যশোরের কেশবপুরে সন্ধান মিলেছে ১৮টি কক্ষ বিশিষ্ঠ ১১শ’ বছরের পুরাতন বৌদ্ধ বিহারের

0
468

# বৗদ্ধ স্থাপনাটি মুজিববর্ষে আমাদের অন্যতম অর্জন
# জরুরী ভিত্তিতে ভূমি অধিগ্রহণ করা হবে
# বিস্তৃত খনন ও সংরক্ষিত পুরাকীর্তি ঘোষণার উদ্যোগ
# ১৮টি কক্ষ উন্মোচিত, চলবে খনন কাজ

ডি এইচ দিলসান : যশোরের কেশবপুর উপজেলার ডালিঝাড়া গ্রামে সন্ধান মিলেছে ১১শ’ বছরের পুরাতন বৌদ্ধ বিহারের। প্রতœতত্ত্ব অধিদপ্তর খুলনা ও বরিশাল বিভাগীয় অঞ্চলের অফিসের একটি খনন দল একটি পূর্ণাঙ্গ ‘বৌদ্ধ-বিহার-মন্দির কমপ্লেক্স’ আবিষ্কার করেছে। বিশেষজ্ঞদের ধারণা, এই স্থাপনাগুলো আনুমানিক খ্রি. ৯ম থেকে ১১ শতকের মধ্যবর্তী সময়ের। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল সহ ভারতের পশ্চিমবাংলার সংলগ্ন দক্ষিণাঞ্চলে এমন স্থাপনা প্রথম আবিষ্কৃত হলো। দেশের ও বিদেশের বিভিন্ন বিশেষজ্ঞদের মতামত অনুসারে এই স্থাপনাগুলোর এমন কিছু অনন্য ও ব্যতিক্রমী বৈশিষ্ট্য রয়েছে যা ভারতীয় উপমহাদেশের পূর্বদিকে ইতোপূর্বে আবিষ্কৃত অন্যান্য বৌদ্ধবিহারগুলোর থেকে একেবারেই ভিন্ন ও আলাদা বলে দাবি করেছেন বিজ্ঞানিরা। এই ব্যতিক্রমী, অনন্য ও বিরল ‘বৌদ্ধবিহার-মন্দির’ স্থাপনাটি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে মানববসতির বিস্তার ও পরিবর্তন এবং ইতিহাসের ক্ষেত্রে একটি খুবই গুরুত্বপূর্ণ সংযোজন বলে মনে করছেন বিভিন্ন বিশেষজ্ঞ।
গত ২২ জানুয়ারি ২০২০ তারিখ হতে আঞ্চলিক পরিচালকের কার্যালয় প্রতœতত্ত্ব অধিদপ্তর, খুলনা ও বরিশাল বিভাগের খননদল যশোর জেলার কেশবপুর উপজেলার গৌরিঘোনা ইউনিয়নের কাশিমপুর মৌজার ডালিঝাড়া ঢিবিতে খনন শুরু করে।
সরজমিনে গিয়ে দেখা যায় কেশবপুরের ভরত ভায়না বৌদ্ধ মন্দির থেকে আনুমানিক ১.৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে এর অবস্থান। চারপাশের ভূমি হতে ঢিবির পূর্ব অংশ প্রায় ২.৫ মিটার উচুঁ। প্রতœস্থানটি ইতোমধ্যেই ইট লুণ্ঠনকারী, বাড়ি-ঘর নির্মাণ ও চাষাবাদের কারণে অত্যন্ত ক্ষতিগ্রস্থ হয়েছে। বসতবাড়ি, পানের বরজ, কলাবাগান করার ফলে ঢিবি অনেকাংশই ক্ষতিগ্রস্থ। ঢিবির মধ্যে ইতস্তত বিক্ষিপ্ত ইটের টুকরা, মৃৎপাত্র দেখা যাচ্ছে। জীবনের ক্রমবর্ধমান চাহিদার কারণে প্রতœস্থলটিতে বসবাসকারী মানুষজন দিন দিন এই স্থানটি কেটে ফেলছে। কিছুটা মাটি অপসারণ করলেই বেরিয়ে আসছে ইটের তৈরী প্রাচীন স্থাপত্যিক অবশেষ।
বর্তমানে বিহারটি উত্তর-দক্ষিণে ৬০ মিটার এবং পূর্ব-পশ্চিমে ৯০ মিটার। বিহারের আঙ্গিনার পরিমাপ ৩৪.৫ মি.। পূর্বদিকে ২টি মন্দির, উত্তরবাহুতে ২টি কক্ষ, দক্ষিণ বাহুতে ৯ টি ভিক্ষু কক্ষ, পশ্চিম বাহুতে ৭ টি ভিক্ষু কক্ষ রয়েছে। পশ্চিবাহুর মাঝখানে একটি বড়কক্ষ রয়েছে। এই কক্ষটির পশ্চিমে একটি বৃহৎদাকার প্রজেকসন রয়েছে। পশ্চিমবাহুর মধ্যবর্তী এই অভিক্ষেপ ও বড় কক্ষটিই বিহারের প্রধান প্রবেশদ্বার ছিল।
