্ষ টাকা দিলেন প্রধানমন্ত্রী

0
392

ডি এইচ দিলসান : যশোরের অহংকার স্বাধীন বাংলা ফুটবল দলের খেলোয়াড় লুৎফর রহমানের পাশে দাড়ালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জীবনের অন্তিম সয্যায় যখন চিকিৎস্যর অভাবে বিছানায় পড়ে ছিলেন ঠিক তখনই মিডিয়া এবং কয়েকজন ক্রীড়া সংগঠকের বদৌলতে খবর পৌছায় প্রধানমন্ত্রীর কানে। শোনা মাত্রই মুজিব নগর ক্রীড়া সমিতির সম্পাদক স্বাধীন বাংলা ফুটবল দলের এই বীরের চিকিৎস্যার জন্য ৩০ লক্ষ টাকার অনুদান প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সোমবার বঙ্গভবনে লুৎফর রহমানের স্ত্রী ওয়াজেদার হাতে ২৫ লক্ষ টাকার সঞ্চয়পত্র এবং ৫ লক্ষ টাকা নগদ তুলে দেন বলে নিশ্চিত করেছেন তাদের সাথে থাকা সাবেক বিকেএসপির চিফ কোচ কাওসার আলী।
এ ব্যাপারে লুৎফর রহমানের স্ত্রী ওয়াজেদা বলেন আমরা প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ। প্রধানমন্ত্রী আজ তার যোগ্য সন্মান দিয়েছে, এতকাল মানুষটা বিছানায় পড়ে আছে যশোরের কোন নেতা, এমপি, খেলোয়াড় কেউ এসে খবর নেয়নি।
উল্লেখ্য পৃথিবীর ইতিহাসে যুদ্ধকালীন প্রথম ফুটবল দল স্বাধীন বাংলা ফুটবল দল। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে দেশ স্বাধীনের বহু আগেই বিদেশের মাটিতে দেশের জাতীয় সংগীতের সাথে সাথে জাতীয় পতাকা উত্তলন করে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত অর্জন এবং মুক্তিযোদ্ধাদের সাহায্যার্থে ৩৪ জন খেলোয়াড়, সঙ্গে ম্যানেজার এবং কোচসহ সর্বমোট ৩৬ জন নিয়ে গড়া টিমের অন্যতম সদস্য লুৎফর রহমান। তিনি মুজিবনগরে গঠিত বাংলাদেশ ক্রীড়া সমিতির সাধারণ সম্পাদকও ছিলেন।
১৯৫১ সালে জন্মগ্রহণকারী লুৎফর রহমান ছোটবেলা থেকে ফুটবল এবং হকি খেলায় আগ্রহী এবং পারদর্শী ছিলেন। যশোর জিলাস্কুলের পঞ্চম শ্রেণিতে অধ্যয়নকালীন তিনি স্কুলের এক খেলায় শ্রেষ্ঠ খেলোয়াড়ের পুরষ্কার পান। তিনি ১৯৬৫ থেকে ১৯৭৫ পর্যন্ত যশোর জেলা ফুটবল দলের হয়ে নিয়মিত অংশগ্রহণ করেন। এ ছাড়া তিনি ১৯৬৮তে পূর্ব পাকিস্তন বোর্ড দলের পক্ষে পশ্চিম পাকিস্তানের সম্মিলিত বোর্ডের বিরুদ্ধে খেলেছিলেন। ১৯৬৯তে ঢাকা ওয়ারী ক্লাবে” যোগ দেন এবং ১৯৭০এ দলের অধিনায়কত্বের দায়িত্ব পালন করেন। ১৯৭৩ এ তিনি বাংলাদেশ জাতীয় দলের হয়ে রাশিয়ার মিনস্ক ডায়নামো ফুটবল দলের বিরুদ্ধে খেলায় অংশ গ্রহণ করেন।’’
এর আগে যখন স্বাধীনতা যুদ্ধের ডামাডোলে যখন বাংলাদেশের তরুণ সমাজের সিংহভাগ নিজের মাতৃভূমিকে স্বাধীন করার লক্ষ্যে পাকিস্তানী শত্রুদের বিরুদ্ধে যুদ্ধ করে চলছিল ঠিক তখনই খেলার মাঠের এ নায়ক বেছে নিয়েছিলেন মুক্তিযুদ্ধের আরেক ফন্সন্ট, স্বাধীনতা সংগ্রামে গ্রহণ করেছিলেন এক অনন্য সাধারণ নজিরবিহীন অত্যুজ্জ্বল ভূমিকা। যুগে যুগে দেশে ব্যতিক্রমধর্মী ভূমিকা তাতে দিয়েছে নবতর আঙিক, নবতর সংযোজন। দেশের স্বাধীনতা যুদ্ধের সপক্ষে জনমত সৃষ্টিসহ খেলোয়াড়দের ডাক দিয়ে সংঘবদ্ধ করার উদ্যোগ নিলেন মুষ্টিমেয় কয়েকজন তরুণ- আলী ইমাম, প্রতাপ, প্যাটেল, জাকারিয়া পিন্টু, আশরাফ এবং মুজিবনগরে গঠিত বাংলাদেশ ক্রীড়া সমিতির সাধারণ সম্পাদক লুৎফর রহমান এবং আরো অনেকে- স্বাধীন বাংলা ফুটবল দল গঠিত হলো।
তারা ভারতের বিভিন্ন প্রায় ১৬টি প্রদর্শনী ম্যাচ খেলে ভারতীয় মুদ্রায় ৩ লক্ষ টাকা তুলে তৎকালীন বাংলাদেশের অস্খায়ী সরকারের কাছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here