যশোরে উন্মুক্ত হলো বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধে ব্যবহৃত প্রথম স্মৃতি স্বারক স্থাপনা

0
655

ডি এইচ দিলসান : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের স্মৃতি হিসেবে ‘যশোর কালেক্টরেট ক্যাম্পাসে উন্মুক্ত হলো মুক্তিযুদ্ধে ব্যবহৃত যশোরের প্রথম স্মৃতি স্বারক স্থাপনা “জিপ গাড়ি সংরক্ষণাগার”। যদিও প্রায় তিন বছর আগে এই সংরক্ষণাগারের ভিত্তি প্রস্তরর স্থাপন করেন তখনকার জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর। এর ৩ বছর পর গতকাল ২ নভেস্বর বৃহস্পতিবার গাড়িটির ইতিহাস সম্বলিত সাইনবোর্ড দিয়ে উন্মুক্ত করা হয় মুক্তিযুদ্ধের এই স্বারকটি। এ সময় ডিআরও নুরুল ইসলাম ও যুদ্ধকালীন কমান্ডার রাজেক আহমেদ।
যুদ্ধকালীন সময়ে গড়িটির ব্যবহারকারী কমান্ডার রাজেক আহমেদ বলনে, গাড়িটি ছিল যশোর সরকারি বালিকা বিদ্যালয়ের। স্কুলের প্রধান শিক্ষিকার ব্যবহারের জন্য গাড়িটি ১৯৬৯ সালে আনা হয় যশোরে। ওই ৬৯ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যশোরে আসে, তখন ড্রাইভার নজরুলকে নিয়ে বঙ্গবন্ধু যান চুয়াডাঙ্গাতে।
রাজেক আহমেদ বলেন ১৯৭১ সালের ডিসেম্বর প্রথম দিকে আমি, জালাল, আজিজসহ ৪১ জনের টিম যশোরের ঘুরুলিয়া এলাকা থেকে ড্রাইভার নজরুল ইসলাসকেসহ গাড়িটি আটক করে নিয়ে আসি।এর পর থেকে আমরা এ অঞ্চলের মুক্তিযোদ্ধারা অস্ত্র, গোলাবারুদ ও মুক্তিযোদ্ধাদের বহনে গাড়িটি ব্যবহার করতে থাকি।
তিনি বলেন ৬ ডিসেম্বর সকালে আমি নজরুলকে নিয়ে একা একা মধুগ্রামে রবিউল আলমমের গ্রুপকে খবর দেওয়ার উদ্দেশ্যে মধুগ্রামে যায়। কনেজপুরের ভেতর দিয়ে যাওয়ার সময় খালপাড়ে হানাদার বাহিনীর সামনে পড়ে যায়। তখন মৃত্যুকে হাতের মুঠোয় নিয়ে গাড়ি থামিয়ে হানাদার বাহিনীর বিরুদ্ধে একাই গুলি করতে শুরু করি। তখন রাস্থার ওপাশ থেকে পুরাতন কসবার মনা চিৎকার করে বলেন, রাজেক ভাই আমি মনা, ভয় নাই আমরাও আছি, গুলি চালিয়ে যান। একপর্যায়ে মনাদের গ্রুপ এবং গ্রাম বাসির সহযোগিতায় আমরা ৩ জন পাকিস্থানী সেনা সদস্যকে আটক করে হাত পা বেধে এই গাড়িতে করে নিয়ে আসি। বর্তমানে দড়াটানা শহীদ চত্ত্বরে আমি যখন হানাদার বাহিনীর ৩ সদস্যকে গুলি করতে যায় তখন বর্তমান তাজ ¯œাক্সের কোনা থেকে এ্যাড হাসান আলী ইমাম ও বিএলফ প্রধান আলী হোসেন মনি চিৎকার করে বলেন, রাজেক মাসি না মারিস না, ওদের দিয়ে বন্দি বিনিময় করতে হবে, এখন ওদের জেলখানায় রেখে দাও। এর পর আমরা ৩ জনকে জেলখানায় রেখে আসি। এর পর ১৬ই ডিসেম্বর পর্যন্ত আমরা মুক্তিযুদ্ধের কাজে গাড়িটি ব্যবহার করি।
উল্লেখ্য এই গাড়ির সঙ্গে মুক্তিযুদ্ধের অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে। গাড়িটি দীর্ঘদিন মোমিন গার্লস স্কুল ক্যাম্পাসে অযতœ-অবহেলায় পড়ে ছিল। আবর্জনার ভাগড়ে পড়ে থাকা গাড়ির বেহাল দশা নিয়ে ২০১৬ সালের ডিসেম্বর মাসে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। এরপর জেলা প্রশাসনের তৎপরতায় যশোর সরকারি বালিকা বিদ্যালয় চত্বর থেকে গাড়িটি উদ্ধার করা হয়। গাড়িটি সংরক্ষণে ২০১৬-১৭ অর্থবছরে ত্রাণ মন্ত্রণালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের অর্থায়নে ৮৭ হাজার টাকা ব্যয়ে প্রকল্প নেওয়া হয়। ২০১৭ সালের ১৪ জুন তৎকালীন জেলা প্রশাসক ড. মো. হুমায়ুন কবীর প্রকল্পের ভিত্তিপ্রস্তর র স্থাপন করেন।
স্মৃতি স্বারকটির দায়িত্বে থাকা ত্রাণ ও পূর্নবাসন কর্মকর্তা নুরুল ইসলাম জানান, আমার চাকরী শেষ, যাওয়ার আগে সংরক্ষণাগারটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দিতে পারাটা আমার জন্য আনন্দের। গাড়ির সাথে টানানো ইতিহাস থেকে নতুন প্রজন্ম জানতে পারে মুক্তিযুদ্ধের সময় এই গাড়িটি ছিলো কতটা গুরুত্বপূর্ণ।
এমন উদ্যোগকে স্বগত জানিয়ে বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির বলেন, যে গাড়ি ছিলো যুদ্ধকালীন সময়ে মুক্তিযোদ্ধাদের বন্ধু সেই গাড়ি সংরক্ষন করে আগামী প্রজন্মকে তার সম্পর্কে জানার সুযোগ তৈরি করে দেওয়া মানে দেশের প্রতি সন্মান জানানো। তিনি বলেন যশোর হলো প্রথম স্বাধীন জেলা, এ জেলাতে এমন আরো বেশ কিছু কাজ করা উচিৎ। তিনি বলেন প্রথম শহীদ চারুবালা করের সমাধিসহ বদ্ধ ভুমি গুলোতে স্মৃতি স্তম্ভ করা দরকার।