যশোরে মাদক ও অবৈধ পন্যের বহনের নিরাপদ বাহন নারী ও শিশু, গত এক মাসে আটক ৬ জন

0
455

ডি এইচ দিলসান : “যশোরে মাদক সম্রাঞ্জী আটক” “ইয়াব সহ মহিলা মাদক ব্যবসায়ী আটক” গাজা সহ নারী মাদক ব্যবসায়ী আটক” এমন খবর আমরা পত্রিকার পাতায় প্রায় দেখি। আবাক হওয়ার কিছুই নেয়। সীমান্তবর্তী জনপদ যশোর, মাদক সহ সকল প্রকার অবৈধ পন্য এ অঞ্চল দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করে দেশের বিভন্ন স্থানে পৌছে যায়। বর্তমানে এ কাজটির দায়িত্ব কাধে নিয়েছে এ অঞ্চালের কমলমোতী নারী ও শিশুরা। তারা টাকার বিনিময়ে করছে এ সব অবৈধ কাজ। ‘অল্প পরিশ্রমে বেশি আয়। নিজের কোনো পুঁজিও লাগে না। জায়গামতো মাল পৌঁছে দিলেই পাওয়া যায় টাকা। এর চেয়ে সহজ কাজ আর কি আছে। এ কাজে সব থেকে বিশি জনপ্রিয় মাধ্যম হলো খুলনা-বোনাপোল কমিউটার ট্রেন। আর এ সাথে জড়িত জিআরপি পুলিশ থেকে শুরু করে বিজিবি পর্যন্ত। যদিও প্রশাসন বিভিন্ন অভিযান পরিচালনা করে কিছু ছিচকে চোরদের ধরছে কিন্তু রাঘব বোয়ালেরা থেকে যাচ্ছে লোক চক্ষুর বাইরে।
একটু পেছনে ফিরলেই দেখা যাবে, গত ১১ই জানুয়ারি উপশহর পুলিশ ক্যাম্পের সদস্যরা শহরতলী নতুন খয়েরতলার রওশন আলী রোডস্থ এক বাড়ি হতে সাড়ে ৪ শ’ গ্রাম গাঁজা নারী মাদক বিক্রেতা শিউলী খাতুনকে গ্রেফতার করে। তিনি সদর উপজেলার পাগলাদাহ মাঠপাড়া মসজিদ সংলগ্ন বর্তমানে রওশন আলী রোড নতুন খয়েরতলা জনৈক মোঃ আফজাল উদ্দীন গাজীর বাড়ির ভাড়াটিয়া। এ ঘটনায় উপশহর পুলিশ ক্যাম্পের এএসআই শফিকুল ইসলাম বাদি হয়ে কোতয়ালি থানায় এজাহার দায়ের করেন।
এর মাত্র ২ দিন আগে ৯ জানুয়ারি সদর পুলিশ ফাঁড়ির হাতে শহরের লোন অফিস পাড়াস্থ জনৈক মোঃ ফারুক হোসেন বাবুর ভাড়াটিয়া মাহমুদুর রহমান ওরফে লিটনকে ও তার স্ত্রী আরিফিন আক্তার ওরফে জুঁই ওরফে রুশাকে ১৫শ’ পিস ইয়াবাসহ গ্রেফতার করে।
এর আগে জানুয়ারির ৪ তারিখে র‌্যাব-৬ যশোর ক্যাম্পের সদস্যরা যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের সামনে তিন রাস্তার মোড় এলাকা থেকে ১ কেজি গাঁজাসহ দু’জন নারী ব্যবসায়ীকে গ্রেফতার করে। এরা হলেন, বেনাপোল পোর্ট থনার গওড়া দক্ষিণ পাড়ার মৃত ফকির আহম্মেদের মেয়ে মৃত বজলুর রহমানের স্ত্রী মোছাঃ হাসিনা খাতুন ও বোন মৃত হানেফ মালতির স্ত্রী মোছা সুফিয়া খাতুন।
গত ডিসেম্বরের ১১ তারিখে যশোরের বেনাপোল সীমান্ত থেকে ১কেজি গাঁজাসহ দুই নারী মাদক বিক্রেতাকে কে আটক করে বেনাপোল পোর্ট থানার পুলিশ। আসামিরা হলো, খুলনা নাজিরহাট গ্রামের পলাশের স্ত্রী স্বপ্না খাতুন(৩৬) ও খুলনা বানিয়া খামার শহরের নুরুল ইসলামের স্ত্রী তাহমিনা আক্তার তানিয়া(৩০)।
