যশোরে মাতৃমৃত্যুর হার প্রতি হাজারে ৩৩ জন

0
361

নিজস্ব প্রতিবেদক : সরকারের নানামুখী উদ্যোগের কারণে যশোরে মাতৃমৃত্যুর হার প্রতি হাজারে এক দশমিক দুই জনে নেমে এসেছে। একই সাথে শিশু মৃত্যুর হার কমে এখন প্রতি হাজারে ৩৩ জন।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এই হার আরো কমিয়ে আনতে জেলা পরিবার পরিকল্পনা অফিস কাজ করছে।

আজ সোমবার যশোরে জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে সাংবাদিকদের এক অবহিত কর্মশালায় এ তথ্য জানানো হয়।

যশোর সার্কিট হাউস মিলনায়তনে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আব্দুল আওয়াল।

জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপপরিচারক মুন্সি মানোয়ার হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন হারুণ-অর রশিদ ও প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন।

কর্মশালায় জানানো হয়, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। যার অংশ হিসেবে স্বাস্থ্যসেবাকে অত্যন্ত গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। এ জন্য নেয়া বিভিন্ন প্রকল্পের কারণে বর্তমান জন্মহার প্রতি হাজারে সাত দশমিক ৯১ তে নেমে এসেছে। আর স্থুল মৃত্যুহার এখন প্রতি হাজারে দুই দশমিক ২১ । এছাড়া জনসংখ্যার স্বাভাবিক বৃদ্ধির হার দশমিক ৫৭ শতাংশ।

পরিকল্পিতভাবে পরিবার গড়ে তোলার জন্য সচেতন করতে এখন সরকারের নেয়া বিভিন্ন আবাসন প্রকল্প, আশ্রয়ণ প্রকল্প, আদর্শ গ্রাম প্রকল্প, গুচ্ছগ্রাম প্রকল্পসহ পিছিয়ে পড়া এলাকায় কাজ করা হচ্ছে।

কর্মশালায় জানানো হয়, যশোরে এখন ২৯ লাখ ৬২ হাজার ৫২৯ মানুষ বসবাস করেন। যাদের মধ্যে সন্তান জন্মদানের সক্ষম দম্পতি সংখ্যা ছয় লাখ ১০ হাজার ৪৮ । তবে এদের মধ্যে পরিকল্পিত পরিবার গঠনে কাজ করছেন চার লাখ ৮৮ হাজার ৬৫৬ জন। শতকরা হিসেবে যা ৮০ দশমিক ১০ শতাংশ। এই সংখ্যাটি বৃদ্ধির জন্য বর্তমানে তারা কাজ করছেন। এজন্য সংবাদিকদের সহযোগিতা কামনা করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here