যশোরে ধর্মীয় উৎসাহ উদ্দীপনায় কুমারী পূজা অনুষ্ঠিত

0
386

নিজস্ব প্রতিবেদক : শারদীয় দুর্গোৎসবের মহাষ্টমীতে বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে আজ কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে। হিন্দু ধর্ম মতে, কুমারী হচ্ছে শুদ্ধতার প্রতীক। দেবী দুর্গার আরেক নাম কুমারী। এ পূজার মাধ্যমে স্বয়ং দুর্গা মানুষের ভেতরে বিকশিত হন। তাই শঙ্খ, ঘণ্টা আর উলু ধ্বনির মধ্য দিয়ে জাঁকজমকপূর্ণভাবে দুর্গাদেবীকে কুমারী রূপে অর্ঘ্য প্রদান করা হয়।

যশোর রামকৃষ্ণ আশ্রম ও মিশনে দুপুর ১২টায় আনুষ্ঠানিকভাবে শুরু হয় কুমারী পূজা। এ বছর কুমারী হিসেবে যশোর শহরের বেজপাড়া এলাকার সুবিত কুমার পাঠকের ৫ বছরের মেয়ে সম্পূর্ণা পাঠক প্রজ্ঞাকে নির্বাচন করা হয়।

কুমারী পূজায় এসেছিলেন পিংকি শাহা। তিনি বলেন, সাধারণ ১ বছর থেকে ১৬ বছর বয়েসের মেয়েদেরকে কুমারী নির্বাচিত করা হয়। কুমারীর মধ্যে আমরা জ্ঞানের শক্তি পাই, সমাজে নারীরা যাতে নির্যাতন থেকে নিজেকে নিরাপদ রাখতে পারে সেই শক্তি পাই। সর্বোপরি কুমারী নারীর মাঝে নারীর অধিকার আদায়ের প্রতিছবি পাওয়া যায়। একারণ আজ এই পূজা করতে এসেছি খুব ভাল লাগছে।

কুমারীর পিতা সুবিত কুমার পাঠক বলেন, আমার মেয়েকে কুমারী হিসাবে নির্বাচিত করায় পিতা হিসাবে আমি নিজেকে গর্বিত মনে হচ্ছে। কুমারী পূজর মাধ্যমে আমাদের সমাজের নির্যাতিত নারী তাদের অধিকার সম্পর্কে সচেতন হয়। নারীর অধিকার প্রতিষ্ঠিত হয়।

এদিকে যশোর রামকৃষ্ণ আশ্রমের অধ্যক্ষ স্বামী জ্ঞান প্রকাশনন্দ মহারাজ বলেন, প্রতিটি নারীর মধ্যে দেবী মা দুর্গা বিদ্যমান। সে উপলদ্ধি জাগ্রত করতেই এ কুমারী পূজা করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here