এদিকে যশোর শহরের রায়পাড়ার বেবি ও রুমা এবং মুরলি এলাকার ঝুনাসহ শহরের বিভিন্ন স্কুল কলেজ পড়–য়া মেয়েরা এই সব মাদক কারবারের সাথে জড়িয়ে পড়েছে। আর এদর পেচনে রয়েছে রাঘব বোয়ালেরা। যাদের সেন্টার দিচ্ছে খোদ প্রশাসনের লোক। মাসিক মাসোয়ারা নিয়ে যশোরকে মাদকের বিষে বিষিয়ে তুলছে। যদিও বিগত দুই যুগ ধরে যশোর জেলায় যোগদানকারী পুলিশ সুপারের মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষনা করে আসছে।
নির্ভরযোগ্য সূত্রগুলো বলেছেন,যশোর শহর ও জেলার বিভিন্ন অঞ্চলে যে সব মাদক বিক্রেতা রয়েছে তারা কৌশল নিয়ে মাদকের কারবার চালিয়ে যাচ্ছে। তাদের সাথে থানা,ফাঁড়ী,ক্যাম্প পুলিশের কতিপয় ব্যক্তিদের সাথে সখ্যতা রয়েছে। যার কারণে তারা সব সময় রয়ে যাচ্ছে ধরা ছোয়ার বাইরে। পুলিশ কর্তৃক যারা এখন ধরা পড়ছে তাদের মধ্যে অধিকাংশগন মাদক বিক্রি ছেড়ে দিয়েছে নয় তাদেরকে মাদক ব্যবসা করতে পরোক্ষভাবে বাধ্য করা হচ্ছে। তাদেরকে ব্যবসা করানোর কারণ হিসেবে জানাগেছে কতিপয় অর্থলোভী পুলিশের অর্থের জোগানের জন্য। পুলিশের হাতে এখন যারা গ্রেফতার হচ্ছেন। তারা এখন মাদক বিক্রি না করলেও তাদেরকে মাদক দিয়ে চালান দেওয়ার অভিযোগ করেছেন আটক ব্যক্তিদের অভিভাবকগন। তাছাড়া, প্রকৃত যারা মাদক ব্যবসার সাথে জড়িত পুলিশ তাদেরকে অজ্ঞাত কারণে ধরতে ব্যর্থতার পরিচয় দিচ্ছে। খোদ পুলিশের মধ্যে থেকে জানাগেছে, যশোর জেলায় থানা, পুলিশ ক্যাম্প, ফাঁড়ী ও তদন্ত কেন্দ্রগুলোতে যে সব পুলিশের পরিদর্শক,এসআই,এএসআই ও কনস্টেবল দায়িত্ব পালন করছেন । তাদের মধ্যে অনেকে পূর্বের ন্যয় না হলেও আগের মতো মাদক সেবন চালিয়ে যাচ্ছে। ইতিপূর্বে যশোরের পত্র পত্রিকায় পুলিশ কর্তৃক মাদক সেবনসহ বহুবিধ অভিযোগের প্রেক্ষিতে তৎকালীন পুলিশ সুপার মঈনুল হকের নির্দেশে কর্মরত পুলিশ কর্তাদের মধ্যে যাদেরকে সন্দেহের তালিকায় রাখা হয়েছিল তাদের ডোপ পরীক্ষার ব্যবস্থা করা হয়েছিল। ওই সময় যাদেরকে ডোপ পরীক্ষায় আনা হয়েছিল। তাদের অনেকে এখন যশোর জেলার বাইরে চলে গেছে। তাছাড়া, পুলিশের মধ্যে যারা ফেনসিডিল সেবন করেন তারা এখনও তাদের সেবন কারবার চালিয়ে যাচ্ছে। পুলিশ সদস্য হওয়ায় বলা ও দেখার কেউ নেই। সূত্রগুলো বলেছেন,সীমান্ত বর্তী এলাকার চৌগাছা থানা থেকে শুরু করে যে সব থানা রয়েছে । সে সব থানা ভবনের উপরের ছাদে ফেনডিলের খালি বোতল প্রত্যক্ষ করেছেন অনেকে।
পুলিশের নাম প্রকাশ না করা শর্তে কয়েকজন সদস্য জানিয়েছেন, আগের মতো পুলিশের কর্মকান্ড না থাকলেও যারা বরাবর মাদক সেবনের সাথে জড়িত তারা আগের মতো না হলেও কিছুটা পরিবর্তন করে কারবার চালিয়ে যাচ্ছে। বর্তমানে যশোর জেলায় যে সব পুলিশের পরির্দশক, এসআই, এএসআই ও কনস্টেবল দায়িত্ব পালন করছেন তাদের মধ্যে যারা মাদক সেবনের সাথে জড়িত তাদেরকে ডোপ টেষ্টের মাধ্যমে সনাক্ত করা অতি সহজ। মাদক সেবনকারী পুলিশ কর্মকর্তা ও সদস্যকে জেলার বাইরে বের করে দিলে নবাগত পুলিশ সুপারের উদ্দেশ্য সফল হবে মনে করেন জেলার সচেতন নাগরিক সমাজের। তাছাড়া,যশোর জেলায় বিগত দুই যুগ ধরে যে সব পুলিশ সুপার যোগদান করেছেন। তারা সাংবাদিকদের সাথে প্রথম মতবিনিময় সভায় মাদকের বিরুদ্ধে জেহাদ ঘোষনাসহ নানা পদক্ষেপের কথা বলেছেন।
