যশোরে যৌতুক মামলায় জাামিন নিলেন নীলফামারীর জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মাসুদ রানা

0
334

নিজস্ব প্রতিবেদক : যশোর আদালতে হাজির হয়ে বুধবার স্ত্রীর করা যৌতুক মামলায় জাামিন নিলেন নীলফামারীর জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মাসুদ রানা। উভয় পক্ষের শুনানি শেষে মিমাংসার শর্তে বিচারক সাইফুদ্দীন হোসাইন এ আদেশ দিয়েছেন। আসামি মাসুদ রানা পাবনার সাথীয়া উপজেলার আফতাব নগর গ্রামের আব্দুল আলিমের ছেলে এবং বর্তমানে তিনি নীলফামারী জেলার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট।
মামলার অভিযোগে জানা গেছে, আসামি মাসুদ রানা ২০১৯ সালের ২১ জুন শামসি নাহিদ অঞ্চা নামে এক নারীকে প্রথমে বিয়ে করেন। যৌতুক দাবিতে নির্যাতনের পর মাত্র সাড়ে চার মাসের মাথায় অঞ্চাকে তালাক প্রদান করেন মাসুদ রানা। এরপর মোবাইল ফোনের মাধ্যমে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ফারজানা নাসরিনের সাথে তার পরিচয়। ফারজানা নাসরিন ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার আড়পাড়া গ্রামের ইকরামুল হকের মেয়ে। বর্তমানে তিনি যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক। এক পর্যায় মাসুদ রানা প্রথম বিয়ের কথা গোপন রাখে নাসরিনের কাছে। পরে পারিবারিকভাবে চলতি বছরের ২ ফেব্রুয়ারি ফারজানা নাসরিনের সাথে ৫ লাখ টাকা দেনমোহর ধার্যে দ্বিতীয় বিয়ে হয়। বিয়ের সময় নাসরিনের পিতা ৫ লাখ টাকার মালামাল ও ২ লাখ টাকার স্বর্ণালংকার প্রদান করেন। কিছুদিন সংসার করার পর ঢাকার পূর্বাঞ্চলে প্লট ক্রয়ের জন্য নাসরিনের কাছে ১০ লাখ টাকা যৌতুক হিসেবে দাবি করেন মাসুদ রানা। নাসরিন পিতার বাড়ির লোকজনের সাথে আলোচনা করে তার স্বামী মাসুদ রানাকে যৌতুক হিসেবে ৫ লাখ টাকা প্রদান করেন। বাকি ৫ লাখ টাকা দিতে না পারায় নাসরিনকে শারীরিক ও মানসিক নির্যাতন শুরু করে তার স্বামী। চলতি বছরের ২৯ আগস্ট বিকেল ৫টার দিকে আসামি মাসুদকে ডেকে এনে যৌতুক ছাড়া নাসরিনকে নিয়ে সংসার করার অনুরোধ করা হয়। কিন্তু যৌতুক ছাড়া তাকে নিয়ে সংসার এবং দেনমোহর-খোরপোষও প্রদান করা হবে না বলে মাসুদ রানা চলে যান। মীমাংসায় ব্যর্থ হয়ে চলতি বছরের ১৪ সেপ্টেম্বর ফারজানা নাসরিন বাদী হয়ে যশোর জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে যৌতুক নিরোধ আইনে মামলা করেন। বিচারক সাইফুদ্দীন হোসাইন আসামির প্রতি সমন জাররির আদেশ দিয়েছিলেন।
গতকাল বুধবার মামলার ধার্য দিনে আসামি মাসুদ রানার পক্ষে অ্যাডভোকেট আরিফ শাহারিয়ার আদালতে জামিনের আবেদন করেন। অপরদিকে বাদী পক্ষে এ্যাডভোকেট রবিউল ইসলাম আসামির জামিনের বিরোধীতা করেন। উভয় পক্ষের শুনানি শেষে মীমাংসার শর্তে বিচারক আসামি মাসুদ রানাকে আগামি ১৬ নভেম্বর ধার্য্য তারিখ পর্যন্ত জামিন মঞ্জুর করেছেন।