যশোরের বেড়ে গেছে মাদকের বিকিকিনি

0
430

এম আর রকি : যশোর শহর ও শহরতলী এলাকায় আবার নতুন করে ইয়াবা,ফেনসিডিল,গাঁজাসহ মাদকদ্রব্য বিক্রি হচ্ছে বলে খবর পাওয়া গেছে। অথচ কোতয়ালি মডেল থানায় দুইজন পিএসআইসহ ২৩জন এসআই ও ১৭ জন এএসআই দায়িত্ব পালন করছেন। পর্যাপ্ত এসআই ও এএসআই দায়িত্ব পালন করলেও মাদকদ্রব্য উদ্ধার এবং সাজাসহ বিভিন্ন ওয়ারেন্টের আসামী বুক ফুলিয়ে চলাফেরা করছে। নতুন করে মাদকের ছড়াছড়ির মধ্যে কোতয়ালি মডেল থানার এক এএসআই শহরের দড়াটানা এলাকা থেকে মাত্র ১০পিস ইয়াবাসহ আসাদুজ্জামান অভি নামে এক যুবককে গ্রেফতার দেখিয়েছে বলে থানা সূত্রে থেকে নিশ্চিত হওয়া গেছে।
নির্ভরযোগ্য সূত্রগুলো জানিয়েছেন, কোতয়ালি মডেল থানা ও থানার অন্তর্গত তিনটি পুলিশ ফাঁড়ী ও ইউনিয়ন গুলোতে পুলিশ ক্যাম্পে পর্যাপ্ত এসআই,এএসআই এবং পুলিশ সদস্য থাকলেও মাদক বিক্রেতারা থেকে যাচ্ছে ধরা ছোয়ার বাইরে। তারা পুলিশের নাকের ডগায় অবাধে মাদকদ্রব্য বিকিকিনি করছে বলে সূত্রগুলো দাবি করেছেন। কোতয়ালি মডেল থানায় দুই পিএসআইসহ কর্মরত ২৩ জন এসআই, এবং দুই নারীসহ ১৭ জন এএসআই দায়িত্ব পালন করলেও আশানুরুপ মাদক উদ্ধার কিংবা ওয়ারেন্টের আসামী ধরা পড়ছেনা। যার ফলে ওয়ারেন্টের আসামীরা হুলিয়া নিয়ে পুলিশের নাকের ডগায় বুক ফুলিয়ে চলাফেরা করছে। খোঁজ নিয়ে জানাগেছে,চলতি মাসের গত ২৪ দিনে কোতয়ালি মডেল থানা পুলিশের হাতে উল্লেখযোগ্য মাদক ব্যবসায়ী কিংবা বিক্রেতা ধরা পড়েনি। উদ্ধার হয়নি ফেনসিডিল,ইয়াবা,হেরোইনসহ বিভিন্ন মাদকদ্রব্য। অথচ কোতয়ালি মডেল থানায় অফিসার ইনচার্জ হিসেবে মোঃ মনিরুজ্জামান, পুলিশ পরিদর্শক (তদন্ত) সমীর কুমার সরকার, পুলিশ পরিদর্শক (অপারেশন্স) শেখ তাসমীম আলম ও ইন্টেলিজেন্ট এন্ড কমিউনিটি পুলিশিং পদে সুমন ভক্ত দায়িত্ব পালন করলেও তেমন কোন সফলতা আসছেনা। অপরাধ প্রবনতা কমছেনা। প্রতিদিন কোতয়ালি মডেল থানার ডিউটি অফিসারের কক্ষে চুরিসহ নানা অপরাধের অভিযোগ জমা হয়। অভিযোগগুলো পেয়ে ডিউটি অফিসার ডিউটি অফিসারের কক্ষের টেবিলে থাকা একটি ফাইল ক্লিপের মধ্যে অভিযোগ নামাগুলো বন্দি করে রাতে অফিসার ইনচার্জের সামনে থানায় বকশী সেরেস্তায় কর্মরত বকশী হাওলা করার পরের দিন থেকে শুরু করে পিওন বইতে রেখে ওই অভিযোগগুলো দুই থেকে এক সপ্তাহ লেগে যায় তদন্ত কার্যক্রম শুরু করতে। তদন্তর দায়িত্ব পাওয়ার পর সংশ্লিষ্ট এসআই ও এএসআই থানা থেকে অভিযোগকারীর দায়ের করার ঘটনাস্থল প্রথমে অনুমান করে। ঘটনাস্থল থানা থেকে ৫ মাইলের দূরে হলে সপ্তা কেটে গেলেও অভিযোগকারীর বাড়িতে পুলিশ খোঁজ খবর নেন না। তবে দায় সারাভাবে কোন কোন অভিযোগকারীর মোবাইল নাম্বারে ফোন করে তদন্তর দায়িত্ব পাওয়া এসআই ও এএসআই অভিযোগকারীকে জানান পরিস্থিতি কেমন?
সূত্রগুলো আরো বলেছে,কোতয়ালি মডেল থানায় সাজাপ্রাপ্ত ওয়ারেন্টের আসামী এখন দুস্প্রাপ্য হয়ে গেছে। চলতি মাসে মাত্র দুই থেকে তিনজন ছাড়া বাকীরা রয়ে গেছে ধরা ছোয়ার বাইরে। তাছাড়া,ওয়ারেন্টের আসামীও তেমন একটা ধরা পড়ছেনা। সর্বশেষ খোঁজ খবর নিয়ে জানাগেছে,কোতয়ালি মডেল থানায় কর্মরত পুলিশ কর্তারা দায়িত্ব পালনে নাভিশ^াস হয়ে উঠছে বলে নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন কর্মকর্তা জানিয়েছেন।#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here