যশোরে প্রাথমিক ও ইবতেদায়ীতে পাসের হার কমেছে

0
305

নিজস্ব প্রতিবেদক : যশোরে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে পাসের হার কমেছে। প্রাথমিকে ৯৬.২৭ ও ইবতেদায়ীতে ৯৬.৭৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গত বছর প্রাথমিকে ৯৭.৮৪ ও ইবতেদায়ীতে ৯৮.৪২ শতাংশ পাস করেছিল। আজ মঙ্গলবার জেলা প্রাথমিক শিক্ষা অফিসে এ ফল প্রকাশ করা হয়।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ অহিদুল আলম জানান, প্রাথমিকে পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা কমেছে। পাশের হার ৯৬.২৭ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৬২২ জন। গতবছর জিপিএ-৫ পেয়েছিল ৫ হাজার ৯৫১ জন।
জেলা থেকে প্রাথমিকে অংশ নেয় ৩৯ হাজার ১৮৬ জন পরীক্ষার্থী। তারমধ্যে ফেল করেছে ১ হাজার ৪৯২ জন। কৃতকার্যদের মধ্যে এ প্লাস ৫ হাজার ৬২২ জন, এ গ্রেড ১২ হাজার ৫৭৭ জন, এ মাইনাস ৬ হাজার ৬৮০ জন, বি গ্রেড ৫ হাজার ৯৪২ জন, সি গ্রেড ৫ হাজার ৮২৩ ও ডি গ্রেড ১ হাজার ৪৬ জন পেয়েছে।

তিনি আরো জানান, ইবতেদায়ীতে পাসের হার কমলেও জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে। পরীক্ষার্থী ছিল ৬ হাজার ৮০৯ জন। ফেল করেছে ২২০ জন। জিপিএ-৫ পেয়েছে ১৫৫ জন। যা গতবছর ছিল ১০২ জন। এছাড়া ১ হাজার ৪৫৭ জন এ গ্রেড, ১ হাজার ২৮৪ এ মাইনাস, ১ হাজার ৩২৩ জন বি গ্রেড, ১ হাজার ৮০৩ জন সি গ্রেড, ৫৫৬ জন ডি গ্রেড পেয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার বলেন, যশোরের ফল তুলনামুলক ভাল হয়েছে। তবে পাসের হার গতবছরের থেকে কিছুটা কমলেও জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে। আগামীতে শতভাগ পাসের লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।