যশোরে স্কুলের সভাপতি নির্বাচন নিয়ে হামলা ও মারপিট

0
177

নিজস্ব প্রতিবেদক: যশোর সদর উপজেলার একটি বিদ্যালয়ের সভাপতি নির্বাচন নিয়ে হামলা ও মারপিটের অভিযোগ পাওয়া গেছে। রোববার দুপুরে ইছালী ইউনিয়নের আয়শা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি নির্বাচন নিয়ে সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের কক্ষে এ ঘটনা ঘটে। ওই নির্বাচনে প্রভাব বিস্তার করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে।
জানা যায়, ইছালীর আয়শা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনের তফসিল ঘোষণা হয় গত ২১ অক্টোবর। ঘোষিত তফসীল অনুযায়ী অভিভাবক সাধারণ শ্রেণিতে চারজন, মহিলা সংরক্ষিত সাধারণ শ্রেণিতে একজন, শিক্ষক প্রতিনিধি সাধারণ শ্রেণিতে দু’জন এবং সংরক্ষিত মহিলা শ্রেণিতে একজন মোট ৮ জন মনোনয়নপত্র গ্রহণ করেন। ৩১ অক্টোবর মনোনয়ন প্রত্যাহারের দিনে কেউ মনোনয়ন প্রত্যাহার না করায় এবং অতিরিক্ত কেউ মনোনয়ন না নেয়ায় ৮জনেরই সকলে মনোনীত হন। এরা হলেন, অভিভাবক সাধারণ শ্রেণিতে জগমোহনপুর গ্রামের ফারুক হোসেন ও মশিউল আজম, হাশিমপুর গ্রামের নওশের আলী মন্ডল, হুদারাজাপুর গ্রামের মনিরুল ইসলাম, সংরক্ষিত মহিলা শ্রেণিতে রাজাপুর গ্রামের সেলিনা খাতুন, শিক্ষক প্রতিনিধি হিসাবে ওই বিদ্যালয়ের এনামুল কবীর ও আলমগীর হোসেন এবং সংরক্ষিত নারী শিক্ষক প্রতিনিধি হিসাবে সুরাইয়া পারভীন।
নিয়মানুযায়ী এই ৮জন ভোট দিয়ে ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত করবেন। সভাপতি পদে প্রতিদ্ব›িদ্বতা করেন বতর্মান আহবায়ক কমিটির মাজাহারুল ইসলাম এবং সাবেক সভাপতি আলাউদ্দিন আহমেদ।
রোববার সদর উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসারের কক্ষে সভাপতি পদে নির্বাচন হওয়ার দিন ছিলো। সেখানেই আগেই হাজির হন দুইজন প্রার্থী ও তার সমর্থকেরা। দুপুরে সেখানে উপস্থিত হন যশোর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরীসহ ক্ষমতাসীন দলের বেশ কয়েকজন নেতা। মৌখিকভাবে ভোট চাইতে গেলে সেখানে উপস্থিত লোকজনের মধ্যে হট্টগোল বাঁধে। তাদের মধ্যে ধাক্কাধাক্কি শুরু হয়। এ সময় চেয়ারম্যানের উপস্থিতিতে সাবেক সভাপতি আলাউদ্দিন আহমেদ’র সমর্থকসহ ৮/১০ মারপিটের শিকার হন। হামলার মুখে তিনজন প্রতিনিধি পালিয়ে যান। পরে উপজেলা চেয়ারম্যানের উপস্থিতিতে ৮ জনের মধ্যে ৫জনকে নিয়ে নির্বাচন সম্পন্ন করা হয়।
সূত্রটি আরও জানিয়েছে, সেখানে উপস্থিত থাকা উপজেলা চেয়ারম্যান মোস্তফা ফরিদ আহমেদ শিক্ষা অফিসার কামরুজ্জামান জাহাঙ্গীরকে লাঞ্ছিত করেন। নির্বাচনের প্রক্রিয়া নিয়ে তিনি কথা বলতে চাইলে তাকে ধমক দেয়া হয়। পরে চাপের মুখে ওই ৫জনের ভোট নিয়ে তিনি নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করতে বাধ্য হন।
এ বিষয়ে আয়শা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোশারফ হোসেন উপস্থিত সাংবাদিকদের জানিয়েছেন, বিদ্যালয়ের সভাপতি নির্বাচনের দিন তিনিসহ অন্যান্য শিক্ষক উপস্থিত ছিলেন। ৮জনের মধ্যে ৫জন ভোট দিয়ে মাজাহারুল ইসলামকে সভাপতি নির্বাচিত করেছেন। সেখানে হট্টগোলের বিষয়ে তিনি কিছু বলতে রাজি হননি।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এম কামরুজ্জামান জাহাঙ্গীর বলেছেন, নির্বাচনের সময় হাত তোলা বা সমর্থন নিয়ে বাইরের কিছু লোক হঠাৎ করে হট্টগোল শুরু করে। তার কক্ষে তর্কাতর্কি, ধাক্কাধাক্কির ঘটনা ঘটেছে। তার কক্ষের বাইরে কি ঘটেছে তা তিনি জানেন না। পরে উপজেলা চেয়ারম্যানের উপস্থিতিতে ৫জনকে নিয়ে নির্বাচন সম্পন্নের বিষয়টি স্বীকার করেন তিনি। তবে তাকে লাঞ্ছিত করার বিষয়টি অস্বীকার করেছেন।
এ ব্যাপারে যশোর সদর উপজেলা চেয়ারম্যান মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরীর মুঠোফোনে একাধিকবার কল করলেও তিনি রিসিভ করেননি।