মাদক বিক্রেতা শিউলির সাথে কথা বলে জানা যায় সে নিজে ব্যবসা করে না। যশোরের এক বড় মাপের মানুষের চালান এনে দেয় সে। এর বিনিময়ে সে পায় একটি কমিশন মাত্র। এ গুলো তো পুলিশের কাছে ধরা পড়েছে। এর আড়ালে যশোর অঞ্চালে শত শত মহিলা ভদ্রবেশে মাদক সহ বিভন্ন ধরনের অবৈধ কাজের সাথে জড়িয়ে পড়ছে।
নাম প্রকাশে অনিচ্ছুক যশোরের স্টেশন বস্তির এক জন মহিলা বলছিলেন, অভাবের জন্য এ কাজ করি। এ কাজে অনেক বাধা, এরই মাঝে মাদক বিক্রির অপরাধে কয়েকবার জেলেও যেতে হয়েছে তাকে। অধিক আয়ের আশায় এই পেশা ছাড়তেও পারছেন না এই নারী। তিনি আরো বলেন প্রতি কেজি হেরোইন বহনে তাদের দেয়া হয় তিন থেকে পাঁচ হাজার টাকা। ঝুঁকিপূর্ণ কাজ জেনেও তাদের মতো অসহায় দরিদ্র পরিবারের নারীরা হামলে পড়ছেন এসব কাজে। তিনি আরো বলেন, হেরোইন, ফেনসিডিল ও অস্ত্র ব্যবসায়ীরা দুটি গ্রুপে বিভক্ত। এক গ্রুপ ভারত থেকে পাচার করে নিয়ে আসে এবং তারাই বিভিন্ন জায়গার অস্ত্র মাদক ব্যবসায়ীদের কাছে বিক্রি করে থাকে। অন্য গ্রুপটি এখানে মালামাল কিনে নারী ও শিশুদের মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চলে পাচার করে থাকে। তার মতো অনেক নারীই এখন জড়িত হচ্ছেন মাদক ও অস্ত্র পাচারের কাজে।
তার কাছ থেকে জানা গেল নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দেয়ার জন্য তারা পাচ্ছেন নির্দিষ্ট পরিমাণের টাকা। অর্থসহ নানারকম প্রলোভন দিয়ে নারীদের পাশাপাশি শিশুদেরও জড়ানো হচ্ছে এ কাজে। শহর থেকে গ্রাম পর্যন্ত বিস্তৃত হয়েছে অবৈধ অস্ত্র ও মাদকের ভয়ঙ্কর থাবা। যশোরের বিভিন্ন এলাকায় বিশেষ করে বেনাপোল, চৌগাছা, ঝিকরগাছা, শার্শা, বাঘারপাড়া সীমান্ত জেলাগুলোর নারী ও শিশুরা জড়িয়ে পড়ছে মাদক পাচারে। সহজলভ্য হওয়ায় বহনের পাশাপাশি মাদক সেবন ও অস্ত্র অপরাধের সঙ্গেও জড়িয়ে পড়েছে এসব এলাকার শিশু-কিশোররা।
জানা গেছে, একেক মাদক ব্যবসায়ীর নিয়ন্ত্রণে কাজ করেন চার থেকে পাঁচজন করে নারী। সাধারণ বেশভুষার মাদক বহনকারী নারীরা প্রশাসনের দৃষ্টি সহজেই এড়িয়ে যেতে সক্ষম হন। এ কাজে জড়িত কয়েকজন নারী জানান, শুধু তারাই নয়, শহরের অভিজাত এলাকা থেকে শুরু করে সাধারণ এলাকাতেও মাদক বহন ও বিক্রির কাজে শিক্ষিত আধুনিক নারীরা জড়িত রয়েছেন।
ইাম প্রকাশে অনিচ্ছুক যশোর বড় বাজারের এক ব্যবসায়া বলেন চুরিপট্টির এক ব্যবসায়ী বাজারের ভেতরের অবৈধ ব্যবসায়ীদের কাছ থেকে মাসিক টাকা তুলে পুলিশের দেয় এবং শান্তিতে অবৈধ পন্য মানুষের হাতে তুলে দিচ্ছে।
এ ব্যাপারে যশোরের নবাগত পুলিশ সুপার আশরাফ হোসেন বলেন মাদকের বিরুদ্ধে আমি জিহাদ ঘোষনা করেছি, আপনারা দেখবেন খুব শিঘ্রই আমি যশোরকে মাদকমুক্ত করবো। মাদক নিমূলে আমি ইতমধ্যে অভিযান পরিচালনা করছি, যেটার গতি আরো বাড়বে।