যশোরে ১০ লাখ মেট্রিক টন ধান উৎপাদন হলেও সরকার কিনছে ৫ হাজার মেট্রিক টন

0
570

ডি এইচ দিলসান : যশোরে ধান উৎপাদনের লক্ষমাত্রা ৯ লাখ ৯৬ হাজার ৭শ ৪৫ মেট্রিক টন ছাড়িয়ে গেলেও সরকার কৃষকের কাছ থেকে ধান কিনছে মাত্র ৫ হাজার ৪৮ মেট্রিক টন, যা নাম মাত্র বলে কৃষকের সাথে প্রহসন বলে দাবি করছেন সসেতন মহল।
গত ১৬ মে থেকে যশোর সরকারি খাদ্য গুদাম ২৬ টাকা কেজি দরে ধান, ৩৫ টাকা কেজি দরে আতপ চাল ও ৩৬ টাকা কেজি দরে সেদ্ধ চাল ক্রয় করা শুরু করলের বাস্তবে এই সুবিধা থেকে বঞ্চিত কৃষকরা। কৃষকের কাছ থেকে সরাসরি ৫ হাজার ৪৮ মেট্রিক টন ধান কেনার কথা থাকলেও মিল মাািলকদের কাছ থেকে সরকার ৮ হাজার ৫শ ৪৭ মেট্রিক টন সেদ্ধ চাল ও ৮ হাজার ৭শ ৮৪ মেট্রিক টন আতপ চাল কিনবে বলে জানিয়েছেন যশোরের খাদ্য নিয়ন্ত্রক আশরাফুজ্জামান।
এদিকে সরকার ১হাজার ৪০ টাকা দরে ধানের দাম নির্দারণ করলেও যশোরের ধান বাজার ঘুরে দেখা গেছে প্রকার ভেদে ধানের দাম চলছে ৬শ থেকে ৮শ টাকা। যার ফলে কৃষকরা ধানের ফলন বেশি পেয়েও পারছে না খুশি হতে।
যশোরের মনিরামপুরের কৃষক ফারুক হোসেন বলেন, ধান কাটার সময় জনপ্রতি ৭০০ থেকে ৮০০ টাকা খরচ হলো। ৮ বিঘা জমিতে ধান হয়েছে ১৬০ মণ। খরচ প্রায় দেড় লাখ টাকা অর্থাৎ মণ প্রতি খরচ নয়শ টাকার বেশি। সরকার নির্ধারিত ১ হাজার ৪০ টাকায় বিক্রি করবেন কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার কবে কিনবে তা তো জানি না। ততদিন তো পাওনাদাররা বসে থাকবে না। এখন বাধ্য হয়েই কমদামে বিক্রি করতে হচ্ছে। তিনি আরো বলেন সরকার কি আর আমাদের ধান কিনবে, সরকার কিরবে দালালদের ধান।
যশোরের খাজুরায় প্রায় দুইশ আড়তদার রয়েছে। সপ্তাহে দুইদিন বৃহস্পতিবার ও রবিবার হাট বসে। প্রতি হাটে ৩০ থেকে ৪০ হাজার মণ ধান বিক্রি হয়। খাজুরা বাজারের আড়তদার রেজাউল ইসলাম বলেন, এই হাটে মূলত তিন ধরনের ধান উঠছে। এগুলো হচ্ছে- মিনিকেট (জিরা), দাম মণপ্রতি ৮৪০ থেকে ৮৫০ টাকা, বাসমতি, দাম মণপ্রতি ৮৫০ টাকা আর বিআর-২৮, মণপ্রতি ৮০০ টাকা।
এদিকে সরকার নির্ধারিত প্রতি কেজি ধান ২৬ টাকা দরে এক মণ ধান ১ হাজার ৪০ টাকায় ক্রয়-বিক্রয় হওয়ার কথা থাকলেও যশোরের দোগাছিয়া, চুড়ামনকাটি, পুলেরহাট, রুপদিয়া, রাজগঞ্জ ধানের মোকাম খ্যাত বাজারে প্রতি মণ ধান রকম ভেদে ৬২০ টাকা থেকে ৭০০ পর্যন্ত দরে বিক্রি হচ্ছে। তবে সরকারের এ দামের ব্যাপারে কিছুই জানে না কৃষক।
কৃষকরা বলেন, সরকার যদি সরাসরি ধান ক্রয় করত তাহলে একজন কৃষক ১০৪০ টাকা মণ দরে সরকারের কাছে ধান বিক্রি করতে পারত। এই নিয়মে একজন কৃষক ধান দিতে পারলে তিনি বাজার (বাজারে ৭০০ টাকা ধানের মণ) দর ছাড়া আরো ৩৪০ টাকা মণ প্রতি বেশি পেতেন। এতে কিছুটা হলেও কষ্ট লাঘব হতো। কিন্তু মাঠপর্যায়ের কৃষকরা মধ্যস্বত্বভোগীদের কারণে এ দাম পাচ্ছে না। সরকারি ধান কে বা কারা গুদামে সরবরাহ করেন তা সাধারণ কৃষকরা জানেন না। আর জানলেও এবার সরকার যে পরিমান ধান কেনার লক্ষ মাত্রা নির্ধারন করেছে তাতে ২ -১ জন কৃষকের ধান কিনলেই লক্ষ মাত্রা পরণ হয়ে যাবে।
এ দিকে যশোর কৃষি সম্পসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে,যশোর জেলায় বোরো আবাদের লক্ষমাত্রা ধরা হয়েছিলো,১ লক্ষ ৬২ হাজার,৬শত ৩৭ হেক্টর। যা অর্জিত হয়েছে ১ লক্ষ ৬৩ হাজার ১শত ৪০ হেক্টর। যা লক্ষ মাত্রার চেয়ে বেশি। যশোর জেলা ৮টি উপজেলা বোরো আবাদের লক্ষমাত্রা ছাড়িয়েছে। সদর উপজেলা বোরো আবাদের লক্ষমাত্রা ধরা হয়েছিলো ২৫ হাজার ৬ শত৫০ হেক্টর যা অর্জিত হয়েছে ২৬ হাজার ৩ শত হেক্টর। শার্শা উপজেলা লক্ষমাত্রা ছিলো ২২ হাজার ৬ শত,অর্জিত হয়েছে ২৩ হাজার ৪ শত ৫০ হেক্টর। ঝিকরগাছায় লক্ষমাত্রা ধরা হয়েছিলো ১৯ হাজার ৭ শত হেক্টর যা অর্জিত হয়েছে ১৮ হাজার ৯ শত হেক্টর। অভয়নগর উপজেলায় লক্ষমাত্রা ছিলো ১৪ হাজার হেক্টর,অর্জিত হয়েছে ১৪ হাজার ৩ শত ৫০ হেক্টর। বাঘারপাড়া উপজেলায় লক্ষমাত্রা ছিলো ১৬ হাজার ৫ শত ২৭ হেক্টর,অর্জিত হয়েছে ১৬ হাজার ৭ শত ৩০ হেক্টর। মনিরামপুর উপজেলায় লক্ষমাত্রা ধরা হয়েছিলো ২৯ হাজার ১ শত ৬০ হেক্টর যা অর্জিত হয়েছে ২৯ হাজার ৯ শত হেক্টর।কেশবপুর উপজেলায় লক্ষমাত্রা ছিলো ১৮ হাজার ৫ শত হেক্টর,অর্জিত হয়েছে ১৫ হাজার ২ শত ১০ হেক্টর জমিতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here