বিহারে উত্তরবাহু ও বিহারাঙ্গনের বেশিরভাগ স্থান এখনো খনন করতে পরিনি। কারণ সেখানে বিভিন্ন শস্য রয়েছে। পানের বরজ ও মেহগনী বাগান রয়েছে। পূর্বদিকের মন্দিরদুটো ছাড়া বাকি অংশে ঢিবি কেটে প্রায় সমান করে চাষাবাদ করা হয়েছে। ফলে ঢিবির মধ্যে চাপা পড়া স্থাপত্যিক অবশেষের উপরের দিকের কাঠামো আগেই ধ্বংসপ্রাপ্ত হয়েছে ইট তুলে নিয়ে যাওয়ার কারণে।
ডালিঝাড়া বৌদ্ধবিহার খনন সম্পর্কে প্রতœতত্ত্ব অধিদপ্তরের আঞ্চলিক পরিচালকের কার্যালয়, খুলনা ও বরিশাল বিভাগের আঞ্চলিক পরিচালক আফরোজা খান মিতা বলেন, গত ২২ জানুয়ারী ২০২০ তারিখ থেকে এখানে প্রতœতাত্ত্বিক খনন শুরু হয়েছে। খননের ফলে আনুমানিক ৯ম- ১১শ শতকের একটি বৌদ্ধ বিহার উন্মোচিত হয়েছে। বিহারের পূর্বদিকে দুটো বৌদ্ধ মন্দির এবং উত্তর, দক্ষিণ ও পশ্চিম দিকে টানা বারান্দা, ভেতরের ও বাইরের দিকে দেওয়ালসহ সর্বমোট ১৮টি কক্ষ উন্মোচিত হয়েছে। আরো খনন করা সম্ভব হলে আরো স্থাপত্যিক কাঠামোর উন্মোচন হবে।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রতœতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. স্বাধীন সেন বলেন, খনন চলাকালীন আমি পরিদর্শক দলের সদস্য হিসেবে খননস্থল পরিদর্শন করি। তিনি বলেন, স্থাপনাটির পূর্বদিকের অংশ ঢিবি আকারে ছিল। তবে খননের ফলে উন্মোচিত স্থাপনার বিস্তার উত্তর ও পশ্চিমের বর্তমান কৃষিজমির মধ্যে বিস্তৃত হয়েছে। এখনো নতুন নতুন দেয়ালের অংশ ও ফিচার উন্মোচিত হচ্ছে। এখানে তিনটি মন্দির বিশিষ্ট একটি বৌদ্ধ বিহার বলে আমি শনাক্ত করতে চাই। ভারতের পূর্বাঞ্চলে বিশেষ করে বর্তমান বিহার, উড়িষ্যা এবং পশ্চিম বাংলায় আর বাংলাদেশে অদ্যাবধি যে সব বৌদ্ধ বিহার বা মহাবিহার আবিষ্কৃত হয়েছে এবং বিভিন্ন গবেষণায় প্রকাশিত হয়েছে সেসব বিহার/মহাবিহারের সঙ্গে এই ভূমিপরিকল্পনার সাদৃশ্য ও বৈসাদৃশ্য রয়েছে।
ডালিঝাড়া ঢিবির প্রতœতাত্ত্বিক খনন পরবর্তী ব্যবস্থাপনা উদ্যোগ সম্পর্কে প্রতœতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক ও সরকারের অতিরিক্ত সচিব জনাব মো. হান্নান মিয়া বলেন যশোর জেলার কেশবপুর উপজেলার গৌরিঘোনা ইউনিয়নের কাশিমপুর গ্রামের ডালিঝাড়া ঢিবিতে প্রতœতাত্ত্বিক খননে প্রাপ্ত অনন্য বৈশিষ্ট্যসম্পন্ন বৌদ্ধ স্থাপনাটি মুজিববর্ষে আমাদের অন্যতম অর্জন। প্রাচীন এ নিদর্শনটির বিস্তৃত খনন ও সংরক্ষিত পুরাকীর্তি ঘোষণার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। জরুরী ভিত্তিতে ভূমি অধিগ্রহণ করার উদ্যোগ গ্রহণ করা হবে।