যশোরে লক্ষমাত্রার চেয়ে বেশী জমিতে বোরো আবাদ, বাম্বার ফলনের সম্ভাবনা

0
637

ডি এইচ দিলসান : যশোরে ধানের মূল্য বৃদ্ধির পাশাপাশি মৌসুমের শুরেতে বৃষ্টিপাতের কারণে অন্য ফসলের আবাদ কমে যাওয়ায় যশোরের চলতি বছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশী জমিতে বোরো আবাদ হয়েছে। পর পর দুই বছর বন্যায় নিঃস্ব হয়ে যাওয়া কৃষক ক্ষতি কাটিয়ে উঠতে বোরো আবাদে কোমর বেঁধে মাঠে নেমেছে।
আবহাওয়া অনুকুলে থাকলে চলতি বছর যশোরের ৮ উপজেলায় ১লক্ষ ৬৫ হাজার ৭শ ৯০ হেক্টর জমির ধান ঘরে তুলতে পারবে কৃষকরা। যদিও কৃষি অধিদপ্তর যশোরে ধান চাষের লক্ষ মাত্রা নির্ধারন করেছে ১ লক্ষ ৫০ হাজার ৬শ ৫০ হেক্টর জমিতে। লক্ষমাত্রার চেয়ে ১৫ হাজার ৭৯০ হেক্টর জমিতে ধানের আবাদ বেশি হওয়া এবং আবহাওয়া অনুকুলে থাকলে বাম্বার ফলনের আশা করছেন কৃষি বিভাগ।
কৃষি সম্প্রসারন অধিদপ্তর সুত্রে জানা গেছে এবার যশোর সদর উপজেলায় ২০ হাজার ৫শ হেক্টর জমিতে ধানের আবাদ লক্ষমাত্রা নির্ধারন করা হলেও আবাদ হয়েছে ২৬ হাজার ৪শ হেক্টও জমিেিত। উপজেলায় ২০ হাজার ৫শ হেক্টর জমিতে ধানের আবাদ লক্ষমাত্রা নির্ধারন করা হলেও আবাদ হয়েছে ২৬ হাজার ৪শ হেক্টর জমিেিত মনিরামপুর উপজেলায় ২৮ হাজার ৯শ হেক্টর জমিতে ধানের আবাদ লক্ষমাত্রা নির্ধারন করা হলেও আবাদ হয়েছে ২৯ হাজার ৯শ হেক্টর জমিেিত। কেশবপুর উপজেলায় ১৬ হাজার ১শ হেক্টর জমিতে ধানের আবাদ লক্ষমাত্রা নির্ধারন করা হলেও আবাদ হয়েছে ১৬ হাজার ৮শ ৯০ হেক্টর জমিেিত। শার্শা উপজেলায় ২১ হাজার ৩শ হেক্টর জমিতে ধানের আবাদ লক্ষমাত্রা নির্ধারন করা হলেও আবাদ হয়েছে ২৩ হাজার ৪শ হেক্টর জমিেিত। চৌগাছা উপজেলায় ২৪ হাজার ৫শ হেক্টর জমিতে ধানের আবাদ লক্ষমাত্রা নির্ধারন করা হলেও আবাদ হয়েছে ১৮ হাজার ৫শ হেক্টর জমিেিত। ঝিকরগাছা উপজেলায় ১৬ হাজার ৮শ হেক্টর জমিতে ধানের আবাদ লক্ষমাত্রা নির্ধারন করা হলেও আবাদ হয়েছে ২৯ হাজার ৬শ হেক্টর জমিেিত। অভয়নগর উপজেলায় ১৪ হাজার ৫শ ৭০ হেক্টর জমিতে ধানের আবাদ লক্ষমাত্রা নির্ধারন করা হলেও আবাদ হয়েছে ১৪ হাজার ৩শ ২০ হেক্টর জমিেিত। এবং বাঘারপাড়া উপজেলায় ১৩ হাজার ৯শ ৮০ হেক্টর জমিতে ধানের আবাদ লক্ষমাত্রা নির্ধারন করা হলেও আবাদ হয়েছে ১৬ হাজার ৭শ৮০ হেক্টর জমিেিত।
পর পর দুই বছর বন্যায় ক্ষতিগ্রস্থ হয়ে মধ্যবিত্ত ও নিন্ম আয়ের মানুষেরা নিঃস্ব হয়ে পড়েছে। সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হয়েছে কৃষক শ্রেণীর মানুষ। বন্যায় নিঃস্ব হয়ে যাওয়া কৃষক ক্ষতি কাটিয়ে উঠে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে তাই কোমর বেঁধে মাঠে নেমেছে বোরো আবাদে।
তাই কৃষকরা সময়মত সার ও বীজ ক্ষেতে প্রয়োগ করতে পারায় ধানের বাইল বের হতে মুরু করেছে। ডিজেল ও বিদ্যুতের সরবরাহ রয়েছে কৃষকের চাহিদা মত। সব মিলিয়ে আবহাওয়া অনুকুলে থাকলে এ বছর ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। গত বছর ধানের বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিলেও শেষ মুহূর্তে ক্ষেতে ব্লাস্ট রোগের প্রাদুর্ভাব দেখা দেয়ায় কৃষক ক্ষতিগ্রস্থ হয়।
এ ব্যাপারে যশোর কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-সহকারী কৃষি অফিসার শরিফুল ইসলাম বলেন, এবার ধানের মেীসূমে বেশি হওয়ায় মসুর ডালের জমিতে ক্ষতি হয়, তাই মসুর ডালের জমিতেও এবার কৃষক ধানের আবাদ করে। এছাড়া মৌসুমের শুরুতে বৃষ্টি হওয়ায় ধানের আবাদে সুভিদা হওয়ায় এবং ধানের দাম ভালো হওয়ায় কৃষক ধান চাষে ঝোকে। তিনি আরো বলেন, আবহাওয়া অনুকুলে থাকলে এবার যশোরের কৃষকের মুখে হাসি ফুটবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here